আন্তর্জাতিক

মঙ্গলবার, ১৭ এপ্রিল, ২০১৮ (১৩:৫৮)

লন্ডনে শেখ হাসিনা

শেখ হাসিনা

ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মের আমন্ত্রণে ২৫তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিতে লন্ডনে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে দাম্মামে সৌদি আরব নেতৃত্বাধীন মুসলিম দেশগুলোর জোটের যৌথ সামরিক মহড়া 'গালফশিল্ড-ওয়ানে'র কুচকাওয়াজ ও সমাপনীতে অংশ নেন। সৌদি আরব ও যুক্তরাজ্যে ৮ দিনের সরকারি সফরে গত ১৫ এপ্রিল ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী।

সৌদি আরব ও যুক্তরাজ্যে আটদিনের সরকারি সফরে লন্ডনে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার স্থানীয় সময় রাত পৌনে ১টার দিকে সৌদি সরকারের একটি বিশেষ ফ্লাইটে লন্ডনের লুটন বিমানবন্দরে পৌঁছান তিনি।

সেখানে ব্রিটিশ সরকারের কমনওয়েলথ ও পররাষ্ট্র দপ্তরের প্রটোকল পরিচালক নেইল হল্যান্ড এবং যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন তাকে অভ্যর্থনা জানান।

৬ দিনের যুক্তরাজ্য সফরে মঙ্গলবার সকালে লন্ডনের ওয়েস্ট মিনস্টারে রানী দ্বিতীয় এলিজাবেথ সম্মেলন কক্ষে কমনওয়েলথ নারী ফোরামের অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রী।

সেখানেই যুক্তরাজ্যের আন্তর্জাতিক সহায়তা বিষয়ক মন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার সৌজন্য সাক্ষাত হবে। বিকালে যুক্তরাজ্যের গবেষণা সংস্থা ওডিআই আয়োজিত "বাংলাদেশের উন্নয়ন অগ্রগতি: নীতি, অগ্রগতি ও সম্ভাবনা" শীর্ষক অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী থকবেন প্রধান বক্তা।

বুধবার এশীয় নেতাদের অংশগ্রহণে "ক্যান এশিয়া কিপ গ্রোইং" শীর্ষ গোলটেবিল আলোচনায় অংশ নেবেন। একইদিন বিকালে শেখ হাসিনা ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে আয়োজিত অভ্যর্থনা অনুষ্ঠান ও নৈশভোজে যোগ দেবেন। পরদিন কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকের উদ্বোধনী ও অভ্যর্থনা অনুষ্ঠানে অংশ নেবেন।

এছাড়াও প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনাসহ আরো কিছু অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে এর আগে দুই দিনের রাষ্ট্রীয় সফরে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় আল জুবাইল প্রদেশে ‘গাল্ফ শিল্ড-১’ নামের একটি যৌথ সামরিক মহড়ার কুঁচকাওয়াজে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৮ মার্চ শুরু হওয়া ২৪টি দেশের অংশগ্রহণে মাসব্যাপী এই সামরিক মহড়ায় বাংলাদেশ সশস্ত্রবাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধি দলও অংশ নিয়েছে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

রোহিঙ্গা সংকট: মিয়ানমারে গঠিত আন্তর্জাতিক প্যানেল সেক্রেটারির পদত্যাগ

মিসৌরিতে পর্যটকবাহী নৌকাডুবি, নিহতের সংখ্যা বেড়ে ১৭ জনে

ইসরাইলকে ইহুদি রাষ্ট্র হিসেবে ঘোষণা পার্লামেন্টে আইন পাস

ট্রাক গিরিখাদে পড়ে মিয়ানমারে ৮ বিচ্ছিন্নতাবাদী নিহত

দুই বছর পর তুরস্কের জরুরি অবস্থার অবসান

সুস্থ হয়ে বাড়ি ফিরছে থাই ১২ কিশোর ফুটবলার-কোচ

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার

জমি নিয়ে বিরোধে মেক্সিকোর দক্ষিণাঞ্চলে ১৩ নিহত

জনগণ কতটুকু পেল সেটাই বড়, সংবর্ধনার প্রয়োজন নেই: শেখ হাসিনা

গাজীপুরে স্থগিত ৮টি কেন্দ্রে ভোটগ্রহণ

কোটার বিষয়টি দ্রুত সুরাহার পক্ষে মত বিশেষজ্ঞদের

শিগগিরই আসছে নকিয়া এক্স ৬