এফবিআই প্রধানকে বরখাস্ত করায় সমালোচনায় ট্রাম্প

বৃহস্পতিবার, ১১ মে, ২০১৭ (১৪:৩৯)
এফবিআই-প্রধানকে-বরখাস্ত-করায়-সমালোচনায়-ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

এফবিআই প্রধান জেমস কোমিকে বরখাস্ত করে তুমুল আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের দাবি, বেশ কয়েকটি ভুল পদক্ষেপ নেয়ায় কোমির ওপর আস্থা হারান ট্রাম্প।

হিলারি ক্লিনটনের ইমেইল ফাঁসের তদন্ত ঠিকভাবে করতে না পারায় মূলত তাকে বরখাস্ত করা হয়। তবে ডেমোক্র্যাটদের অভিযোগ, প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে তদন্ত করায় কোমিকে বরখাস্ত করেছে ট্রাম্প প্রশাসন।

রিপাবলিকানদেরও কেউ কেউ কোমিকে বরখাস্ত করায় ট্রাম্পের সমালোচনায় মুখর।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই প্রধান জেমস কোমিকে বরখাস্তের ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছে মার্কিন রাজনীতি।

বুধবার হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হাকাবি স্যান্ডার্স জানান, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পরই কোমিকে বরখাস্তের কথা ভাবছিলেন ট্রাম্প।

গত বছর প্রেসিডেন্ট নির্বাচনের সময় হিলারি ক্লিন্টনের ইমেইল ফাঁসের তদন্ত ঠিকভাবে করতে না পারায় মূলত তাকে বরখাস্ত করা হয়।

এ বিষয়ে নিজের অবস্থানের পক্ষে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, কোমি ওয়াশিংটন, রিপাবলিকান এবং ডেমোক্র্যাটসহ প্রায় সবার আস্থা হারিয়েছে। পরিস্থিতি শান্ত হলে কোমিকে বরখাস্তের জন্য সবাই তার প্রশংসা করবে।

আরেক টুইটে প্রেসিডেন্ট বলেন, এফবিআই প্রধানের পদে আরো যোগ্য কাউকে নিয়োগ দেওয়া হবে এবং এফবিআই এর সম্মান ও কর্মক্ষমতা আবারো ফিরিয়ে আনা হবে।

তবে ডেমোক্র্যাটদের অভিযোগ, প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে তদন্ত করায় কোমিকে বরখাস্ত করেছে ট্রাম্প প্রশাসন। ট্রাম্প বিরোধী রিপাবলিকানরাও তাদের সঙ্গে সুর মিলিয়েছেন। রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, কোমিকে সরিয়ে এই তদন্ত বন্ধ রাখা যাবে ভাবলে ট্রাম্প অনেক বড় ভুল করেছেন।

এদিকে, এ পরিস্থিতিতেই যুক্তরাষ্ট্র সফররত রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরেভের সঙ্গে বুধবার বৈঠক করেন প্রেসিডেন্ট ট্রাম্প। বৈঠকে ল্যাভরভ মার্কিন প্রশাসনের কর্মকান্ডের প্রশংসা করেন।

এই ক্যাটাগরীর আরও খবর

ফ্রান্সের উদ্দেশে লেবাননের প্রধানমন্ত্রী হারিরি

জানু-পিএফ পার্টির পক্ষ থেকে মুগাবের পদত্যাগের আহ্বান

সেনা হস্তক্ষেপের মুখে ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি: জিম্বাবুয়ের প্রেসিডেন্ট

রাখাইন নাগরিকরা মেনে নিলে রোহিঙ্গারা ফিরতে পারবে: মিয়ানমার সেনাপ্রধান

জিম্বাবুয়ের ঘটনাকে সেনা অভ্যুত্থান বলছে আফ্রিকান ইউনিয়ন

নাইজেরিয়ায় আত্মঘাতী বোমা হামলা নিহত ১০