ভারতে বিয়ের খরচে লাগাম টানতে সংসদে বিল

বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৭ (১৪:৩৭)
ভারতে-বিয়ের-খরচে-লাগাম-টানতে-সংসদে-বিল

ভারতে বিয়ের খরচে লাগাম টানতে সংসদে বিল

ভারতে প্রায়ই আলোচিত হয় নানা ব্যয়বহুল বিয়ের আয়োজন— বিয়েতে লাগামহীন ব্যয়ের রাশ টেনে ধরতে বিল উত্থাপন করা হয়েছে সংসদে।

এটি লোকসভায় অনুমোদিত হলে ভারতীয় বিয়ে শিল্পে বড় ধরনের অপচয় রোধ সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। প্রস্তাবিত বিল পাস হলে তা শুধু বিয়ের খরচই কমাবে না বরং ব্যয়বহুল বিয়ের ওপর বসবে বড় ধরনের ট্যাক্সও। অর্থাৎ পাঁচ লাখ রুপি মোট খরচ হলে তার ওপর ট্যাক্স হবে আরো ১০%।

সাম্প্রতিক সময়ে কয়েকটি ব্যয়বহুল বিয়ের আয়োজনে সমালোচনা দেখা দেয়ার পর এ ধরনের একটি বিল প্রস্তাব করা হলো ভারতের সংসদে।

গত নভেম্বরেই মেয়ের বিয়েতে ৫ দিনের অনুষ্ঠান করেছেন ভারতীয় ব্যবসায়ী ও সাবেক প্রতিমন্ত্রী জি জনার্দন রেড্ডি। ধারনা করা হয়, তাতে খরচ হয়েছে প্রায় ৫০০ কোটি রুপি। এ নিয়ে দেখা দিয়েছিল তীব্র সমালোচনা।

ফোর্বস ম্যাগাজিনের মতে ভারতের দ্বিতীয় ধনী ব্যক্তি লক্ষ্মী মিত্তালের মেয়ের বিয়েতে ব্যয় হয়েছে আনুমানিক ৭৪ মিলিয়ন ডলার।

এমপি রনজিত রঞ্জন, যিনি বিলটি এনেছেন সংসদে তার মতে, বিয়েটা এখন নিজের সম্পদ দেখানোর বিষয়ে পরিণত হয়েছে। এর ফলে দরিদ্র পরিবারগুলোর ওপর চাপ বাড়ছে। এক্ষেত্রে একটা ভারসাম্য দরকার কারণ এটি সমাজের জন্য ভালো নয়।

এই ক্যাটাগরীর আরও খবর

সেনা হস্তক্ষেপের মুখে ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি: জিম্বাবুয়ের প্রেসিডেন্ট

রাখাইন নাগরিকরা মেনে নিলে রোহিঙ্গারা ফিরতে পারবে: মিয়ানমার সেনাপ্রধান

জিম্বাবুয়ের ঘটনাকে সেনা অভ্যুত্থান বলছে আফ্রিকান ইউনিয়ন

নাইজেরিয়ায় আত্মঘাতী বোমা হামলা নিহত ১০

রোহ্ঙ্গিা নারী-শিশু যৌন নির্যাতনের শিকার: জোলি

রাখাইনে গণহত্যার প্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্র