রোহিঙ্গারা চিকিৎসকের ব্যবস্থাপত্র পেলেও অনেকেরই সামর্থ নেই ওষুধ কেনার

শনিবার, ২৮ অক্টোবর, ২০১৭ (১৬:৪৬)
রোহিঙ্গারা-চিকিৎসকের-ব্যবস্থাপত্র-পেলেও-অনেকেরই-সামর্থ-নেই-ওষুধ-কেনার

রোহিঙ্গারা চিকিৎসকের ব্যবস্থাপত্র পেলেও অনেকেরই সামর্থ নেই ওষুধ কেনার

রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে রোগাক্রান্তদের সবাই চিকিৎসা সেবার আওতায় এখনো আসেনি তারপর চিকিৎসকের ব্যবস্থাপত্র পেলেও অনেকেরই সামর্থ নেই ওষুধ কেনার।

সংশ্লিষ্ট চিকিৎসকরা বলেন, রোগীদের ব্যবস্থাপত্র দিতে পারলেও সংশ্লিষ্ট সংস্থার ব্যবস্থাপনাগত সুপারিশপত্র না থাকায় ওষুধ বা পথ্য সরবরাহ নিশ্চিত হচ্ছে না।

জীবন বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারাদের অনেকেই শরীরে বহন করছেন জটিল নানা রোগ। ইতিমধ্যে মরণঘাতি এইচআইভি ভাইরাস শনাক্ত হয়েছে ২৪ জনের। এছাড়াও ক্রণিক লিভার ডিজিস ও হ্যাপাটাইটিস বি ও সি ভাইরাসসহ নানা জটিল রোগে আক্রান্ত অনেকেই।

বিভিন্ন এনজিও সংস্থা তালিকাভুক্ত এইডস রোগীদের চিকিৎসার ভার নিলেও নানা রোগে আক্রান্ত অসংখ্য রোগী ভর্তি হয়েছেন কক্সবাজার সদর হাসপাতালে। তারা চিকিৎসকের কাছ থেকে ব্যবস্থাপত্র পেলেও টাকার অভাবে ওষুধ কিনতে পাচ্ছেন না।

ক্রনিক লিভার ডিজিস, হ্যাপাটাইটিস বি ও সি ভাইরাস এবং মস্তিষ্কে প্রদাহসহ নানা রোগে আক্রান্ত রোগিরা ওষুধের অভাবে কাতরাচ্ছেন হাসপাতালের বিছানায়।

কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শাহীন আব্দুর রহমান বলেন, এসব জটিল রোগের ওষুধ মজুদ নেই হাসপাতালে। পাশাপাশি সংকট রয়েছে পরীক্ষা নিরীক্ষার সরঞ্জামেরও।

রোহিঙ্গাদের সেবা দিতে সংশ্লিষ্ট সংস্থাগুলো এগিয়ে আসলে চিকিৎসার অভাব ও ওষুধের সংকট অনেকটাই কেটে যাবে বলে মনে করছেন, সংশ্লিষ্ট চিকিৎসকরা।

এই ক্যাটাগরীর আরও খবর

রোহিঙ্গা শিশুদের স্বাস্থ্য রক্ষায় নিউট্রিশন অ্যাকশন সপ্তাহ শুরু

মানিকগঞ্জে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে স্বামী-স্ত্রী দগ্ধ

মহিউদ্দীনের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি

বেহাল দশা যশোরের ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, ভোগান্তিতে রোগীরা

শিশুদের নিউমোনিয়াসহ শীতজনিত রোগের প্রকোপ দেখা দিয়েছে ভোলায়

ঢামেকে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত