স্বাস্থ্য

শনিবার, ২৮ অক্টোবর, ২০১৭ (১৬:৪৬)

রোহিঙ্গারা চিকিৎসকের ব্যবস্থাপত্র পেলেও অনেকেরই সামর্থ নেই ওষুধ কেনার

রোহিঙ্গারা চিকিৎসকের ব্যবস্থাপত্র পেলেও অনেকেরই সামর্থ নেই ওষুধ কেনার

রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে রোগাক্রান্তদের সবাই চিকিৎসা সেবার আওতায় এখনো আসেনি তারপর চিকিৎসকের ব্যবস্থাপত্র পেলেও অনেকেরই সামর্থ নেই ওষুধ কেনার।

সংশ্লিষ্ট চিকিৎসকরা বলেন, রোগীদের ব্যবস্থাপত্র দিতে পারলেও সংশ্লিষ্ট সংস্থার ব্যবস্থাপনাগত সুপারিশপত্র না থাকায় ওষুধ বা পথ্য সরবরাহ নিশ্চিত হচ্ছে না।

জীবন বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারাদের অনেকেই শরীরে বহন করছেন জটিল নানা রোগ। ইতিমধ্যে মরণঘাতি এইচআইভি ভাইরাস শনাক্ত হয়েছে ২৪ জনের। এছাড়াও ক্রণিক লিভার ডিজিস ও হ্যাপাটাইটিস বি ও সি ভাইরাসসহ নানা জটিল রোগে আক্রান্ত অনেকেই।

বিভিন্ন এনজিও সংস্থা তালিকাভুক্ত এইডস রোগীদের চিকিৎসার ভার নিলেও নানা রোগে আক্রান্ত অসংখ্য রোগী ভর্তি হয়েছেন কক্সবাজার সদর হাসপাতালে। তারা চিকিৎসকের কাছ থেকে ব্যবস্থাপত্র পেলেও টাকার অভাবে ওষুধ কিনতে পাচ্ছেন না।

ক্রনিক লিভার ডিজিস, হ্যাপাটাইটিস বি ও সি ভাইরাস এবং মস্তিষ্কে প্রদাহসহ নানা রোগে আক্রান্ত রোগিরা ওষুধের অভাবে কাতরাচ্ছেন হাসপাতালের বিছানায়।

কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শাহীন আব্দুর রহমান বলেন, এসব জটিল রোগের ওষুধ মজুদ নেই হাসপাতালে। পাশাপাশি সংকট রয়েছে পরীক্ষা নিরীক্ষার সরঞ্জামেরও।

রোহিঙ্গাদের সেবা দিতে সংশ্লিষ্ট সংস্থাগুলো এগিয়ে আসলে চিকিৎসার অভাব ও ওষুধের সংকট অনেকটাই কেটে যাবে বলে মনে করছেন, সংশ্লিষ্ট চিকিৎসকরা।

এছাড়াও রয়েছে

বাসচাপায় কমিউনিটি পুলিশ সদস্য আলাউদ্দিনের মৃত্যু

পায়ের পাতায় ঝি ঝি ধরলে করণীয়

ইসবগুলের ভূষি একটি প্রাকৃতিক নিরাময়

বাসের চাপায় পা হারানো রোজিনাও চলে গেল না ফেরার দেশে

মিরপুরে গ্যাস লাইন বিস্ফোরণে শিশুর মৃত্যু

লাইফ সাপোর্টে কবি বেলাল চৌধুরী

না ফেরার দেশে রাজীব

দুই বাসের চাপায় হাত হারানো রাজীব লাইফ সাপোর্টে

জেএসসি-জেডিসি পরীক্ষা থেকে নম্বর -বিষয় কমানোর সিদ্ধান্ত

ছয় জেলায় কথিত ‘বন্দুকযুদ্ধে’ ৬ জন নিহত

৩০ বছর পর জার্মান কাপ শিরোপা জিতল ফ্রাঙ্কফুর্ট

তৃতীয় হয়েই মৌসুমের ইতি টানলো রিয়াল মাদ্রিদ