সুচিকে আন্তর্জাতিক গণ-আদালতের কাঠগড়ায় দাঁড় করানোর সুপারিশ

বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ (১৩:৫১)
সুচিকে-আন্তর্জাতিক-গণ-আদালতের-কাঠগড়ায়-দাঁড়-করানোর-সুপারিশ

সুচিকে আন্তর্জাতিক গণ-আদালতের কাঠগড়ায় দাঁড় করানোর সুপারিশ

মালয়েশিয়ার কুয়ালালামপুরে আন্তর্জাতিক গণ-আদালতের শেষ পর্বের শুনানিতে মিয়ানমারের নেত্রী অং সান সুচি ও তার সামরিক সহযোগীদের যুদ্ধাপরাধী হিসেবে আন্তর্জাতিক ফৌজদারি আদালতের কাঠগড়ায় দাঁড় করানোর সুপারিশ করেছেন বিশেষজ্ঞ সাক্ষী ও বাদীপক্ষে কৌঁসুলিরা।

এদিকে, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর অত্যাচার-নির্যাতনের ঘটনায় দেশটির ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জেইদ রাদ আল-হুসেইন।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের 'বলিষ্ঠ ও দ্রুত' পদক্ষেপ চান বলে জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানো হচ্ছে বলে মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্টও।

এদিকে, কুয়ালালামপুরে আন্তর্জাতিক গণ-আদালতের শুনানিতে অং সান সুচি ও তার সামরিক সহযোগীদের যুদ্ধাপরাধী হিসেবে আন্তর্জাতিক ফৌজদারি আদালতের কাঠগড়ায় দাঁড় করানোর সুপারিশ করা হয়েছে।

রাখাইনে রোহিঙ্গাদের ওপর হত্যা, দমন-পীড়ন বন্ধে মিয়ানমারের ওপর আন্তর্জাতি সম্প্রদায়ের চাপ ক্রমশ বাড়ছে। সেনাবাহিনীর অত্যাচার নির্যাতন থেকে পালিয়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। যদিও মিয়ানমার সরকারের অভিযোগ, রোহিঙ্গা সন্ত্রাসীরাই এমন সহিংস পরিস্থিতির সৃষ্টি করেছে।

এই পরিস্থিতিতে মিয়ানমারের ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন বিশ্বসংস্থাটির মানবাধিকার বিষয়ক প্রধান জেইদ রাদ আল-হুসেইন।

মঙ্গলবার নিউইয়র্কে বিবিসিকে তিনি বলেন, রোহিঙ্গা সম্প্রদায়কে পুরোপুরি নির্মূল করার লক্ষ্যে কয়েকজন রোহিঙ্গা চরমপন্থির কার্যক্রমের উদাহরণ একটা অজুহাত মাত্র। রাখাইনে কী ঘটেছে এটা পরিষ্কার হয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের 'বলিষ্ঠ ও দ্রুত' পদক্ষেপ চান। জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রম নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকে দেয়া বক্তব্যে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এ কথা জানান। মিয়ানমার সেনাবাহিনীর প্রতি অবিলম্বে সহিংসতা বন্ধ এবং দীর্ঘমেয়াদি সমাধানের জন্য কূটনৈতিক উদ্যোগকে সহযোগিতা করার আহ্বানও পুনর্ব্যক্ত করেন তিনি।

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চলছে বলে অভিযোগ করেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। বৃহস্পতিবার নিউইয়র্কে ফরাসি একটি টেলিভশনকে দেয়া সাক্ষাতকারে তিনি আরো বলেন, জাতিসংঘকেই এই সহিংসতা বন্ধের আহ্বান জানাতে হবে। জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে নিন্দা জানালে বিশ্বসংস্থাটির অধীনেই মিয়ানমারে হস্তক্ষেপ করার মতো পদক্ষেপ নেয়া সম্ভব।

এই ক্যাটাগরীর আরও খবর

সেনা হস্তক্ষেপের মুখে ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি: জিম্বাবুয়ের প্রেসিডেন্ট

রাখাইন নাগরিকরা মেনে নিলে রোহিঙ্গারা ফিরতে পারবে: মিয়ানমার সেনাপ্রধান

জিম্বাবুয়ের ঘটনাকে সেনা অভ্যুত্থান বলছে আফ্রিকান ইউনিয়ন

নাইজেরিয়ায় আত্মঘাতী বোমা হামলা নিহত ১০

রোহ্ঙ্গিা নারী-শিশু যৌন নির্যাতনের শিকার: জোলি

রাখাইনে গণহত্যার প্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্র