সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: আওয়ামী লীগ সরকারের আমলেই দেশের মেধাবী তরুণরা বিশ্বে নিজেদের তুলে ধরার সুযোগ পেয়েছে, দেশকে এগিয়ে নিয়ে গেছে- বলেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে রাজনৈতিক ও মানবিক সহায়তা দেওয়ার অঙ্গীকার ডি-এইট নেতাদের, সঙ্কটের স্থায়ী সমাধানের আহ্বান Desh TV Logo স্বাস্থ্য পরীক্ষার জন্য ৮ দিনের সফরে যুক্তরাজ্য গেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ Desh TV Logo সন্ত্রাসী, চাঁদাবাজ ও স্বাধীনতা বিরোধী কেউ আওয়ামী লীগের সদস্য হতে পারে না: ওবায়দুল কাদের Desh TV Logo টানা বর্ষণে জনজীবন বিপর্যস্ত, রাজধানী ও জেলাশহরের নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, পটুয়াখালীতে বেড়িবাঁধ ভেঙে ১৪টি গ্রাম প্লাবিত Desh TV Logo বাঙালির বন্ধু, মুক্তিযোদ্ধা ফাদার মারিনো রিগন আর নেই Desh TV Logo আন্তর্জাতিক: মালয়েশিয়ার পনোয়ে ভূমিধসে ৩ শ্রমিক নিহত, বাংলাদেশিসহ নিখোঁজ ১১ শ্রমিক Desh TV Logo কাতালোনিয়া স্পেনের অবিচ্ছেদ্য অংশ, একে আলাদা করা যাবে না: রাজা ষষ্ঠ ফিলিপ Desh TV Logo আফগানিস্তানে আলাদা দুটি মসজিদে হামলায় নিহত ৭২, আহত বহুসংখ্যক Desh TV Logo খেলা: ক্রিকেট: সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে দক্ষিণ আফ্রিকার ইস্ট লন্ডনে বাংলাদেশ দল, রোববার দুপুর ২টায় খেলা Desh TV Logo চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সফর থেকে ছিটকে গেলেন তামিম ইকবাল, শিগগিরই ফিরবেন দেশে Desh TV Logo সিরিজ জয় নিশ্চিত হওয়ায় ৩য় ওয়ানডেতে বিশ্রামে প্রোটিয়া ওপেনার হাশিম আমলা, তার জায়গায় ডাক পেয়েছেন নবাগত এইডেন মারক্রাম Desh TV Logo এশিয়া কাপ হকি: জাপানের কাছে ৪-০ গোলে হেরে টুর্নামেন্টে ৬ষ্ঠ বাংলাদেশে; বৃষ্টিতে চীন-ওমানের ৭ম স্থান নির্ধারণী ম্যাচ স্থগিত Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ফ্রান্সে নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলেন ম্যাক্রঁ

সোমবার, ১৯ জুন, ২০১৭ (১৩:৫৬)
ফ্রান্সে-নির্বাচনে-নিরঙ্কুশ-সংখ্যাগরিষ্ঠতা-পেলেন-ম্যাক্রঁ

ফ্রান্সে নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলেন ম্যাক্রঁ

ফ্রান্সে ইমানুয়েল ম্যাক্রঁ প্রেসিডেন্ট নির্বাচিত হবার মাত্র কয়েক সপ্তাহ পর তার রাজনৈতিক দল সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

ফরাসী সংসদ নির্বাচনের প্রায় সব ভোট গণনা হবার পর দেখা যাচ্ছে ৫৭৭ টি আসনের মধ্যে ৩০০ টিরও বেশি আসন পেতে যাচ্ছে ম্যাক্রঁ-র দল এবং তাদের মিত্ররা। তবে ধারণা করা হচ্ছিল লা রিপাবলিক এন মার্শ আরো বেশি আসন পাবে।

যদিও দলটি গঠন হয়েছে মাত্র এক বছর আগে এবং দলের অধিকাংশ প্রার্থীরই রাজনৈতিক কোন অভিজ্ঞতা নেই। এই জয়ের ফলে মূলধারার দলগুলো অনেকটাই কোনঠাসা হয়ে পড়েছে এবং প্রেসিডেন্ট ম্যাক্রঁ তার ইইউ-পন্থী এবং ব্যবসাবন্ধব নীতি বাস্তবায়নের কর্তৃত্ব পেলেন।

সংসদ নির্বাচনের দ্বিতীয় ধাপটিতে অবশ্য ভোট প্রদানের হার ছিল ৪২ শতাংশ। গত নির্বাচনের তুলনায় যা অনেকটা কম।

সংবাদদাতারা বলছেন, ম্যাক্রঁর বিরোধীরা ভোট দিতেই আগ্রহী ছিল না। বিরোধী রক্ষণশীল দল এবং তাদের মিত্ররা হয়তো ১২৫-১৩১ টি আসন পেতে পারে। তবে বিদায়ী সংসদে বিরোধীদের আকার ছিল প্রায় ২০০টি আসনের। গত ৫ বছর যে সমাজতন্ত্রীরা ক্ষমতায় ছিল তারা এই নির্বাচনে মাত্র ৪১-৪৯ টি আসন পেতে পারে, যা দলটির ইতিহাসে সর্বনিম্ন।

উগ্র ডানপন্থী ন্যাশনাল ফ্রন্ট পাচ্ছে ৮ টি আসন, তবে তাদের প্রত্যাশা ছিল ১৫ টি আসনে জয়ের।

এদিকে, বিজয়ী লা রিপাবলিকান এন মার্শের প্রার্থীদের প্রায় অর্ধেকই রাজনীতিতে সম্পূর্ণ নতুন মুখ। তাদের মধ্যে রয়েছেন একজন অবসরপ্রাপ্ত ষাঁড়ের লড়াইয়ের খেলোয়াড়, রুয়ান্ডার একজন শরণার্থী এবং একজন গণিতবিদ।

দলটির প্রার্থীদের মধ্যে ৫০ শতাংশ ছিল নারী। সূত্র বিবিসি বাংলা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১