আন্তর্জাতিক

বুধবার, ১০ জানুয়ারী, ২০১৮ (১১:০০)

আসাম থেকে বিতাড়িত বাঙালিদের আশ্রয় দেবে পশ্চিমবঙ্গ: মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

আসাম থেকে বাঙালিদের বিতাড়িত করা হলে তাদের আশ্রয় দেবে পশ্চিমবঙ্গ—এ ঘোষণা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গতকাল আলিপুরদুয়ার জেলার কামাখ্যাগুড়িতে এক সভায় এ কথা বলেন তিনি।

তিনি বলেছেন, এসব ব্যক্তিকে আসাম সীমান্তের আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায় আশ্রয় দেয়া হবে।

আসামে বসবাসরত বাঙালিদের নাম নাগরিক তালিকায় না ওঠার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আসামে ৩ কোটি ৩৯ লাখ মানুষের নাগরিক পঞ্জি তৈরির কথা থাকলেও ১ কোটি ৩৯ লাখ মানুষের নাগরিক পঞ্জিতে নাম ওঠেনি।

এটা আমরা মানব না সেটা আগেই বলেছি কারণ, এক রাজ্যের মানুষের আরেক রাজ্যে বসবাস করার অধিকার আছে— এটা তাদের স্বাধীনতা তাই বলছি, আসাম থেকে কেউ এলে তাদের এ রাজ্যে আশ্রয় দেবেন বলে মমতা।’

মমতা আলিপুরদুয়ার ও জলপাইগুড়ির বাসিন্দাদের উদ্দেশ্যে বলেন, ‘আসাম থেকে কেউ অত্যাচারিত হয়ে এলে তাদের আশ্রয় দেবেন— তাদের ভালোবাসবেন এটাই এই রাজ্যের সংস্কৃতি মনে রাখবেন, আসাম ভালো থাকলে বাংলা ভালো থাকবে আর বাংলা ভালো থাকলে আসাম ভালো থাকবে।’

ডুয়ার্সে হিন্দিভাষী প্রচুর মানুষের বাস—এ কথা উল্লেখ করে মমতা বলেন, আসাম থেকে বিতাড়নের ক্ষেত্রে যেন বাঙালি-বিহারিদের মধ্যে কোনো ভেদাভেদ না থাকে। আশ্রয় দেয়ার ক্ষেত্রে যেন এর ব্যত্যয় না ঘটে।

পশ্চিমবঙ্গের পাশের রাজ্য আসামে সম্প্রতি প্রকাশ করা হয় আসামের রাষ্ট্রীয় নাগরিক পঞ্জির খসড়া। এতে উঠে এসেছে ১ কোটি ৯০ লাখ মানুষের নাম।

যদিও আসামে নাগরিক পঞ্জির রাজ্য সমন্বয়ক প্রতীক হাজেলা সুপ্রিম কোর্টে আগেই জানিয়েছে, দুই কোটি নাগরিকের আবেদনপত্রের যাচাই-বাছাই সম্পূর্ণ করা হয়েছে। ৩৮ লাখ মানুষের নথিপত্রে সামান্য ত্রুটি থাকার কারণে পুনঃপরীক্ষার ব্যবস্থা নেয়া হয়েছে।

এই নথি পেশের পর তালিকা প্রকাশ করা হয়েছে ১ কোটি ৯০ লাখ মানুষের। ফলে এই খসড়া প্রকাশের পর তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়ে নওগাঁসহ বরাক উপত্যকার বাঙালিদের মধ্যে। দেখা যায়, বহু বাঙালির নাম ওঠেনি। বাদ পড়ে যাওয়া ব্যক্তিরা অভিযোগ তুলেছেন, বাঙালিদের আসাম থেকে বিতাড়নের পাঁয়তারা চলছে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর সমাবেশে বিস্ফোরণ: নিহত ১

চুক্তির পরও উত্তর কোরিয়ার উপরে নিষেধাজ্ঞা বাড়াল আমেরিকা

ইন্দোনেশিয়ায় ধর্মীয় নেতার মৃত্যুদণ্ড

রোহিঙ্গা বিতাড়ন: মিয়ানমারের বক্তব্য জানতে চায় আইসিসি

মার্কিন পণ্যে শুল্ক আরোপ করেছে ইইউ

মা হলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

অভিবাসন নীতি থেকে সরে দাঁড়ালেন ট্রাম্প

আফগানিস্তানে ৩০ সেনা সদস্যকে হত্যা করেছে জঙ্গিরা

চালের দানার চেয়েও ক্ষুদ্র কম্পিউটার

শেষ মিনিটের গোলে জার্মানির কাছে সুইডেন কুপোকাৎ

ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর সমাবেশে বিস্ফোরণ: নিহত ১

তামাকে কর: বাজেট প্রস্তাবনায় বিন্দুমাত্র প্রতিফলিত হয়নি