আন্তর্জাতিক

বুধবার, ১৫ নভেম্বর, ২০১৭ (১১:৫০)

রোহিঙ্গাদের ফেরাতে সু চির প্রতি আহ্বান গুতেরেসের

আন্তোনিও গুতেরেস

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারের নেত্রী অং সান সু চির প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

ফিলিপাইনে মঙ্গলবার আসিয়ান সম্মেলনের ফাঁকে সুচির সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান তিনি।

পরে এক বিবৃতিতে মহাসচিবের দপ্তর এসব কথা জানানো হয়।

এছাড়া একই দিন ম্যানিলায় ইস্ট এশিয়া সামিটের সাইড লাইনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীও সুচির সঙ্গে বৈঠক করেন। রোহিঙ্গা ইস্যুতে আলোচনার জন্য আজ মিয়ানমার সফরে যাচ্ছেন রেক্স টিলারসন।

এছাড়া কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ম্যানিলায় জানান, রোহিঙ্গা ইস্যুতে সুচিসহ আসিয়ান নেতাদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন তিনি।

রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির প্রতি আন্তর্জাতিক অঙ্গনের চাপ বেড়েই চলেছে। চলমান সঙ্কটের মধ্যেই ফিলিপাইনের ম্যানিলায় আসিয়ান সম্মেলনের ফাঁকে সুচির সঙ্গে বৈঠক করেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

বৈঠকে মহাসচিব বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সু চির প্রতি আহ্বান জানিয়ে বলেন, দেশটিতে অবাধে মানবিক সহায়তা প্রবেশ, নিরাপত্তা ও সম্মানের সঙ্গে দেশে ফিরে যাওয়া নিশ্চিত করার পাশাপাশি বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সমন্বয় সাধন জরুরি।

ম্যানিলায় মঙ্গলবার ইস্ট এশিয়া সামিটের সাইডলাইনে সুচির সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। রোহিঙ্গা ইস্যুতে আলোচনার জন্য বুধবার মিয়ানমার সফরে গিয়ে নেপিদোতে তিনি আবারো সুচির সঙ্গে বৈঠকে বসবেন। মিয়ানমার সেনাপ্রধান মিন অং হলাইং এর সঙ্গেও বৈঠক করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক সিনিয়র কর্মকর্তা টেলিকনফারেন্সে সাংবাদিকদের জানান, মিয়ানমার সেনাপ্রধানের সঙ্গে বৈঠকে টিলারসন সহিংসতা বন্ধ করে রাখাইনের স্থিতিশীলতার ওপর জোর দেবেন।

এদিকে, রোহিঙ্গা ইস্যুটি এড়িয়ে যাওয়া হয়েছে আসিয়ান সম্মেলনে। এর খসড়া ঘোষণাপত্রে মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি ও রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি। উত্তর রাখাইনে ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের মধ্যে ত্রাণ বিতরণের ব্যাপারে গুরুত্ব আরোপ করা হয়েছে ওই খসড়ায়।

গ ২৫ আগস্টের পর থেকে সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে ৬ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এছাড়াও রয়েছে

ভারতে স্কুলবাসে ট্রেনের ধাক্কায় ১৩ শিশুর মৃত্যু

মার্কিন কংগ্রেসে জাতীয়তাবাদের নিন্দা ম্যাক্রোর

ইন্দোনেশিয়ায় তেলকূপে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু

ইরান চুক্তির ব্যাপারে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত ভারতের আরেক ধর্মগুরু

রোহিঙ্গাদের পক্ষে আবারো সরব আন্তর্জাতিক সম্প্রদায়

টরোন্টোতে সড়ক দুর্ঘটনায় নিহত ১০

ক্ষেপনাস্ত্র মোতায়েনের জেড়ে দক্ষিণ কোরিয়ায় বিক্ষোভ-সংঘর্ষ

তারেক আপাতত বাংলাদেশি নয়: আইনমন্ত্রী

না ফেরার দেশে বিএনপি নেতা এম শামসুল ইসলাম

গাজীপুর- খুলানা সিটি নির্বাচনে সেনা মোতায়েন হচ্ছে না: ইসি

নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণে গাজীপুরে মার্কিন প্রতিনিধি দল