আন্তর্জাতিক

মঙ্গলবার, ০৬ মার্চ, ২০১৮ (১৮:১২)

ত্রিপুরায় মুখ্যমন্ত্রী হচ্ছেন বিপ্লব, গুঁড়িয়ে দেয়া হলো লেনিনের মূর্তি

ত্রিপুরায় মুখ্যমন্ত্রী হচ্ছেন বিপ্লব, গুঁড়িয়ে দেয়া হলো লেনিনের মূর্তি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে ত্রিপুরায় বিজেপি-আইপিএফটি জোট সরকার শপথ নেবে ১০ মার্চ। ওইদিন সন্ধ্যায় কয়েক লাখ মানুষের সামনে শপথ গ্রহণ করে ‘উন্নত ত্রিপুরা’ গড়ার প্রতিশ্রুতি দেবেন বিজেপির রাজ্য সভাপতি বিপ্লব দেব।

এদিকে, ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার দুই দিনের মাথায় বেলোনিয়ায় ভ্লাদিমির ইলিচ লেনিনের একটি মূর্তি বুলডোজার দিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে বিজেপি সমর্থকরা।

নির্বাচনে টানা দুই দশকেরও বেশি সময় ক্ষমতায় থাকা বামফ্রন্ট সরকারকে পরাজিত করে বিজেপি জয় পাওয়ার পর ত্রিপুরার রাজধানী আগরতলাসহ বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়েছে।

গত শতকে রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের মহানায়ক লেনিনের এ মূর্তিটি দক্ষিণ ত্রিপুরার কেন্দ্রস্থলে গত পাঁচ বছর ধরে মাথা উঁচু করে দাঁড়িয়ে ছিল, কিন্তু সোমবার সেটি গুঁড়িয়ে দেওয়া হয় বলে খবর এনডিটিভির।

প্রত্যক্ষদর্শীরা বলেন, বিজেপি কর্মীদের আনা বুলডোজারের ধাক্কায় ভাস্কর্যটি লুটিয়ে পড়ে। গেরুয়া সমর্থকরা তখন 'ভারত কি জয়' বলে উল্লাস করছিল।

ত্রিপুরা পুলিশ জানিয়েছে নির্বাচনের ফলাফল ঘোষণা শেষ হওয়ার পরবর্তী ৪৮ ঘণ্টার ধরে ধারাবাহিক সহিংসতার পর মঙ্গলবার তিন জনকে গ্রেপ্তার কথা হয়েছে।

সোমবার রাতেই রাজ্যের যেসব এলাকায় সহিংসতার তথ্য পাওয়া গেছে। তারমধ্যে আগরতলার ২৫ কিলোমিটার দূরে পশ্চিম ত্রিপুরার সিধাই এলাকার দুটি সিপিএম অফিসে অগ্নিসংযোগ এবং উত্তর ত্রিপুরার কদমতলায় সিপিএম ও বিজেপি সমর্থকদের মধ্যে সংঘর্ষ, প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে বলেন পুলিশ সুপার প্রদীপ দে।

সিপিএমের টুইটেও সহিংসতার জন্য ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) দায়ী করা হয়েছে। নির্বাচনে জেতার পর পদ্মফুল সমর্থকরা রাজ্যজুড়ে 'ভয় ছড়িয়ে দিচ্ছে' বলেও অভিযোগ করেছে তারা।

ত্রিপুরা সিপিআই (এম)-র সম্পাদক হরিপদ দাসের দলীয় কার্যালয় এবং তাদের সমর্থিত বিভিন্ন ট্রেড ইউনিয়নের অফিসগুলোতে বিজেপির হামলায় ২৪০ জনের বেশি আহত হয়েছেন।

তারা দাবি করেছেন, সিপিএম নেতাদের বাড়িঘরও বিজেপি সমর্থকদের হামলা থেকে বাদ পড়েনি।

হরিপদ বলেন, ৩ মার্চ বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পর থেকে বিজেপি ও তাদের জোট সঙ্গী ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অব ত্রিপুরার (আইপিএফটি) সমর্থকরা বামপন্থি কর্মীদের ভয়ভীতি দেখাচ্ছে, দলীয় কার্যালয়গুলো তছনছ করছে।

গতকাল রাতে সিপিআই-এমের কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজ্য সম্পাদক বিজন ধর বলেন, প্রায় এক হাজার ৫৩৯টি বাড়িতে হামলা, লুট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। অনেক রাবার বাগান, কয়েকশ ছোট দোকান জোর করে দখলে নেয়া হয়েছে; অন্তত পাঁচশটি স্থান তছনছ বা পুড়িয়ে দেয়া হয়েছে।

নির্বাচন পরবর্তী সহিংসতা থামাতে ব্যবস্থা নিতে বিজেপি নেতৃত্ব ও প্রশাসনের প্রতি অনুরোধও জানিয়েছে টানা ২৫ বছর ক্ষমতায় থাকা সিপিএম।

বিজেপির অভিযোগ, সিপিএম কর্মীরা তাদের ৪৯ সমর্থককে মারধর করেছে, যাদের ১৭জনকে পরে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

পরে এক সতর্ক বার্তায় দলটি ত্রিপুরার নেতাকর্মী ও সমর্থকদের নির্বাচন পরবর্তী সহিংসতার ব্যাপারে হুঁশিয়ারি দিয়েছে; দায়ীদের বিরুদ্ধে 'কঠোর ব্যবস্থা' নেয়া হবে বলে জানানো হয়েছে।

ত্রিপুরার বিজেপির সহসভাপতি সুবল ভৌমিকের অভিযোগ, সিপিএম থেকে আসা অজ্ঞাত বিজেপি কর্মীরাই রাজ্যজুড়ে সহিংসতার জন্য দায়ী।

নির্বাচন পরবর্তী সহিংসতায় জড়িত কাউকে খুঁজে পাওয়া গেলে তাকে তাৎক্ষণিকভাবে বহিষ্কার করা হবে, সঙ্গে সঙ্গে আইনী ব্যবস্থাও নেয়া হবে বলে জানান তিনি।

এদিকে, বেশি আসনে জয় পেয়েও কংগ্রেস পারেনি সরকার গঠন করতে। অনেক কম আসনে জয়ী বিজেপির মিত্র দল ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) সরতার গঠন করে। এ দলের নেতা কনরাড সাংমা ভারতের মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মঙ্গলবার।

ভারতীয় সংবাদ সংস্থাগুলো জানায়, মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ৪০ বছর বয়সী কনরাড সাংমা শিলংয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন। তিনি কংগ্রেস নেতা মুকুল সাংমার স্থলাভিষিক্ত হলেন।

কংগ্রেসের চেয়ে কম আসন (মাত্র ১৯টি) আসন পেয়েও অন্য কয়েকটি দলের সমর্থন নিয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে বাজিমাত করলেন কনরাড সাংমা ও তার দল।

অন্যদিকে বেশি আসনে (২১ আসন) জয়ী হয়েও প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে, অন্য কারোর সমর্থন আদায়ে ব্যর্থ হয়ে হতাশার আগুনে পুড়লো বিদায়ী মুখ্যমন্ত্রী মুকুল সাংমার দল কংগ্রেস।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

খাশোগি হত্যা: সৌদি যুবরাজের নিন্দা জানালো মার্কিন সিনেট

জামাতে ইসলামী গণতন্ত্রের জন্য হুমকি: মার্কিন কংগ্রেসম্যান

ফ্রান্সে সন্দেহভাজন সন্ত্রাসীকে গুলি করে হত্যা

আবার আ.লীগই সরকার গঠন করবে: ইআইইউ

আস্থা ভোটে টিকে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে

রোহিঙ্গাদের জন্য ৫০টি বাড়ি হস্তান্তর করলো দিল্লি

ফ্রান্সের স্ট্রাসবুর্গে এক বন্দুকধারীর গুলি, নিহত ৪

যুক্তরাষ্ট্রে বোমা আতঙ্কে খালি করা হলো ফেইসবুক ক্যাম্পাস ভবন

সর্বশেষ খবর

ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে সিরিজে জয় বাংলাদেশ

টি-টোয়েন্টির সিরিজের জন্য দল ঘোষণা বিসিবির

খাশোগি হত্যা: সৌদি যুবরাজের নিন্দা জানালো মার্কিন সিনেট

দুর্নীতিবাজ-অপরাধীদের মনোনয়ন দিয়েছে বিএনপি: শেখ হাসিনা