সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: তৈরি পোশাক শিল্পে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতে বর্তমান সরকার অঙ্গীকারাবদ্ধ, দাভোসে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশকে তুলে ধরতে সভা আয়োজনের আহ্বান Desh TV Logo বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ায় আপাতত জ্বালানি তেলের দাম কমছে না: বিদ্যুৎ প্রতিমন্ত্রী Desh TV Logo টাঙ্গাইল-৪ আসনের উপনির্বাচনে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে তার আপিলও খারিজ Desh TV Logo চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর দিয়ে ওমরার উদ্দেশে সৌদি আরব যাওয়ার পথে রোহিঙ্গা সন্দেহে ২২ জনকে আটক করেছে ইমিগ্রেশন পুলিশ Desh TV Logo আন্তর্জাতিক: নাইজেরিয়ায় একটি শরণার্থী শিবিরে ভুলবশত সেনাবাহিনীর বিমান হামলায় নিহত ৫২, আহত অনেকে Desh TV Logo ইইউ পার্লামেন্টের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ইতালীয় রাজনীতিক আন্তোনিও তাজানি Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মানহানির মামলা এক নারীর Desh TV Logo খেলা: ক্রিকেট: কক্সবাজারে সিরিজের চতুর্থ ওয়ানডেতে বাংলাদেশ নারী ক্রিকেট দলকে ২৫২ রানের টার্গেট দিয়েছে দক্ষিণ আফ্রিকা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

নবজাতক-মাতৃমৃত্যুর হার কমাতে তথ্য সংরক্ষণের আহ্বান

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর, ২০১৬ (১৬:০৩)
নবজাতক-মাতৃমৃত্যুর-হার-কমাতে-তথ্য-সংরক্ষণের-আহ্বান

ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক কার্যালয়ের স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. নিনা রাইনা মঙ্গলবার সকল সদস্য দেশগুলোকে নবজাতক ও মাতৃমৃত্যুর হার কমাতে জন্ম ও মৃত্যুর তথ্য সংরক্ষণ করার আহ্বান জানিয়েছেন। সূত্র বাসস।

কলম্বোতে হু এর দক্ষিণ-পূর্ব এশিয়ার ৬৯ তম আঞ্চলিক অধিবেশনে তিনি বলেন, মাতৃ ও নবজাতকের মৃত্যু হার কমাতে একটি সঠিক ও নির্ভুল জন্ম ও মৃত্যু নিবন্ধন ব্যবস্থা অত্যন্ত জরুরি। এর মাধ্যমে যাতে পরবর্তিতে গবেষণার মাধ্যমে মৃত্যুর কারণ সম্পর্কে গবেষণা করা যায়।

তিনি বলেন, বাল্যবিবাহ মাতৃমৃত্যুর অন্যতম কারণ— নিবন্ধনের ফলে যে কোনো কিশোরীর জন্ম তারিখ সম্পর্কে সহজেই জানা যাবে ফলে সে ২০ বছরের আগে বিয়ে এবং গর্ভধারণ করতে পারবে না।

মা ও পরিবারের অবর্ণনীয় দুর্ভোগের কারণে দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রতিদিন প্রায় ৭৪০০ নবজাতকের মৃত্যু হয়। এ মৃত্যুর দুই-তৃতীয়াংশ ব্যয় সংকোচন ব্যবস্থা কার্যকরের মাধ্যমে রোধ করা যায় উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এ ব্যাপারে সরকার ও এর অংশীদারদের নবজাতকের মৃত্যুরোধে এর ওপর নজর দেয়ার আহ্বান জানানো হয়।

হু এর তথ্য মতে, ২০১০ সালে বিশ্বে পাঁচ বছরের কম আনুমানিক ৭৬ লাখ হাজার শিশুর মৃত্যু হয়েছে, যার মধ্যে ২ দশমিক ৭ শতাংশ মৃত্যুর কারণ চিকিৎসাবিদ্যায় প্রত্যায়িত।

ডা. নিনা এ সময় স্বাস্থ্যসেবা উন্নয়নে চিকিৎসা ক্ষেত্রে চিকিৎসক, সেবিকা বিশেষভাবে ধাত্রীসহ বিভিন্ন স্বাস্থ্যকর্মী সংখ্যা বৃদ্ধির ওপর জোর দেন যা এ অঞ্চলের অনেক কম।

শিশু মৃত্যুর হার কমিয়ে আনার ব্যাপারে বাংলাদেশে দৃষ্টান্তমূলক অগ্রগতি হয়েছে।

গত ২০১০ সালে জাতিসংঘ বাংলাদেশকে মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি)-এর ৪ নং লক্ষ্য শিশু মৃত্যুর হার হ্রাস এবং ৫ নং লক্ষ্য মাতৃমৃত্যুর হার হ্রাসে দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতি দিয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্য বিষয়ক সাময়িকী দ্যা ল্যানসেটের এক প্রতিবেদনে বাংলাদেশকে ‘কম ব্যয়ে ভালো স্বাস্থ্য সেবা’র একটি উদাহরণ হিসেবে উল্লেখ করা হয়।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর
Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১