সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: তৈরি পোশাকশিল্প সম্প্রসারণে নতুন বাজার খোঁজার পরামর্শ প্রধানমন্ত্রী, ঢাকা অ্যাপারেল সামিট-২০১৭’র উদ্বোধন Desh TV Logo বিডিআর বিদ্রোহ ও হত্যাযজ্ঞের আট বছরপূর্তি আজ, বনানী কবরস্থানে নিহতদের প্রতি শ্রদ্ধা Desh TV Logo বিডিআর বিদ্রোহের বিচার কাজ চলছে, পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo নাম পরিবর্তন করে নতুন উদ্যমে কাজ করছে বিজিবি, ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঘটার আর সম্ভাবনা নেই: বিজিবি মহাপরিচালক Desh TV Logo সময় এসেছে বিডিআর বিদ্রোহের শ্বেতপত্র প্রকাশ করার: লে. জে. (অব.) মাহবুব Desh TV Logo রাজধানীর নয়াবাজারে বাসের ধাক্কায় কলেজছাত্রী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: হোয়াইট হাউজের নিয়মিত সংবাদ সম্মেলনে সিএনএন, বিবিসি, নিউইর্য়ক টাইমসসহ বেশ কিছু গণমাধ্যমকে ঢোকার অনুমতি দেয়নি ট্রাম্প প্রসাশন; ছবি তোলা ও ভিডিও করার ওপর নিষেধাজ্ঞা Desh TV Logo ব্যর্থ অভ্যুত্থান: ১৩৬ তুর্কি কূটনীতিকের জার্মানিতে আশ্রয় প্রার্থনা Desh TV Logo আইএসের কবল থেকে মুক্ত করা সিরীয় শহর আল-বাবের কাছে দুটি আত্মঘাতী বোমা হামলায় নিহত ৬০ Desh TV Logo খেলা: ক্রিকেট: ইএসপিএন ক্রিকইনফোর ২০১৬ সালের বর্ষসেরা অভিষিক্ত ক্রিকেটার মেহেদি হাসান মিরাজ, সেরা টি-টোয়েন্টি বোলার মুস্তাফিজুর রহমান Desh TV Logo পুনে টেস্ট: তৃতীয় দিনে ভারতকে ৪৪১ রানের টার্গেট দিয়েছে অস্ট্রেলিয়া; স্কোর: অস্ট্রেলিয়া ২৬০ ও ২৮৫, ভারত ১০৫ (ওকিফি ৬/৩৫) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

রোহিঙ্গা গণহত্যা-নির্যাতনের প্রমাণ পায়নি মিয়ানমারের তদন্ত কমিশন

বৃহস্পতিবার, ০৫ জানুয়ারী, ২০১৭ (১২:৪১)
রোহিঙ্গা-গণহত্যা-নির্যাতনের-প্রমাণ-পায়নি-মিয়ানমারের-তদন্ত-কমিশন

রোহিঙ্গা গণহত্যা-নির্যাতনের প্রমাণ পায়নি মিয়ানমারের তদন্ত কমিশন

মিয়ানমারের রাখাইন প্রদেশের মংডুতে কোনো ধরনের গণহত্যা বা ধর্মীয় নিপীড়নের অভিযোগের সত্যতা পায়নি দেশটির সরকার কর্তৃক গঠিত তদন্ত কমিশন।

রোহিঙ্গা মুসলিমদের পুলিশী নির্যাতনের একটি ভিডিও ছড়িয়ে পড়ার পর চার পুলিশ কর্মকর্তাকে আটকের ঘটনার একদিন পর তদন্ত কমিশনের রিপোর্টটি প্রকাশিত হয়েছে মিয়ানমারের রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমে।

রিপোর্টে বলা হয়েছে, মংডুর বাঙ্গালি অধিবাসীদের সংখ্যা, মসজিদ ও ধর্মীয় স্থাপনাই প্রমাণ করে সেখানে কোনো গণহত্যা বা নিপীড়নের ঘটনা ঘটেনি।

কমিশন জানিয়েছে, মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর তাদের জানিয়েছে যে দায়িত্বে থাকা কারও বিরুদ্ধে ধর্ষণ, অবৈধ আটক, নির্যাতন ও অগ্নিসংযোগের অভিযোগ সেগুলোর বিষয়ে যথাযথ প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে তারা প্রস্তুত রয়েছে।

ধর্ষণের বিষয়ে তদন্তের সময় গ্রামবাসী ও স্থানীয় নারীদের সঙ্গে কথা বলে আইনি ব্যবস্থা নেয়ার মতো যথেষ্ট প্রমাণ পায়নি বলে ওই রিপোর্টে দাবি করেছে তদন্ত কমিশন।

আর অগ্নিসংযোগ, অবৈধ আটক ও নির্যাতনের অভিযোগ এখনো খতিয়ে দেখা হচ্ছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

গত অক্টোবরে রাখাইনে বিরুদ্ধে সেনা অভিযানে ব্যাপকভাবে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ, নির্যাতন এবং বাড়িঘরে অগ্নিসংযোগের অভিযোগ ওঠে।

এ ঘটনায় বহু রোহিঙ্গা হত্যাকাণ্ডের শিকার হয় এবং প্রাণ বাঁচাতে কয়েক হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

যদিও মিয়ানমারের তরফ থেকে শুরু থেকেই এসব অভিযোগ প্রত্যাখ্যান করা হয়।

জাতিসংঘ-সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের অনেকেই এসব ঘটনায় মিয়ানমার কর্তৃপক্ষের ভূমিকার তীব্র সমালোচনাও করেছে।

এমন পটভূমিতে অভিযোগ গুলো তদন্তের ঘোষণা আসে মিয়ানমারের দিক থেকে তবে এ তদন্ত কমিশন নিয়েও বিতর্ক হয়েছে, কারণ তদন্ত কমিশনের প্রধান করা হয়েছে একজন সাবেক সেনা কর্মকর্তা যাকে সম্প্রতি যুক্তরাষ্ট্র কালো তালিকাভুক্ত করেছে। সূত্র বিবিসি বাংলা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮