সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বাংলাদেশে আবারো রোহিঙ্গা ঢল, একদিনেই অনুপ্রবেশ প্রায় অর্ধলাখ Desh TV Logo রোহিঙ্গা সংকট: জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে কার্যকর ভূমিকার আহ্বান স্পিকারের Desh TV Logo কুমিল্লার সদর দক্ষিণের জেলখানা বাড়ি এলাকায় ট্রেনের সঙ্গে মাইক্রোবাসের ধাক্কায় একজনের মৃত্যু, আহত ২ Desh TV Logo গাজীপুরের ভবানী এলাকায় বকেয়া বেতনের দাবিতে সিরামিকস শ্রমিকদের কর্মবিরতি, বিক্ষোভ Desh TV Logo আন্তর্জাতিক: কুর্দি নিয়ন্ত্রিত শহর কিরকুক ইরাকি বাহিনী দখলে নেওয়ার পর উভয়পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র Desh TV Logo খেলা: ক্রিকেট: দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ সিরিজ: ওয়ানডে খেলতে কেপটাউনে বাংলাদেশ দল Desh TV Logo দুবাইয়ে দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৩২ রানে হারিয়েছে পাকিস্তান; স্কোর: পাকিস্তান ২১৯/৯ (বাবর আজম ১০১), শ্রীলঙ্কা ১৮৭ (থারাঙ্গা ১১২*) Desh TV Logo ফুটবল: ফিফা র্যা ঙ্কিয়ে ১৯৬ নম্বরে বাংলাদেশ, শীর্ষ স্থান ধরে রেখেছে জার্মানি Desh TV Logo বিশ্বরেকর্ডের পথে লাইফবয়: বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৭ উপলক্ষে ১১ হাজারের বেশি স্কুল ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে ‘লার্জেস্ট হিউম্যান ইমেজ অফ এ হ্যান্ড’ তৈরির মাধ্যমে জিনিয়াস ওয়ার্ল্ড রেকর্ডস টাইটেল অর্জনের উদ্যোগ নিয়েছে লাইফবয় Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল স াড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

মোঘল স্থাপত্য শৈলীর অন্যতম নিদর্শন মুন্সিগঞ্জে ইদ্রাকপুর দুর্গ

শনিবার, ০৯ এপ্রিল, ২০১৬ (১৪:০১)
মোঘল-স্থাপত্য-শৈলীর-অন্যতম-নিদর্শন-মুন্সিগঞ্জে-ইদ্রাকপুর-দুর্গ

ইদ্রাকপুর দুর্গ

মগ ও পর্তুগীজ জলদস্যুদের কবল থেকে নদী বেষ্টিত নগরীকে সুরক্ষিত রাখতে মোঘল আমলে ইছামতী নদীর তীরে মুন্সিগঞ্জে নির্মাণ করা হয়েছিল ইদ্রাকপুর দুর্গ। এখনও মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে মোঘল স্থাপত্য শৈলীর অন্যতম এ নিদর্শন। সম্প্রতি দুর্গের সংস্কার কাজ করে আঞ্চলিক সংস্কৃতি চর্চাকেন্দ্র ও জাদুঘর স্থাপনের উদ্যোগ নিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।

প্রাচীন ঢাকাকে জলদস্যুর কবল থেকে রক্ষার জন্য সুবেদার মীর জুমলা ১৬৬০ সালে মুন্সিগঞ্জে ইদ্রাকপুর দুর্গ নির্মাণ করেন। ইট দিয়ে নির্মিত চার কোণা দুর্গটি উত্তর-দক্ষিণে প্রসারিত। দুর্গের মূল স্থাপনাটি গোলাকার। দুর্গটির গায়ে কামান ও বন্দুকের গুলি চালানোর উপযোগী ফোকর রয়েছে। রয়েছে ভূগর্ভস্থ একটি কুঠুরি এবং সেখানে যাওয়ার সিঁড়ি।

জনশ্রুতি আছে, সিঁড়িটি ছিল একটি গোপন সুড়ুঙ্গপথের অংশ যা দিয়ে কোনো জরুরি পরিস্থিতিতে নিরাপদ আশ্রয়ে সরে যেতে পারতো দুর্গে অবস্থানকারীরা। আর কক্ষটি অস্ত্রশালা, যেখানে অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ মজুদ থাকতো।

মুন্সীগঞ্জের সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি অ্যাডভোকেট. শাহীন মোহাম্মদ আমানউল্লাহের মতে এ দুর্গকে ঘিরেই গড়ে ওঠে মুন্সিগঞ্জের সভ্যতা।

প্রথম ধাপে প্রাচীরের সংস্কার কাজ শেষ হয়েছে। জাদুঘর স্থাপনের কাজও শেষ পর্যায়ে। এছাড়া, দুর্গের ভেতরে আঞ্চলিক সংস্কৃতি চর্চাকেন্দ্র গড়ে তোলার সুপারিশ করা হয়েছে বলে জানান তিনি।

দুর্গ সংস্কারের পাশাপাশি এর ইতিহাস বিশ্বের কাছে তুলে ধরতে উদ্যোগ নিলে পর্যটকদের আগ্রহ বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১