সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: জলবায়ু পরিবর্তনকে নিরাপত্তার অন্যতম হুমকি হিসেবে চিহ্নিত করে সেদিকে মনোযোগী হতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান Desh TV Logo জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক; রোহিঙ্গাদের সরাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চাইলেন শেখ হাসিনা Desh TV Logo জার্মানিতে দুই দিনের সফর শেষে দেশের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সোমবার রাত ৮টা থেকে পরের দিন দুপুর ২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনার ও আশপাশের এলাকায় যান চলাচল নিয়ন্ত্রিত থাকবে, শহীদ মিনার ঘিরে থাকছে চারস্তরের নিরাপত্তা: ডিএমপি কমিশনার Desh TV Logo কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে ভাষা জাদুঘর নির্মাণ ও ভাষা সৈনিকদের তালিকা তৈরির জন্য হাইকোর্টের নির্দেশ Desh TV Logo মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে ৩০ কোটি ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক Desh TV Logo কিশোরগঞ্জে কৃষক আজিজ হত্যা মামলায় একজনের ফাঁসি ও একজনের যাবজ্জীবন কারাদ- Desh TV Logo রংপুর থেকে আন্তঃজেলা ডাকাত দলের ১১ সদস্য গ্রেপ্তার, ২৫টি মোটরসাইকেল উদ্ধার Desh TV Logo আন্তর্জাতিক: এবার গণমাধ্যমকে ‘অসভ্য’ গালি দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, সাংবাদিকরা একটি দুর্নীতিগ্রস্ত ব্যবস্থার অংশ Desh TV Logo ইরাকের মসুলে আইএসের বিরুদ্ধে আক্রমণ শুরুর ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী Desh TV Logo খেলা: রোল বল বিশ্বকাপ: ক্রিকেট: নারী বিশ্বকাপ বাছাই: কলম্বোয় সুপার সিক্সে নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কার কাছে ডিএল মেথডে ৪২ রানে হেরেছে বাংলাদেশ Desh TV Logo টেনিস: ক্যারোলিন ওজনিয়াকিকে হারিয়ে কাতার ওপেনে নিজের দ্বিতীয় শিরোপা জিতলেন ক্যারোলিনা প্লিসকোভা Desh TV Logo ভ্যাট সম্পর্কে জানতে কল করুন ১৬৫৫৫ নম্বরে: এনবিআর Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

গণতন্ত্রকে রক্ষা করার আহ্বান, বিদায়ী ভাষণে ওবামার

বুধবার, ১১ জানুয়ারী, ২০১৭ (১৩:৩১)
আমেরিকা-এখন-আগের-চেয়ে-ভালো-অবস্থানে,-বিদায়ী-ভাষণে-ওবামা

বারাক ওবামা

আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দেয়া শেষ ভাষণে প্রেসিডেন্ট বারাক ওবামা মার্কিন জনগণকে গণতন্ত্র রক্ষা করার আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ সময় বূধবার সকালে শিকাগোতে দেয়া বিদায়ী ভাষণে তিনি এ কথা বলেন।

শিকাগোতে হাজার হাজার সমর্থকের উদ্দেশ্যে তিনি বলেন, প্রায় সব বিবেচনাতেই আট বছর আগের তুলনায় আমেরিকা এখন ভাল ও শক্তিশালী দেশ।

৫৫ বছর বয়স্ক বারাক ওবামা ২০০৮ সালে আশা এবং পরিবর্তনের বার্তা দিয়ে আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নির্বাচিত হন।

তার উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্প প্রতিজ্ঞা করেছেন তিনি মি. ওবামার কিছু নীতিতে পরিবর্তন আনবেন।

ভাষণে প্রেসিডেন্ট ওবামা তার শাসনামলের সাফল্যের খতিয়ান তুলে ধরেন, যার মধ্যে রয়েছে অর্থনৈতিক প্রবৃদ্ধি, ইরানের সাথে পরমাণু চুক্তি কিউবার সাথে সম্পর্ক পুনরুদ্ধার এবং সমকামী বিয়েকে বৈধতা প্রদান।

আমেরিকাকে এখন আগের চেয়ে ভালো অবস্থানে থাকা শক্তিশালী দেশ হিসেবে উল্লেখ করে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, এবার তার ধন্যবাদ বলার পালা।

যুক্তরাষ্ট্রে এখনো বর্ণবাদ আছে বলে স্বীকার করে ওবামা বলেন, বর্ণবাদের বিরুদ্ধে সবার আরো অনেক কিছু করার আছে।

বিদায়ী ভাষণ দেয়া আমেরিকার প্রেসিডেন্টদের দীর্ঘ ঐতিহ্যের অংশ।

বিদায়ী ভাষণে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় পদক্ষেপের এপর জোর দিয়ে তিনি বলেন, এই চুক্তি অস্বীকার করলে ভবিষ্যত প্রজন্মের সঙ্গে বিশ্বাসঘাতকতাই করা হবে।

গত আট বছরে যুক্তরাষ্ট্রের বড় কোনো সন্ত্রাসী হামলা হয়নি উল্লেখ করে ওবামা বলেন, আইএস আজ ধ্বংসের পথে— সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ব্যাপারে সবাইকে ভয় না পেয়ে সজাগ থাকার তাগিদও দেন।

এছাড়া অভিবাসীদের প্রসঙ্গে তিনি বলেন, অভিবাসীরা যুক্তরাষ্ট্রকে সমৃদ্ধ করেছে, যুক্তরাষ্ট্রের মুসলমানদের প্রতি কোনো রকম বৈষম্য না করারও আহ্বান তার।

সাবেক প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ এবং বিল ক্লিনটন তাদের শেষ ভাষণ হোয়াইট হাউজে বসেই দিয়েছিলেন। কিন্তু প্রেসিডেন্ট ওবামা দিলেন শিকাগো গিয়ে।

এ ভাষণ দেয়ার জন্য শিকাগোকে বেছে নেয়ার কারণ হিসেবে ওবামা বলেন, তিনি যেখান থেকে শুরু করেছিলেন সেখানেই শেষ করতে চেয়েছেন।

প্রেসিডেন্ট হিসেবে ৪৪৫তম বারের মত এয়ারফোর্স ওয়ান নামক বিমানটিতে করে শিকাগোতে যান মি. ওবামা। তার সাথে ছিলেন স্ত্রী ও কন্যা এবং ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনও সস্ত্রীক উপস্থিত ছিলেন।

ভাষণের শেষভাগে স্ত্রী, কন্যা ও ভাইস প্রেসিডেন্ট বাইডেন-সহ তার প্রশাসনের সকল কর্মকর্তাকে ধন্যবাদ দেন ওবামা।

প্রায় কুড়ি হাজারের মতো দর্শক সরাসরি সামনে বসে এ ভাষণ দেখেন।

এদিকে, আগামী ২০ জানুয়ারি দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প। যথাসময়ে ট্রাম্পের কাছে সুন্দরভাবে ক্ষমতা হস্তান্তর করবেন বলেও জানান ওবামা।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮