সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: গোপালগঞ্জের কোটালীপাড়ায় শেখ হাসিনাকে হত্যাচেষ্টায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় ১০ জনের ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড, বিস্ফোরক আইনের মামলায় ৯ জনকে ২০ বছর করে কারাদণ্ড Desh TV Logo নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি গেজেট আকারে প্রকাশে ৮ অক্টোবর পর্যন্ত সরকারকে সময় দিয়েছে আপিল বিভাগ Desh TV Logo নতুন ফসল না ওঠা পর্যন্ত বন্যার্তদের ত্রাণ সহায়তা দেওয়া হবে: দিনাজপুরে প্রধানমন্ত্রী Desh TV Logo কোরবানীর ঈদে পশুর চামড়ার দাম নির্ধারণ: ঢাকায় লবনযুক্ত গরুর চামড়া প্রতি বর্গফুট ৫০-৫৫ টাকা ও ঢাকার বাইরে ৪০-৪৫ টাকা নির্ধারণ, খাসির চামড়া সারাদেশে ২০-২২ টাকা Desh TV Logo টাঙ্গাইলে রেললাইনের মাটি সরে যাওয়ায় রাজধানীর সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ Desh TV Logo ঈদযাত্রা: তৃতীয় দিনের মতো ট্রেনের আগাম টিকিট বিক্রি; আজ দেওয়া হচ্ছে ২৯ আগস্টের টিকিট Desh TV Logo আন্তর্জাতিক: আইএসকে হটিয়ে ইরাকের উত্তরাঞ্চলীয় এলাকা তাল আফারের নিয়ন্ত্রণ নিতে স্থল অভিযান শুরু করেছে সরকারি সেনারা Desh TV Logo যুক্তরাষ্ট্রের বস্টনে ডানপন্থী সমাবেশের বিরুদ্ধে বর্ণবাদ বিরোধীদের ব্যাপক বিক্ষোভ, আটক ২৭ Desh TV Logo ভারতের উত্তর প্রদেশে ট্রেন দুর্ঘটনায় ২৩ জনের মৃত্যু, আহত দেড়শতাধিক Desh TV Logo খেলা: ক্রিকেট: ভেন্যু জটিলতায় বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে চায় না অস্ট্রেলিয়া দল, ম্যাচের আগের দিন পর্যন্ত অপেক্ষার প্রস্তাব বিসিবির Desh TV Logo বোর্ডের ছাড়পত্র পেলে এ সপ্তাহেই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জ্যামাইকা তালাওয়াসের হয়ে খেলতে যাবেন মাহমুদুল্লাহ রিয়াদ Desh TV Logo ডাম্বুলায় ১ম ওয়ানডেতে ভারতের বিপক্ষে টস হেরে ব্যাট করছে শ্রীলঙ্কা Desh TV Logo এজবাস্টন টেস্ট: গোলাপি বলে একদিনেই ওয়েস্ট ইন্ডিজের ১৯ উইকেটের পতন, তিন দিনেই ইনিংস ও ২৯০ রানে দিবা-রাত্রির টেস্ট জিতলো ইংল্যান্ড; স্কোর: ইংল্যান্ড ৫১৪/৮ (ডিক্লে.), ওয়েস্ট ইন্ডিজ ১৬৮ ও ১৩৭ Desh TV Logo ফুটবল: বিপিএল: চট্টগ্রাম আবাহনী-রহমতগঞ্জ (বিকাল ৫টা) Desh TV Logo ইংলিশ প্রিমিয়ার লিগ: চেলসি-টটেনহাম (রাত ৯টা), স্টোক ১-০ আর্সেনাল, লিভারপুল ১-০ প্যালেস, সোয়ানসি ০-৪ ম্যানইউ Desh TV Logo স্প্যানিশ লিগ: বার্সেলোনা-রিয়াল বেতিস (রাত সোয়া ১২টা), রিয়াল মাদ্রিদ-দেপোর্তিভো লা করুনা (রাত সোয়া ২টা) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

সোমবার, ০৬ মার্চ, ২০১৭ (১৪:০৫)
সারাদেশে-শিক্ষানবিশ-চিকিৎসকদের-কর্মবিরতিতে-দুর্ভোগে-রোগীরা

সারাদেশে শিক্ষানবিশ চিকিৎসকদের কর্মবিরতিতে দুর্ভোগে রোগীরা

স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে ধর্মঘট প্রত্যাহার করেছে ইন্টার্ন চিকিৎসকরা।

সোমবার বেলা ১১টায় ধানমন্ডিতে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের বাসায় বৈঠক করেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনে মহাসচিব, ছাত্রলীগের সভাপতি ও ঢাকা মেডিকেল কলেজ, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও সলিমুল্লাহ মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসক পরিষদের তিনজন প্রতিনিধি।

পরে বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, রোগীদের ভোগান্তিতে ইন্টার্ন চিকিৎসকরা দু:খ প্রকাশ করেছেন। এতে চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি মওকুফ করার আশ্বাস দেয়া হয়।

এদিকে, সারাদেশে এ কর্মবিরতির কারণে চরম দুর্ভোগে পড়েছেন রোগীরা।

গত ১৯ ফেব্রুয়ারি সিরাজগঞ্জ সদর থেকে বগুড়া হাসপাতালে এক রোগীর ছেলে ও দুই মেয়ে ইন্টার্ন চিকিৎসকদের মারধরের শিকার হন।

এ ঘটনার প্রায় দুই সপ্তাহ পর ২ ফেব্রুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে চার ইন্টার্ন চিকিৎসককের ইন্টার্নশিপ ছয় মাসের জন্য স্থগিত করা হয়।

এরপর শনিবার বগুড়ার শিক্ষানবিশ চিকিৎসকরা কর্মবিরতি শুরু করে। পরে তাদের সঙ্গে যোগ দেয় রাজশাহী, রংপুর, দিনাজপুর, খুলনা মেডিকেল কলেজ ও সিরাজগঞ্জের নর্থবেঙ্গল মেডিকেল কলেজে শিক্ষানবিশ চিকিৎসকরা।

রোববার থেকে রাজশাহী ,ময়মনসিংহ ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালেও কর্মবিরতি শুরু হয়।

গতকাল দুপুরে রাজশাহী মেডিকেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএফএম রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতির কারণে রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত, হাসপাতালের চিকিৎসক ও নার্সরা অতিরিক্ত ডিউটি করে রোগীদের সেবা দিচ্ছেন।

রামেক হাসপাতাল ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি শফিকুল ইসলাম অপু জানান, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি প্রত্যাহারসহ তাদের নিজেদের কর্মস্থলে বহাল রাখার দাবিতে তারা এ কর্মসূচি পালন করছেন। সারাদেশের যত সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ আছে সবগুলোতেই এ ধর্মঘট চলছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এই কর্মবিরতি চলবে।

এদিকে, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা এ কর্মবিরতিতে সমর্থন দিয়ে কর্মসূচি পালন করছেন।

অঘোষিত এ কর্মবিরতি প্রত্যাহারে এরইমধ্যে চিকিৎসকদের নিরাপত্তাসহ ৭ দফা দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা।

এসব হাসপাতালের রোগীরা পড়েছেন চরম দুর্ভোগে।

গত ১৯ ফেব্রুয়ারি হাসপাতালে চিকিৎসা নিতে আসা এক রোগীর ছেলে ইন্টার্ন চিকিৎসকদের মারধরের শিকার হন। পরে ২৩ ফেব্রুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির প্রতিবেদন অনুযায়ী চার শিক্ষানবিশ চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পর থেকেই এই অঘোষিত কর্মবিরতি শুরু হয়।

বগুড়ায় ইন্টার্ন চিকিৎসককে শাস্তির প্রতিবাদে শনিবার থেকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি শুরু করেন।

তারা কর্মবিরতিসহ হাসপাতালের সামনে অবস্থান কর্মসূচি পালন করে।

রংপুর ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ফারহান রহমান বলেন, বগুড়া মেডিকেল কলেজের চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি প্রত্যাহারসহ তাদের নিজেদের কর্মস্থলে বহাল রাখার দাবিতে এ কর্মসূচি পালন করা হচ্ছে।

বগুড়া মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকরা এক রোগীর স্বজনদের মারধর করায় চারজনের ইন্টার্নশিপ ছয় মাসের জন্য স্থগিত করে কর্তৃপক্ষ। এছাড়া ছয় মাস পরে তাদের চারটি ভিন্ন হসপাতালে ইন্টার্নশিপ করার শাস্তিও দেয়া হয়। ফারহান রহমান বলেন, এ শাস্তি রহিত করার জন্য রংপুরে এ কর্মবিরতি কর্মসূচি চলছে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান