আন্তর্জাতিক

ksrm

সোমবার, ১২ মার্চ, ২০১৮ (১৬:১৮)

সহযোগিতা বাড়লে লাভবান হবে দুই দেশই: শেখ হাসিনা

শেখ হাসিনা-লি শিয়েন লোং

বাংলাদেশের বিপুল জনশক্তি এবং সিঙ্গাপুরের পুঁজি কাজে লাগিয়ে পারস্পরিক সহযোগিতা এগিয়ে নিতে পারলে দুই দেশই আরও লাভবান হতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিঙ্গাপুরের প্রেসিডেন্ট ভবন ইস্তানায় দেশটির প্রধানমন্ত্রী লি শিয়েন লোং এর দেয়া মধ্যাহ্ন ভোজে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ-পিপিপি এবং বিমান চলাচলে সহযোগিতার বিষয়ে সিঙ্গাপুরের সঙ্গে দুটি সমঝোতাস্মারক সই করেছে বাংলাদেশ। সিঙ্গাপুরের প্রেসিডেন্ট ভবন ইস্তানায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লোংয়ের উপস্থিতিতে এই সাক্ষর অনুষ্ঠান হয়।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে ইস্তানায় পৌঁছালে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি শিয়েন লোং সেখানে তাকে স্বাগত জানান।

সোমবার সকালে প্রেসিডেন্ট ভবন ইস্তানায় পৌঁছালে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি শিয়েন লোং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান। বাংলাদেশের সরকার প্রধানকে ইস্তানায় লাল গালিচা সংবর্ধণা দেওয়া হয়। অভ্যর্থনা অনুষ্ঠানের শুরুতেই সিঙ্গাপুরের সশস্ত্র বাহিনীর একটি বিশেষ দল তাকে অভিবাদন জানায়। এ সময় দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়।

পরে ইস্তানাতে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর ইস্তানার ওয়েস্ট ড্রইংরুমে বৈঠক করেন শেখ হাসিনা ও শিয়েন লোং। এই বৈঠক শেষে তাদের উপস্থিতিতে দুই দেশের মধ্যে বিমান চলাচলে সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক এবং পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে সহযোগিতা বিষয়ে আরেকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এরপর সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন সিঙ্গাপুরের আছে পুঁজি, আধুনিক প্রযুক্তি ও জ্ঞান আর বাংলাদেশের আছে বিপুল তরুণ জনশক্তি। এ বিষয়গুলো যৌথভাবে কাজে লাগাতে পারলে দুই দেশই আরো লাভবান হতে পারে।

বিকেলে যাবেন সিঙ্গাপুর পোর্ট অথরিটিতে। মঙ্গলবার সকালে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেন ঘুরে দেখবেন প্রধানমন্ত্রী। তাঁর সম্মানে সেখানে একটি অর্কিডের নামকরণ করা হচ্ছে শেখ হাসিনা।

পরে যোগ দেবেন বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে। মঙ্গলবার সন্ধ্যায় যোগ দেবেন সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাসের নৈশভোজে।

চারদিনের সফরে রোববার দুপুরে সিঙ্গাপুরে পোঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়াতে ৬টি সমঝোতা স্মারক সই হতে পারে। ১৪ মার্চ দেশের ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আবারো কলকাতায় ধসে পড়ল ফ্লাইওভার

মিয়ানমারের সার্বভৌমত্বে হস্তক্ষেপের অধিকার জাতিসংঘের নেই

মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে কড়া নজরদারী রাখছে ভারত- চীন

মিয়ানমারের বিচারে সক্ষম আইসিসি: জাতিসংঘ মহাসচিব

ইরানের সঙ্গে সংঘর্ষ বাধলে যুক্তরাষ্ট্র ব্যর্থ হবে: হাসান রুহানি

তাঞ্জানিয়ায় ফেরি ডুবির ঘটনায় ১৩৬ জনের মৃতদেহ উদ্ধার

ইরানে সামরিক বাহিনীর কুচকাওয়াজ জঙ্গি হামলা, নিহত ২৪

বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যেতে আপত্তি নেই: ড. কামাল

খালেদা জিয়াকে মাইনাস করতে মাঠে নেমেছে বিএনপি

জাতীয় ঐক্য ‘জগাখিচুড়ি মার্কা ঐক্য, টিকবে না: কাদের

জাগিয়ে তুলতে হবে তরুণদের