স্বাস্থ্য

মঙ্গলবার, ০৫ মার্চ, ২০১৯ (১৩:৪০)

ক্রমেই উন্নতির দিকে যাচ্ছে কাদের, কিডনিতে সমস্যা আছে

ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের চিকিৎসায় একটি মেডিকেল বোর্ড গঠন করেছে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল।

হাসপাতালের কার্ডিওলজিস্ট ডা. ফিলিপ কোয়ের নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড জানিয়েছে, তার অবস্থা স্ট্যাবল এবং ক্রমেই উন্নতির দিকে যাচ্ছে তবে কিডনিতে সমস্যা রয়েছে।

মঙ্গলবার সিঙ্গাপুর সময় দুপুরে ওবায়দুল কাদেরের চিকিৎসা নিয়ে হাসপাতালে ব্রিফ করেন ডা. ফিলিপ কো এর নেতৃত্বাধীন মেডিকেল বোর্ড।

ডা. ফিলিপের বক্তব্যের বরাত দিয়ে কাদেরের চিকিৎসার সর্বশেষ তথ্য জানিয়েছেন তার সঙ্গে থাকা বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রফেসর ডা. আবু নাসার রিজভী।

ডা. আবু নাসার রিজভী সাংবাদিকদের কাছে পাঠিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপপ্রধান তথ্য কর্মকর্তা মো. আবু নাছের।

ডা. আবু নাসার রিজভীর ভিডিওতে, হাসপাতালের কার্ডিওলজিস্ট ডা. ফিলিপ কো-এর নেতৃত্বে জরুরি ভিত্তিতে পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়। তারা নিবিড় পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে পরবর্তীতে আজ (মঙ্গলবার) সকালে আমাদের সঙ্গে বসেন এবং তার ফিডব্যাক দেন।

‘প্রথমত তারা এপ্রিসিয়েট করেন যে, বাংলাদেশে গত দুই দিনে তাকে (ওবায়দুল কাদের) যে ম্যানেজমেন্ট করা হয়েছে তারা ভেরি এক্সিলেন্ট ম্যানেজমেন্ট। এখন তার অবস্থা মোটামুটি স্ট্যাবল আছে। কিন্তু তার কিডনিতে একটু সমস্যা আছে এবং তার কিছু ইনফেকশন আছে। তারা চিন্তা করছেন আগামী কয়েক দিনের ভেতর এই কিডনি সমস্যা এবং ইনফেকশন কন্ট্রোল করার পরে- দে আর থিংকিং ফর দ্যা বাইপাস সার্জারি। বর্তমানে তার অবস্থা আগের থেকে ক্রমেই উন্নতির দিকে যাচ্ছে। বাকিটা এখন আমরা দেশবাসীর কাছে দোয়া প্রার্থী। আপনারা সবাই দোয়া করবেন।

আবু নাছের জানিয়েছেন, ব্রিফিংয়ের সময় উপস্থিত ছিলেন ওবায়দুল কাদেরের সহধর্মিণী ইসরাতুন্নেসা কাদের, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান, সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী ও নিজাম হাজারী, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শাহে আলম মুরাদ, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম এবং সিঙ্গাপুরস্থ বাংলাদেশ কমিউনিটি নেতাসহ হাইকমিশনের কর্মকর্তারা।

গতকাল ভারতের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠীর পরামর্শে ওবায়দুল কাদেরকে দ্রুত সময়ের মধ্যে সিঙ্গাপুর নেয়া হয়।

মিসেস ওবায়দুল কাদেরকে ডা. দেবী শেঠীর বলেছেন আপনার স্বামীকে বাংলাদেশের চিকিৎসকরা অনেক ভালো চিকিৎসা দিয়েছেন, ইউরোপ –আমেরিকাতেও এধরনের চিকিৎসা হতো এ অবস্থায় জানান বিএসএমএমইউয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া।

রোববার ভোরে ফজরের নামাজের পর হঠাৎ শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা দিলে ওবায়দুল কাদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি করা হয়। প্রথমে আইসিইউতে নেয়া হলেও পরে হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটের (সিসিইউ) ২ নম্বর বেডে রাখা হয় তাকে। এনজিওগ্রামে কাদেরের হার্টে তিনটি ব্লক ধরা পড়েছে। একটিতে রিং পরানো হয়েছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

গুলিস্তানে বিস্ফোরিত ককটেলটি অনেক বেশি শক্তিশালী ছিল: ডিএমপি

আগের চেয়ে অনেকটাই সুস্থ ওবায়দুল কাদের

বাসায় ফিরেছে কৃত্রিম পা লাগানো রাসেল

মঙ্গলবার সারাদেশে শুরু হচ্ছে ‘জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ’

সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে অগ্নিদগ্ধ নুসরাত

খাদ্যে ভেজাল দেয়া ক্ষমাহীন অপরাধ: খাদ্যমন্ত্রী

অগ্নিদগ্ধ মাদ্রাসাছাত্রীর শারীরিক অবস্থা অপরিবর্তিত: ডা. সামন্ত লাল

নুসরাতকে এখনই সিঙ্গাপুরে পাঠানো সম্ভব নয়: সামন্ত লাল

সর্বশেষ খবর

ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে পাকিস্তান

বিকেলে ভারতের বিপক্ষে লড়বে পাকিস্তান

নিউজিল্যান্ডে ৭.২ মাত্রার ভূমিকম্প

কেনিয়ায় বোমা বিস্ফোরণে ৮ পুলিশ নিহত