সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: স্বজনদের সঙ্গে ঈদ করতে রাজধানী ছাড়ছে মানুষ, রেলস্টেশন-বাস টার্মিনালে ভিড়; গাজীপুরে ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে তীব্র যানজট; ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহনের বাড়তি চাপ Desh TV Logo দুর্নীতির মামলায় খালেদা জিয়ার পরবর্তী শুনানি ২৯ জুন Desh TV Logo পবিত্র লাইলাতুল কদর আজ Desh TV Logo রাজধানীর নিউমার্কেট এলাকা থেকে ছিনতাইকারী চক্রের ৮ সদস্য ও মহাখালী থেকে মলমপার্টির ৭ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo কুমিল্লায় চান্দিনায় ১৮ হাজার পিস ইয়াবাসহ ৪ জন আটক Desh TV Logo আন্তর্জাতিক: ইরাকের মসুলে ঐতিহাসিক আল-নুরি মসজিদ উড়িয়ে দিয়েছে আইএস: দাবি ইরাকী সেনাবাহিনীর; তবে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের বিমান হামলাকে দায়ী করছে আইএস Desh TV Logo যুক্তরাষ্ট্রের মিশিগানে বিমানবন্দরে পুলিশ কর্মকর্তা ছুরিকাহত, এফবিআই বলছে সন্ত্রাসী হামলা Desh TV Logo ব্রাসেলসে ইইউ সম্মেলনে সাম্প্রতিক সন্ত্রাসী হামলা ও ব্রেক্সিট নিয়ে আলোচনা হবে Desh TV Logo খেলা: ক্রিকেট: সাউদাম্পটনে ৩ টি-টোয়েন্টির প্রথমটিতে দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড; স্কোর: দক্ষিণ আফ্রিকা ১৪২/৩, ২০ ওভার (ভিলিয়ার্স ৬৫*, বিহারডিয়েন ৬৪*); ইংল্যান্ড ১৪৩/১, ১৪.৩ ওভার (বেয়ারস্টো ৬০*, হেইলস ৪৭*) Desh TV Logo আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন নিউজিল্যান্ডের উইকেটরক্ষক লুক রঙ্কি Desh TV Logo ফুটবল: কনফেডারেশন্স কাপে ‘এ’ গ্রুপের ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর একমাত্র গোলে রাশিয়াকে হারিয়েছে পর্তুগাল Desh TV Logo টেনিস: সাবেক উইম্বলডন চ্যাম্পিয়ন বরিস বেকারকে দেউলিয়া ঘোষণা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

‘এক অঞ্চল, এক পথ’ উদ্বোধন করেছেন শিচিন পিং

রবিবার, ১৪ মে, ২০১৭ (১৪:২০)
‘এক-অঞ্চল,-এক-পথ’-উদ্বোধন-করেছেন-শিচিন-পিং

শিচিন পিং

চীনের বেইজিংয়ে ‘এক অঞ্চল, এক পথ’ আন্তর্জাতিক সহযোগিতা শীর্ষ ফোরামের উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট শিচিন পিং। এ সময় বহূল প্রত্যাশিত সিল্ক রোড তহবিলে ১২৪ বিলিয়ন ডলার অর্থ দেওয়ার অঙ্গীকার করেন তিনি।

এটি বিশ্বের জন্য শান্তি ও সমৃদ্ধির পথ হবে জানিয়ে সবাইকে এতে যোগ দেয়ার আহ্বান জানান প্রেসিডেন্ট শি। দুই দিনের এ ফোরামে ২৯টি দেশের শীর্ষ নেতৃবৃন্দ, জাতিসংঘ, বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিলসহ ৭০টি আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা ও প্রতিনিধি এবং শতাধিক দেশের রাজনৈতিক ও ব্যবসায়িক প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

সিল্ক রোড বা রেশম পথ এশিয়ার উপমহাদেশীয় অঞ্চলগুলোর মধ্য দিয়ে পূর্ব ও পশ্চিম এশিয়া, ইউরোপ ও ভূমধ্যসাগরীয় অঞ্চলকে সংযুক্তকারী একটি প্রাচীন বাণিজ্যিক পথ। বহুমুখী বাণিজ্য বাড়াতে চীন দুই হাজার বছর আগের এ পুরনো সিল্ক রোডকে আবারো নতুন করে চালু করতে জোর তৎপরতা শুরু করেছে।

সেই লক্ষ্যে রোববার বেইজিংয়ে ‘এক অঞ্চল, এক পথ’ আন্তর্জাতিক সহযোগিতা শীর্ষ ফোরামের উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট শি চিন পিং।

দুই দিনের এ ফোরামে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, পাকিস্তানের প্রধানমন্ত্রী নেওয়াজ শরিফ, বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমুসহ ২৯টি দেশের শীর্ষ নেতৃবৃন্দ, জাতিসংঘ, বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিলসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা ও প্রতিনিধি এবং শতাধিক দেশের রাজনৈতিক ও ব্যবসায়িক প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

ফোরামের মূল ভাষণে প্রেসিডেন্ট শি চিন পিং বহূল প্রত্যাশিত সিল্ক রোড তহবিলে ১২৪ বিলিয়ন ডলার অর্থ দেওয়ার অঙ্গীকার করেন। এটি বিশ্বের জন্য শান্তি ও সমৃদ্ধির পথ হবে জানিয়ে সবাইকে এতে যোগ দেওয়ার আহ্বান জানান তিনি।

এ উদ্যোগ বাস্তবায়নে বেশ কিছু ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়ে প্রেসিডেন্ট বলেন, চীনের জাতীয় উন্নয়ন ব্যাংক ও আমদানি-রপ্তানি ব্যাংক মিলে ২৫০ বিলিয়ন ও ১৩০ বিলিয়ন ইউয়ান সমমূল্যের বিশেষ ঋণ দেবে যা দিয়ে 'এক অঞ্চল এক পথ উদ্যোগের আওতায় অবকাঠামো নির্মাণ, সক্ষমতা বৃদ্ধি ও আর্থিক খাতে সহযোগিতা করা হবে।

এছাড়া সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে চীন 'অবাধ বাণিজ্য জাল' প্রতিষ্ঠা করবে এবং বিজ্ঞান, প্রযুক্তি ও সংস্কৃতি ক্ষেত্রে বিনিময় বাড়াবে। আগামী তিন বছরে 'এক অঞ্চল এক পথ' সংশ্লিষ্ট দেশ ও সংস্থাগুলোকে ৬০ বিলিয়ন ইউয়ান সহায়তারও ঘোষণা দেন চীনের প্রেসিডেন্ট।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television Ramadan Sehree & Iftar Time
২৬ রমযান ২২ জুন, বৃহস্পতি 2017-06-22 06:00:00
সাহরী
৩:৩৯
ফজর
৩:৪৫
ইফতার
৬:৫২
২৭ রমযান ২৩ জুন, শুক্র 2017-06-23 06:00:00
সাহরী
৩:৩৯
ফজর
৩:৪৫
ইফতার
৬:৫৩

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০