স্বাস্থ্য

ksrm

শনিবার, ১১ আগস্ট, ২০১৮ (১১:১৪)

গাজরের হরেক গুণ

গাজরে রয়েছে অনেক গুণ

গাজর একটি শীতকালীন সবজি। সুস্বাদু এই সবজি যেমন কাঁচা খাওয়া যায়, তেমনি আবার তরকারি করে বা হালুয়া বানিয়েও খাওয়া যায়। তবে পুষ্টিবিদেরা বলছেন, তরকারি বা হালুয়া করে নয়, কাঁচা গাজর খেলেই বরং বেশি উপকার পাওয়া যায়।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, যারা সপ্তাহে ছয়টির বেশি গাজর খান, তাদের স্ট্রোক এবং অকালে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমে যায়। তাই, বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর গাজর আমাদের অনেক অসুখ-বিসুখ থেকে দূরে রাখতে সাহায্য করে।

বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, গাজরে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ও খনিজ পদার্থ। বেশ কিছুক্ষণ পেটও ভরিয়ে রাখতে পারে এই সবজি। তাই ক্যালরিযুক্ত খাবারের পরিবর্তে গাজর ওজন কমাতে সাহায্য করে।

গাজরে রয়েছে আলফা ক্যারোটিন, বিটা ক্যারোটিন ও লুটেন। তাই নিয়মিত গাজর খেলে হার্টও থাকে সুস্থ। এছাড়া গাজরে রয়েছে প্রচুর ক্যারোটিনয়েড, যা ইনসুলিন প্রতিরোধ করে। ফলে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রিত থাকে। গাজরে রয়েছে প্রচুর পটাসিয়াম। এই পটাশিয়াম রক্ত সঞ্চালন প্রক্তিয়া স্বাভাবিক রাখে। ফলে, রক্ত জমাট বাঁধে না সহজে। তাই উচ্চ রক্তচাপও নিয়ন্ত্রণ করে।

এসবের পাশাপাশি, গাজরে রয়েছে ফ্যালক্যারিনল নামে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি স্তন ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসার প্রতিরোধ করে। বিটা ক্যারোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে গাজর ত্বককেও সুস্থ রাখে। বলিরেখা প্রতিরোধ করে এবং ত্বককে নরম রাখে।

আর এসব উপকার পেতে হলে নিয়মিত গাজর খাওয়ার অভ্যাস করতে হবে। এমনিতে সম্ভব না হলেও অন্তত দুপুর বা রাতের খাবারের সঙ্গে সালাদে গাজর রাখতে পারেন।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

উত্তরখানে দগ্ধ, মৃতের সংখ্যা বেড়ে ৫

উত্তরখানে দগ্ধ ৭, একজনের মৃত্যু

আজ খালেদার ফিজিওথেরাপি শুরু হতে পারে

খালেদার শারীরিক সমস্যাগুলো চিহ্নিত: বিএসএমএমইউ

বিএসএমএমইউতে খালেদা জিয়ার চিকিৎসা চলবে

বিএসএমএমইউতে নেয়া হচ্ছে খালেদা জিয়াকে

ক্যান্সার নিয়ে গবেষণায় নোবেল পেলেন দুই বিজ্ঞানী

খালেদা জিয়ার শারীরিক অবস্থা ঝুকিঁপূর্ণ নয়: বিএসএমএমইউ

সিলেটে সমাবেশের অনুমতি নিয়ে নাটক করছে ঐক্যফ্রন্ট: কাদের

কোনো ব্যক্তি-দলের স্বার্থে ইসি কাজ করবে না: সিইসি

যে কোনো আইন পরীক্ষা -সংশোধন করা যায়: ইনু

তরুণরা ভোট দিয়েছিল বলেই দেশের পরিবর্তন হয়েছে: প্রধানমন্ত্রী