সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: দুটি আবেদন বিচারাধীন থাকায় হুসেইন মুহম্মদ এরশাদের বিরুদ্ধে আর্থিক অনিয়মের মামলার রায় হয়নি, নিষ্পত্তির জন্য আপিলের নথি পাঠানো হয়েছে প্রধান বিচারপতির কাছে Desh TV Logo জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল অবদানের স্বীকৃতি হিসেবে ১৫ বিশিষ্টজন ও বাংলাদেশ বিমান বাহিনীকে স্বাধীনতা পুরস্কার-২০১৭ প্রদান করলেন প্রধানমন্ত্রী Desh TV Logo মুফতি হান্নানের সহযোগী জঙ্গি নেতা দেলোয়ার হোসেন রিপন প্রাণ ভিক্ষা চাইবে: সিলেট কারা কর্তৃপক্ষ Desh TV Logo খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলা চলতে বাধা নেই, মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া রুল আপিল বিভাগে খারিজ Desh TV Logo বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮১ মিলিয়ন ডলার চুরির ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র, ওয়ালস্ট্রিট জার্নালের তথ্য Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যে গুলিবর্ষণের ঘটনায় পুলিশসহ ৪ জন নিহত Desh TV Logo যুক্তরাজ্যে পার্লামেন্ট ভবনের সামনে সন্ত্রাসী হামলা, ছুরিকাঘাত, গোলাগুলি এবং গাড়িচাপায় পুলিশ কর্মকর্তা ও হামলাকারীসহ নিহত ৪; আহত কমপক্ষে ৪০ জন, গ্রেপ্তার ৮; হামলাকারী ব্রিটিশবংশোদ্ভূত: ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে; বিশ্ব নেতাদের নিন্দা ও সংহতি Desh TV Logo খেলা: ক্রিকেট: শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে অর্ন্তভুক্ত হয়েছেন অফস্পিনার মেহেদী হাসান মিরাজ, ইমার্জিং টিম এশিয়া কাপে মিরাজের জায়গায় খেলবেন অফস্পিনার নাঈম হাসান Desh TV Logo হ্যামস্ট্রিং ইনজুরির কারণে বাংলাদেশের বিপক্ষে প্রথম দুই ওয়ানডে খেলতে পারবেন না কুশাল পেরেরা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

রোহিঙ্গা গণহত্যা-নির্যাতনের প্রমাণ পায়নি মিয়ানমারের তদন্ত কমিশন

বৃহস্পতিবার, ০৫ জানুয়ারী, ২০১৭ (১২:৪১)
রোহিঙ্গা-গণহত্যা-নির্যাতনের-প্রমাণ-পায়নি-মিয়ানমারের-তদন্ত-কমিশন

রোহিঙ্গা গণহত্যা-নির্যাতনের প্রমাণ পায়নি মিয়ানমারের তদন্ত কমিশন

মিয়ানমারের রাখাইন প্রদেশের মংডুতে কোনো ধরনের গণহত্যা বা ধর্মীয় নিপীড়নের অভিযোগের সত্যতা পায়নি দেশটির সরকার কর্তৃক গঠিত তদন্ত কমিশন।

রোহিঙ্গা মুসলিমদের পুলিশী নির্যাতনের একটি ভিডিও ছড়িয়ে পড়ার পর চার পুলিশ কর্মকর্তাকে আটকের ঘটনার একদিন পর তদন্ত কমিশনের রিপোর্টটি প্রকাশিত হয়েছে মিয়ানমারের রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমে।

রিপোর্টে বলা হয়েছে, মংডুর বাঙ্গালি অধিবাসীদের সংখ্যা, মসজিদ ও ধর্মীয় স্থাপনাই প্রমাণ করে সেখানে কোনো গণহত্যা বা নিপীড়নের ঘটনা ঘটেনি।

কমিশন জানিয়েছে, মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর তাদের জানিয়েছে যে দায়িত্বে থাকা কারও বিরুদ্ধে ধর্ষণ, অবৈধ আটক, নির্যাতন ও অগ্নিসংযোগের অভিযোগ সেগুলোর বিষয়ে যথাযথ প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে তারা প্রস্তুত রয়েছে।

ধর্ষণের বিষয়ে তদন্তের সময় গ্রামবাসী ও স্থানীয় নারীদের সঙ্গে কথা বলে আইনি ব্যবস্থা নেয়ার মতো যথেষ্ট প্রমাণ পায়নি বলে ওই রিপোর্টে দাবি করেছে তদন্ত কমিশন।

আর অগ্নিসংযোগ, অবৈধ আটক ও নির্যাতনের অভিযোগ এখনো খতিয়ে দেখা হচ্ছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

গত অক্টোবরে রাখাইনে বিরুদ্ধে সেনা অভিযানে ব্যাপকভাবে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ, নির্যাতন এবং বাড়িঘরে অগ্নিসংযোগের অভিযোগ ওঠে।

এ ঘটনায় বহু রোহিঙ্গা হত্যাকাণ্ডের শিকার হয় এবং প্রাণ বাঁচাতে কয়েক হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

যদিও মিয়ানমারের তরফ থেকে শুরু থেকেই এসব অভিযোগ প্রত্যাখ্যান করা হয়।

জাতিসংঘ-সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের অনেকেই এসব ঘটনায় মিয়ানমার কর্তৃপক্ষের ভূমিকার তীব্র সমালোচনাও করেছে।

এমন পটভূমিতে অভিযোগ গুলো তদন্তের ঘোষণা আসে মিয়ানমারের দিক থেকে তবে এ তদন্ত কমিশন নিয়েও বিতর্ক হয়েছে, কারণ তদন্ত কমিশনের প্রধান করা হয়েছে একজন সাবেক সেনা কর্মকর্তা যাকে সম্প্রতি যুক্তরাষ্ট্র কালো তালিকাভুক্ত করেছে। সূত্র বিবিসি বাংলা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১