সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে মিয়ানমারকে, নিউইয়র্কে গণসংবর্ধনায় বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাখাইনে সামরিক বাহিনীর দমন-নির্যাতন বন্ধের দাবি Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সরকারের উপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ ক্রমেই বাড়ছে: জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্ব নেতাদের উদ্বেগ প্রকাশ Desh TV Logo রোহিঙ্গাদের ত্রাণ-পুনর্বাসন কার্যক্রমে অংশ নিয়েছে সেনাবাহিনী: কক্সবাজারে ওবায়দুল কাদের Desh TV Logo মুন্সীগঞ্জের চরমুক্তারপুরের আইডিয়াল টেক্সটাইল মিলের আগুন নিয়ন্ত্রণে, ৬ জনের মৃতদেহ উদ্ধার Desh TV Logo আগামী ডিসেম্বরের মধ্যে দেশে ফোর-জি নেটওয়ার্ক চালু হচ্ছে: টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী Desh TV Logo স্বার্থ হাসিলের উদ্দেশ্যে সরকারকে ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করছেন চালকল মালিকরা, পাটের বস্তার কারণে চালের দাম বেড়েছে এটা ডাহা মিথ্যা কথা: পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী Desh TV Logo উপজেলা পর্যায়ে ওএমএস কার্যক্রম শুরু Desh TV Logo আন্তর্জাতিক: মেক্সিকোতে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে এ পর্যন্ত ২৫০ জনের প্রাণহানি, মেক্সিকো সিটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি, আরো প্রাণহানির আশঙ্কা Desh TV Logo যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের রক্ষার জন্য প্রয়োজনে উত্তর কোরিয়াকে সমূলে ধ্বংস করে দেয়ার হুমকি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo এবার ভার্জিন আইল্যান্ডস ও পুয়ের্টো রিকোতে হারিকেন মারিয়ার তাণ্ডব Desh TV Logo খেলা: দক্ষিণ আফ্রিকা সফরে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স না পাওয়ায় যেতে পারেননি বাংলাদেশ পেসার রুবেল হোসেন Desh TV Logo ইনজুরি থেকে পুরোপুরি সেরে না ওঠায় বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে খেলতে পারবেন না দক্ষিণ আফ্রিকার পেসার ভারনন ফিল্যান্ডার, পুরো টেস্ট সিরিজ মিস করবেন ক্রিস মরিস Desh TV Logo ফুটবল: অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৭টায় মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ Desh TV Logo লা লিগায় মেসির ৪ গোলে এইবারকে ৬-১ ব্যবধানে হারালো বার্সেলোনা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

রোহিঙ্গারা বিপর্যয়কর মানবিক পরিস্থিতির সম্মুখীন: জাতিসংঘ

বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৭ (১৩:০৭)
রোহিঙ্গারা-বিপর্যয়কর-মানবিক-পরিস্থিতির-সম্মুখীন-জাতিসংঘ

রোহিঙ্গারা বিপর্যয়কর মানবিক পরিস্থিতির সম্মুখীন: জাতিসংঘ

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমরা বিপর্যয়কর মানবিক পরিস্থিতির সম্মুখীন বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

রাখাইনে চলমান সহিংসতার ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং সেখানে সহিংসতা ও হত্যাকাণ্ড অবিলম্বে বন্ধ করতে দেশটির কর্তৃপক্ষকে তাগিদ দিয়েছে জাতিসংঘ।

এর আগে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদ এক জরুরি বৈঠকে বসে। বৈঠকে নিন্দা জানানোর পাশাপাশি সেখানে সেনা অভিযান বন্ধে জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বানও জানানো হয়।

বৈঠক শেষে নিরাপত্তা পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ইথিওপিয়ার রাষ্ট্রদূত টেকেদা আলেমু এ কথা জানান।

আলেমু বলেন, নিরাপত্তা পরিষদের সদস্যরা রাখাইন রাজ্যের অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

যে সহিংসতার শিকার হয়ে প্রায় চার লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে সেটিরও নিন্দা জানিয়েছে তারা। সেনা অভিযানের সময় অতিমাত্রায় সহিংসতার তারা উদ্বেগ জানিয়েছে।

পাশাপাশি রাখাইনে সহিংসতা বন্ধ করা, পরিস্থিতি শান্ত করে শৃঙ্খলা ফিরিয়ে আনা, বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করে স্বাভাবিক আর্থ-সামাজিক অবস্থা ফিরিয়ে আনতে এবং রোহিঙ্গা শরণার্থী সমস্যার সমাধান করতে অতি দ্রুত পদক্ষেপ নেয়ারও তাগিদ দিয়েছে।

গত নয় বছরের মধ্যে এই প্রথম মিয়ানমার নিয়ে বিবৃতি দিতে সম্মত হয়েছ নিরাপত্তা পরিষদ।

রোহিঙ্গা সংকট নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকের আহ্বান জানিয়েছে পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাজ্য ও অস্থায়ী সদস্য সুইডেন।

বৈঠকের পর জাতিসংঘে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ম্যাথিউ রাইক্রফট বলেন, গত নয় বছরের মধ্যে এই প্রথম মিয়ানমার নিয়ে বিবৃতিতে সম্মত হয়েছে নিরাপত্তা পরিষদ।

যুক্তরাজ্যের পাশাপাশি নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও ফ্রান্স। এই দেশগুলোর প্রতিটির যে কোনো প্রস্তাব আটকে দেয়ার ক্ষমতা রয়েছে।

মিয়ানমারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিতি রয়েছে চীনের, সম্প্রতি বাংলাদেশে নিয়োজিত দেশটির রাষ্ট্রদূত চলমান এই সংকটের জন্য রোহিঙ্গা বিদ্রোহীদের দায়ী করেন।

বিদ্রোহী গোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ) গত ২৪ আগস্ট রাতে রাখাইনে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ঘাঁটিতে হামলা চালানোর পর রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী।

পরদিন থেকে বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গাদের ঢল। কয়েকশ দশক ধরে চার লাখের বেশি রোহিঙ্গার ভার বহন করে আসা বাংলাদেশে নতুন করে প্রায় চার লাখ রোহিঙ্গা এসেছে।

এদিকে, এর আগে লাখ লাখ রোহিঙ্গা যারা মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিচ্ছে, তাদের সেই পরিস্থিতিকে 'বিপর্যয়কর' ও 'অত্যন্ত দুঃখজনক' বলে উল্লেখ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

নিউইয়র্কের একটি সংবাদ সম্মেলনে গুতেরেস বলেন, মিয়ানমারে দশকের পর দশক ধরে যে উৎপীড়ন চলছিলো তা এখন এমনই দশায় পৌঁছেছে যে, মিয়ানমারের সীমানা ছাড়িয়ে তা এখন আঞ্চলিক অস্থিরতার কারণ হয়ে ওঠেছে। সেখানে মানবিক অবস্থাও 'বিপর্যকর'।

এরকম পরিস্থিতিতে মানবিক সহায়তা দেয়ার জন্য বিশ্বের সকল দেশকে আহ্বান জানিয়েছেন তিনি।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০