মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফর যাচ্ছেন ট্রাম্প

বৃহস্পতিবার, ১৮ মে, ২০১৭ (১৮:২৯)
মার্কিন-প্রেসিডেন্ট-হিসেবে-প্রথম-বিদেশ-সফর-যাচ্ছেন-ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

সৌদি আরব সফরের মধ্য দিয়ে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফর শুরু করতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। আগামী শনিবার রিয়াদে অনুষ্ঠিত হতে যাওয়া সৌদি-ইউএস সিইও ফোরামে যোগ দিতে আগামীকাল (শুক্রবার) সৌদি আরবের উদ্দেশ্যে রওনা হচ্ছেন ট্রাম্প।

পরে রোববার আরব ও বাংলাদেশসহ অন্যান্য মুসলিম দেশগুলোর শীর্ষ নেতাদের সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে ট্রাম্পের।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর, কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে সমালোচনার মুখে পড়েন ডোনাল্ড ট্রাম্প। অথচ প্রেসিডেন্ট হিসেবে মুসলিম প্রধান দেশ সৌদি আরব দিয়েই ট্রাম্প তার বিদেশ সফর শুরু করতে যাচ্ছেন।

শনিবার রিয়াদে সৌদি-ইউএস সিইও ফোরামে যোগ দিবেন। এ সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা, বিদ্যুৎ, তেল, গ্যাস এবং শিল্প ও রাসায়নিক খাতে বেশ কিছু চুক্তি হওয়ার কথা রয়েছে।

পরে রোববার বাংলাদেশসহ মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার মুসলিম দেশের শীর্ষ নেতাদের সম্মেলনে যোগ দিবেন ট্রাম্প। সম্মেলনে ইসলাম ধর্ম নিয়ে গুরুত্বপূর্ণ ভাষন দেওয়ার কথা রয়েছে তার। ইসালামিক মৌলবাদ, জঙ্গিবাদ নিয়েও কথা বলবেন ট্রাম্প।

ওয়াশিংটন জানিয়েছে ট্রাম্প তার সফরে মুসলিম নেতাদের সঙ্গে এক মধ্যাহ্নভোজে অংশ নেবেন। এসময় তার সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ হতে পারে বলে আশা করা হচ্ছে।

এই ক্যাটাগরীর আরও খবর

সেনা হস্তক্ষেপের মুখে ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি: জিম্বাবুয়ের প্রেসিডেন্ট

রাখাইন নাগরিকরা মেনে নিলে রোহিঙ্গারা ফিরতে পারবে: মিয়ানমার সেনাপ্রধান

জিম্বাবুয়ের ঘটনাকে সেনা অভ্যুত্থান বলছে আফ্রিকান ইউনিয়ন

নাইজেরিয়ায় আত্মঘাতী বোমা হামলা নিহত ১০

রোহ্ঙ্গিা নারী-শিশু যৌন নির্যাতনের শিকার: জোলি

রাখাইনে গণহত্যার প্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্র