স্বাস্থ্য

রবিবার, ০৫ মার্চ, ২০১৭ (১৩:৫৭)

সারাদেশে শিক্ষানবিশ চিকিৎসকদের কর্মবিরতিতে দুর্ভোগে রোগীরা

সারাদেশে শিক্ষানবিশ চিকিৎসকদের কর্মবিরতিতে দুর্ভোগে রোগীরা

চার সহকর্মীকে শাস্তি দেয়ার প্রতিবাদে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালসহ দেশের বিভিন্ন হাসপাতালে রোববারও কর্মবিরতি পালন করছেন শিক্ষানবিশ চিকিৎসকরা। সারা দেশের এ কর্মবিরতির কারণে চরম দুর্ভোগে পড়েছেন রোগীরা।

রোববার দুপুরে রাজশাহী মেডিকেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএফএম রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতির কারণে রোগীরা চিকিৎসা বঞ্চিত, হাসপাতালের চিকিৎসক ও নার্সরা অতিরিক্ত ডিউটি করে রোগীদের সেবা দিচ্ছেন।

রামেক হাসপাতাল ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি শফিকুল ইসলাম অপু জানান, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি প্রত্যাহারসহ তাদের নিজেদের কর্মস্থলে বহাল রাখার দাবিতে তারা এ কর্মসূচি পালন করছেন। সারাদেশের যত সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ আছে সবগুলোতেই এ ধর্মঘট চলছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এই কর্মবিরতি চলবে।

এদিকে, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা এ কর্মবিরতিতে সমর্থন দিয়ে কর্মসূচি পালন করছেন।

অঘোষিত এ কর্মবিরতি প্রত্যাহারে এরইমধ্যে চিকিৎসকদের নিরাপত্তাসহ ৭ দফা দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা।

এসব হাসপাতালের রোগিরা পড়েছেন চরম দুর্ভোগে।

গত ১৯ ফেব্রুয়ারি হাসপাতালে চিকিৎসা নিতে আসা এক রোগীর ছেলে ইন্টার্ন চিকিৎসকদের মারধরের শিকার হন। পরে ২৩ ফেব্রুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির প্রতিবেদন অনুযায়ী চার শিক্ষানবিশ চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পর থেকেই এই অঘোষিত কর্মবিরতি শুরু হয়।

বগুড়ায় ইন্টার্ন চিকিৎসককে শাস্তির প্রতিবাদে শনিবার থেকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি শুরু করেন।

প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে আমাদের সংবাদদাতা জানিয়েছেন, সকাল ৮টা থেকে তারা কর্মবিরতিসহ হাসপাতালের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন আজো কর্মবিরতি চলছে।

রংপুর ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ফারহান রহমান বলেন, বগুড়া মেডিকেল কলেজের চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি প্রত্যাহারসহ তাদের নিজেদের কর্মস্থলে বহাল রাখার দাবিতে এ কর্মসূচি পালন করা হচ্ছে।

বগুড়া মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকরা এক রোগীর স্বজনদের মারধর করায় চারজনের ইন্টার্নশিপ ছয় মাসের জন্য স্থগিত করে কর্তৃপক্ষ। এছাড়া ছয় মাস পরে তাদের চারটি ভিন্ন হসপাতালে ইন্টার্নশিপ করার শাস্তিও দেয়া হয়। ফারহান রহমান বলেন, এ শাস্তি রহিত করার জন্য রংপুরে এ কর্মবিরতি কর্মসূচি চলছে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বিএসএমএমইউতে চিকিৎসা নেবেন না খালেদা জিয়া

৭১তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু

বাসচাপায় কমিউনিটি পুলিশ সদস্য আলাউদ্দিনের মৃত্যু

পায়ের পাতায় ঝি ঝি ধরলে করণীয়

ইসবগুলের ভূষি একটি প্রাকৃতিক নিরাময়

বাসের চাপায় পা হারানো রোজিনাও চলে গেল না ফেরার দেশে

মিরপুরে গ্যাস লাইন বিস্ফোরণে শিশুর মৃত্যু

লাইফ সাপোর্টে কবি বেলাল চৌধুরী

আফগানিস্তানে ৩০ সেনা সদস্যকে হত্যা করেছে জঙ্গিরা

ইন্দোনেশিয়ার টোবা হ্রদে ফেরি ডুবে ১৮০ জন নিখোঁজ

বিএনপির মেয়র পদে মনোনয়নপত্র বিতরণ শুরু

মেয়র পদে আ.লীগের মনোনয়ন ফরম বিতরণ শুরু