সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ২০১৮-২০১৯ অর্থবছরে বাজেটের আকার সাড়ে ৪ লাখ কোটি টাকা হতে পারে: অর্থমন্ত্রী Desh TV Logo আজ ষষ্ঠী, শুরু হলো ৫ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব Desh TV Logo পূজা এবং আশুরাকে ঘিরে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে সমন্বয় করে নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে: র্যা ব ডিজি Desh TV Logo দুর্গাপূজা ও আশুরা উপলক্ষে দিনাজপুর হিলি স্থলবন্দরে আগামী ৭ দিন আমদানি-রপ্তানি বন্ধ Desh TV Logo বিসিবির বার্ষিক সাধারণ সভায় বাধা নেই: হাইকোর্ট, বর্তমান পরিচালনা পর্ষদের কার্যক্রম কেন অবৈধ নয়, জানতে চেয়ে রুল Desh TV Logo রাখাইনে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী মানবতার বিরুদ্ধে অপরাধ করেছে: হিউম্যান রাইটস ওয়াচ Desh TV Logo চট্টগ্রামে দুই বিচারকের এজলাসে বোমা হামলার আলাদা দুই মামলায় তিন জঙ্গির ১৪ বছরের কারাদণ্ড Desh TV Logo ফরিদপুরে বাস নিয়ন্ত্রণ হারিয়ে ৩ জনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র, অভিযোগ উত্তর কোরীয় পররাষ্ট্রমন্ত্রীর; এ অভিযোগ অযৌক্তিক: হোয়াইট হাউস Desh TV Logo পশ্চিম তীরে ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে ৩ ইসরায়েলি নিহত, পুলিশের গুলিতে হামলাকারীর মৃত্যু Desh TV Logo জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মিয়ানমারে রোহিঙ্গা নিধন নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার বৈঠবে বসবে Desh TV Logo খেলা: বিসিবির বার্ষিক সাধারণ সভায় বাধা নেই: হাইকোর্ট; বর্তমান কমিটির কাজ চালিয়ে যাওয়া থেকে বিরত রাখতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল Desh TV Logo আজ ইউরোপীয়ান ফুটবলের ১৫০তম ম্যাচ খেলতে মাঠে নামবে রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপার স্টার ক্রিস্টিয়ান রোনালদো Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

কাতারবিরোধী অবরোধে উদ্বেগ রাশিয়ার

রবিবার, ১১ জুন, ২০১৭ (১৪:০২)
কাতারবিরোধী-অবরোধে-উদ্বেগ-রাশিয়ার

কাতার

কাতারের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের স্থল, নৌ ও বিমান অবরোধে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। চলমান সঙ্কট নিরসনে সংশ্লিষ্ট পক্ষগুলোকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, কাতারের ওপর থেকে সব ধরণের অবরোধ তুলে নিতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে, কাতারি নাগরিকদের মক্কার মসজিদ আল-হারামে ঢুকতে না দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনাকে মানুষের ধর্মচর্চার অধিকারের চরম লঙ্ঘন বলে অভিহিত করেছে দেশটির মানবাধিকার সংগঠন এনএইচআরসি।

উপসাগরীয় এলাকায় অস্থিতিশীলতা সৃষ্টি ও জঙ্গিবাদে সমর্থনের অভিযোগ তুলে গত সপ্তাহে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিশর, লিবিয়া, মালদ্বীপ, মরিশাস, মৌরিতানিয়া ও সেনেগাল।

এরইমধ্যে স্থল, নৌ, ও আকাশ পথে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দিয়েছে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ। ফলে কাতার এয়ারওয়েজ, ইতিহাদ এয়ারওয়েজ ও এমিরেটসের মতো এয়ারলাইন্সগুলোকে বড় ধরনের বিশৃঙ্খলার মধ্যে পড়তে হয়েছে।

এ পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ চলমান সঙ্কট নিরসনে সংশ্লিষ্ট সবাইকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। শনিবার মস্কোতে কাতারি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ল্যাভরভ বলেন, বিবদমান পক্ষগুলো আগ্রহী হলে তাদের সম্মতিতে সংকট নিরসনে মধ্যস্থতা করতে প্রস্তুত রাশিয়া।

শুক্রবার আবর দেশগুলো কাতারের ৫২ ব্যক্তি ও ১২ প্রতিষ্ঠান 'সন্ত্রাসীদের সমর্থক' হিসেবে চিহ্নিত তাদের কালো তালিকাভুক্ত করেছে, এতে সঙ্কট আরো জটিল হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে কাতারের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়ে মিত্র দেশ তুরস্ক দেশটিতে সেনা পাঠানোর বিষয়টি অনুমোদন দিয়েছে।

ইস্তাম্বুলে এক অনুষ্ঠানে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান কাতারের ওপর থেকে অবরোধ তুলে নিতে সৌদি আরবের প্রতি আহ্বান জানান। দোহাকে একঘরে করে রেখে আঞ্চলিক সমস্যার কোনো সমাধান হবে না উল্লেখ করে সংকট নিরসনে সব ধরনের সহায়তার আশ্বাস দেন তিনি।

আর সন্ত্রাসের শীর্ষ মদদদাতা হিসেবে কাতারকে অভিযুক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সৌদি আরবে তার সাম্প্রতিক সফরের সময় এক সম্মেলনে আরব নেতাদের সঙ্গে কাতারের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার পরিকল্পনাটি গ্রহণে তিনি সহায়তা করেন।

এদিকে, কাতারের নাগরিকদের মক্কার মসজিদ আল-হারামে ঢুকতে না দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনাকে আন্তর্জাতিক মানবাধিকারনীতি অনুসারে মানুষের ধর্মচর্চার অধিকারের চরম লঙ্ঘন বলে অভিহিত করেছে দেশটির মানবাধিকার সংগঠন ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০