ফিচার

সোমবার, ০২ এপ্রিল, ২০১৮ (১৪:৫১)
পুরোপুরি বা সাময়িকভাবে

ফেসবুক এ্যাকাউন্ট মুছে ফেলতে কি কি করণীয়

  • ফেসবুক-এ্যাকাউন্ট-মুছে-ফেলতে-কি-কি-করণীয়

    ফেসবুক এ্যাকাউন্ট মুছে ফেলতে কি কি করণীয়

  • ফেসবুক-এ্যাকাউন্ট-মুছে-ফেলতে-কি-কি-করণীয়

    ফেসবুক এ্যাকাউন্ট মুছে ফেলতে কি কি করণীয়

  • ফেসবুক-এ্যাকাউন্ট-মুছে-ফেলতে-কি-কি-করণীয়

    ফেসবুক এ্যাকাউন্ট মুছে ফেলতে কি কি করণীয়

  • ফেসবুক-এ্যাকাউন্ট-মুছে-ফেলতে-কি-কি-করণীয়

    ফেসবুক এ্যাকাউন্ট মুছে ফেলতে কি কি করণীয়

ফেসবুক ব্যবহারকারীদের অজান্তে ব্যবহারকারীদের তথ্যাদি হাতিয়ে নেয়া হয়েছে, এমন একটি গুরুত্বর অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। ফেসবুকেরই একটি সহযোগী প্রতিষ্ঠান ক্যামব্রিজ এ্যানালিটিকা’র দিকে অভিযোগের আঙ্গুল স্থির হয়েছে। এই ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শোরগোল উঠেছে এবং ব্যবহারকারীদের আহবান করা হয়েছে তারা যেন তাদের তথ্যের গোপনীয়তার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দেন এবং যার যার ডিভাইস থেকে ফেসবুক এ্যাপ মুছে দেন। কেউ কেউ আবার ফেসবুক এ্যাকাউন্ট একেবারে বন্ধ করে দেবার কথাও বলছেন।

কিন্তু, ফেসবুক ব্যবহারকারী খেয়াল করে থাকবেন ফেসবুক থেকে নিজেকে সরানোর ব্যাপারটি সহজসাধ্য কাজ নয়। নিরাপত্তার অপশনগুলো একাধিক জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে রাখা হয়েছে। যেটা করা যায়, নিজেদের তথ্যগুলো ব্যাকআপ নিয়ে, ফেসবুক থেকে নিজের এ্যাকাউন্টটি একেবারে মুছে ফেলা।

ফেসবুকে থার্ডপার্টি এ্যাপ ইন্সটল করলে, এগুলো আপনার সম্মতিক্রমে আপনার কিছু তথ্য ব্যবহার করার অনুমতি পেয়ে যায়। মূলত এই সকল এ্যাপ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য ব্যবহারকারীর অজান্তে ব্যবহার করা হয়। এই অবস্থায় আপনি যদি ফেসবুক ব্যবহার করে বন্ধুদের সাথে কানেক্টেড থাকতে চান, তবে, এই সকল থার্ড পার্টি এ্যাপ থেকে আপনার এ্যাকাউন্টকে বিছিন্ন করে দিতে পারেন।

আপনি যদি এ ব্যাপারে এগুলোতে চান, তবে নিচে পদ্ধতিগুলো সম্পর্কে আলোচনা করা হল।

১। এ্যাকাউন্ট ডিএ্যাকটিভেট করতে পারেন

যদি কিছু দিনের জন্য ফেসবুক থেকে দূরে সরে থাকতে চান, তবে আপনার এ্যাকাউন্টকে ডিএ্যাক্টিভেট করে দিতে পারেন। তবে আপনার এ্যাকাউন্টটি সাময়িকভাবে সুপ্ত অবস্থায় থাকবে এবং ফেসবুক আপনার নামকে, ফেসবুকের বিভিন্ন স্থানে যেখানে আপনি জড়িত ছিলেন, দেখাবে না। যদিও কিছু কিছু স্থানে আপনার তথ্য থেকে যেতে পারে, যেটা পুরোপুরিভাবে সরতে বেশ সময় লাগতে পারে।

ফেসবুকে লগইন করা অবস্থায় “ডাউন এ্যারো”তে ক্লিক কর। Setting এ ক্লিক করুন। এরপর "Manage my account" ক্লিক করার পরে "Edit" অপশনে যান। স্ক্রল করে কিছু নীচে নেমে "Deactivate my account" পাবেন”। এরপর, আপনার ফেসবুকের পাসওয়ার্ড লিখে এন্টার দিলে, আপনার ফেসবুক এ্যাকাউন্টটি সাময়িকভাবে বন্ধ হয়ে যাবে।

পুনরায় চালু করতে, আগের ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই চলবে।

২। আপনার ডাটা ডাউনলোড করুন

বেশ কিছু ধরে ফেসবুক ব্যবহার করলে, আপনার এ্যাকাউন্টে অনেক ফটো বা ভিডিও আপলোড করেছেন; পোস্ট লিখেছেন, বা কমেন্ট করেছেন। ফেসবুকের সার্ভারে আপনার এসবের সবকিছুই জমা রয়েছে। ফেসবুক আরও যা কিছু জমা করেছে তা হল, আপনি কোন তারিখ ও সময়ে কোন আইপি ঠিকানা ব্যবহার করে লগইন করেছেন। আপনি কিসে কিসে ক্লিক করেছেন।

ফেসবুক থেকে চির বিদায় নেয়ার আগে, আপনার এই সমস্ত ডাটাগুলো ব্যাকআপ নিয়ে রাখুন। এসময় আপনি ফেসবুকে লগইন থাকা অবস্থায় ডানদিকে ছোট ডাউনএ্যারোতে ক্লিক করে “সেটিং” যান, এরপর নীচের দিকে "Download a copy of your Facebook data" লিংকে ক্লিক করুন। আপনার এ্যাকাউন্ট চিরতরে মুছে দিলে, পরে আর এগুলো ডাউনলোড করতে পারবেন না।

আপনার এ্যাকাউন্টের স্থায়ীত্ব ও কত বেশি ছবি বা ভিডিও আপলোড করেছেন, তার উপরে নির্ভর করবে আপনার ব্যাকআপ তথ্যের ওজন। মেগাবাইট বা গিগাবাইটও ছাড়িয়ে যেতে পারে ডাউনলোডের সাইজ।

৩। ফটো ও ভিডিও মুছা

ফেসবুকের কাছে ডাটা মুছে দেয়া রিকোয়েস্ট করার পর প্রায় ৯০ দিন পর্যন্ত সময় নিতে পারে ফেসবুক। এত দিন অপেক্ষা করতে না চাইলে, অন্য পন্থায় এগুলোতে পারেন।

Social Book Post Manager এমন একটি প্লাগইন যা Google Chrome এর জন্য বানানো হয়েছে। এটা দিয়ে একসাথে অনেকগুলো পোস্ট মুছে দেয়া যায়। ব্যাকআপ সেরে নেয়ার পর, গুগল ক্রোম ব্রাউজারে ফেসবুক এ লগইন করুন, এরপর Facebook Activity Log এ যান এবং একটি ফিল্টার, যেমন: "posts you're tagged in" সিলেক্ট করুন।

এবার, Social Book Post Manager আইকন এ ক্লিক করুন এবং যে কোন শব্দাবলী বা তারিখ রেঞ্জ দিয়ে সার্চ করুন। সার্চে কোন কিছু খুঁজে পেলে তা হলুদ রঙে মার্ক করে দেখাবে। এখন, Delete বাটনে চাপ দিয়ে মুছে দিন। মনে রাখবেন, এভাবে কোন কিছু মুছে তা আর ফেরত আনা যাবে না। সাবধান কিন্তু!

৪। চিরতরে বিদায় ফেসবুক

আশা করি, এক্ষণে আপনার ব্যাকআপ সেরে নিয়েছেন। এবার আসা যাক এ্যাকাউন্ট ডিলিটের আসল কাজে। এ কাজে ফেসবুকের একটি আলাদা পেজ আছে। চলে আসুন Facebook’s account deletion page এ। ফেসবুকের কোন মেনু থেকে আপনাকে এ কাজ করতে দিতে চায় না, তাই এ ব্যবস্থা। বলাই বাহুল্য, এ সময় আপনাকে ফেসবুকে লগইন অবস্থায় থাকতে হবে। এবার চাপ দিন, "Delete my account" লিংকে।

এই লিংকে ক্লিক করার পর আপনার এ্যাকাউন্টটিতে আর লগইন করতে পারবেন না। তবে, ফেসবুক তার সার্ভার থেকে আপনার তথ্যাদি পুরোপুরি মুছতে ৯০ দিন পর্যন্ত সময় নিতে পারে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

নষ্ট ডিম চিনবেন যেভাবে

ভাল আম চেনার সহজ উপায়

বিশ্বের দৃষ্টিনন্দন কয়েকটি অতিকায় টাওয়ারের সৌন্দর্য্য

কোন দেশের হাতে কতগুলো পরমাণু অস্ত্র রয়েছে

মাদকের মতোই ক্ষতিকর স্মার্টফোনের আসক্তি

মোঘল স্থাপত্য শৈলীর অন্যতম নিদর্শন মুন্সিগঞ্জে ইদ্রাকপুর দুর্গ

আরেক ভাষা সংগ্রামী সিরাজুল ইসলাম

ভাষা আন্দোলনের সাহসী নারী লায়লা নূর

জনগণ কতটুকু পেল সেটাই বড়, সংবর্ধনার প্রয়োজন নেই: শেখ হাসিনা

গাজীপুরে স্থগিত ৮টি কেন্দ্রে ভোটগ্রহণ

কোটার বিষয়টি দ্রুত সুরাহার পক্ষে মত বিশেষজ্ঞদের

শিগগিরই আসছে নকিয়া এক্স ৬