আন্তর্জাতিক

সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০১৭ (০৯:৫১)

সীমান্তে 'সতর্ক' তল্লাশির আহ্বান ট্রাম্পের

ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রে প্রবেশকারী ব্যক্তিদের 'অত্যন্ত সতর্কভাবে' তল্লাশির জন্য সীমান্তের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সাতটি মুসলিম দেশের শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়কে ঘিরে মার্কিন বিচার বিভাগের সাথে প্রেসিডেন্টের যে মুখোমুখি অবস্থা চলছে, তার পরিপ্রেক্ষিতে ট্রাম্প বলেন, মার্কিন সীমান্তকে সুরক্ষিত করার কাজটিকে অনেক বেশি কঠিন করে তুলছে মার্কিন আদালত।

এই অবস্থায় যুক্তরাষ্ট্রে প্রবেশকারীদের তল্লাশির ক্ষেত্রে সীমান্তের কর্মকর্তাদের 'অত্যন্ত সতর্ক' থাকার তাগিদ দিয়েছেন মি. ট্রাম্প।

সাতটি মুসলিম দেশের নাগরিকদেরকে যুক্তরাষ্ট্রে প্রবেশে মি টাম্পের জারি করা নিষেধাজ্ঞা আদালতের নির্দেশে স্থগিত হওয়ার পর, তার বিরুদ্ধে আবারও মি ট্রাম্পের পক্ষ থেকে আপিল করা হলে তা-ও খারিজ করে দেয় দেশটির একটি আদালত।

বিচার বিভাগের সাথে প্রেসিডেন্টের এই অভূতপূর্ব দ্বন্দ্বের ধারাবাহিকতায় এবার সীমান্তে সতর্কতা বাড়ানোর কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট।

টুইটারে তিনি লিখেছেন, বিশ্বাস করেতে পারছি না একজন বিচারক আমাদের দেশকে এভাবে বিপদের ঝুঁকিতে ঠেলে দিতে পারেন। যদি কিছু ঘটে যায় তাহলে তাকে এবং বিচার ব্যবস্থাকে দোষারোপ করতে হবে।

যদি যুক্তরাষ্ট্রের কিছু হয় তাহলে, বিচারকেরা এবং দেশের বিচার ব্যবস্থাই এর জন্য দায়ী থাকবে।

রোববার আদালত আপিলের ওপরে স্থগিতাদেশ দেয়ার ফলে, ইরাক, সিরিয়া, ইরান, সোমালিয়া, সুদান, লিবিয়া ও ইয়েমেনের বৈধ ভিসা-ধারীরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারছেন। তবে আদালত আপিল খারিজ করে দিলেও হোয়াইট হাউজ এবং আইনজীবীদের আরও যুক্তিতর্ক উপস্থাপনের জন্য সোমবার পর্যন্ত সময় দিয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

অস্ত্র বিক্রিতে শক্তিশালী যাচাই ব্যবস্থায় সমর্থনে ট্রাম্প

ত্রিপুরায় চলছে বিধানসভা নির্বাচন

গাজায় বিস্ফোরণে ৪ ইসরায়েলি সেনা আহত

ইরান-মেক্সিকোতে বিমান-হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৭৯

মার্কিন নির্বাচনে ১৩ রুশ অভিযুক্ত: এফবিআই

মিয়ানমার জেনারেলের ওপর কানাডার অবরোধ

জয়নব হত্যাকাণ্ড : ইমরান আলীকে মৃত্যুদণ্ড দিল আদালত

ক্রুস সম্পর্কে এফবিআইকে আগেই সতর্ক করা হয়

সিনিয়র ক্রিকেটারদের কাছ থেকে তরুণদের শেখা উচিত

চালু হলো ফোরজি সেবা

জঙ্গি হামলার আশঙ্কা নেই: বেনজীর

বিএনপিকে নির্বাচনে নিয়ে আসার সুযোগ নেই: ওবায়দুল