সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: নাইক্ষ্যংছড়িতে রেড ক্রিসেন্টের ত্রাণবাহী ট্রাক খাদে, কমপক্ষে ৯ জনের মৃত্যু Desh TV Logo জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে নিউইয়র্ক সময় আজ সন্ধ্যায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী, রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের প্রস্তাব বিশ্বের কাছে তুলে ধরবেন Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপ করা উচিৎ: জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান Desh TV Logo রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ‘বলিষ্ঠ ও দ্রুত’ পদক্ষেপ চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, জানালেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স Desh TV Logo রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র: মার্কিন রাষ্ট্রদূত, ২৮ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা Desh TV Logo রোহিঙ্গারা যতদিন বাংলাদেশে থাকবে সব ধরনের সহায়তা দেওয়া হবে, সেইসঙ্গে তাদের ফিরিয়ে নিতে কূটনৈতিক তৎপরতা চলবে: ত্রাণমন্ত্রী Desh TV Logo আন্তর্জাতিক: মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে ধসে পড়া ভবনগুলোর ধ্বংসস্তূপের ভেতরে আটকেপড়াদের উদ্ধারে অভিযান চলছে, তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা Desh TV Logo খেলা: ক্রিকেট: দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দুপুর ২টায় মাঠে নামবে বাংলাদেশ দল Desh TV Logo পাকিস্তানের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড Desh TV Logo ফুটবল: অনূর্ধ্ব-১৮ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ Desh TV Logo রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল বেটিস Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টায় এবং ১টায়

মোঘল স্থাপত্য শৈলীর অন্যতম নিদর্শন মুন্সিগঞ্জে ইদ্রাকপুর দুর্গ

শনিবার, ০৯ এপ্রিল, ২০১৬ (১৪:০১)
মোঘল-স্থাপত্য-শৈলীর-অন্যতম-নিদর্শন-মুন্সিগঞ্জে-ইদ্রাকপুর-দুর্গ

ইদ্রাকপুর দুর্গ

মগ ও পর্তুগীজ জলদস্যুদের কবল থেকে নদী বেষ্টিত নগরীকে সুরক্ষিত রাখতে মোঘল আমলে ইছামতী নদীর তীরে মুন্সিগঞ্জে নির্মাণ করা হয়েছিল ইদ্রাকপুর দুর্গ। এখনও মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে মোঘল স্থাপত্য শৈলীর অন্যতম এ নিদর্শন। সম্প্রতি দুর্গের সংস্কার কাজ করে আঞ্চলিক সংস্কৃতি চর্চাকেন্দ্র ও জাদুঘর স্থাপনের উদ্যোগ নিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।

প্রাচীন ঢাকাকে জলদস্যুর কবল থেকে রক্ষার জন্য সুবেদার মীর জুমলা ১৬৬০ সালে মুন্সিগঞ্জে ইদ্রাকপুর দুর্গ নির্মাণ করেন। ইট দিয়ে নির্মিত চার কোণা দুর্গটি উত্তর-দক্ষিণে প্রসারিত। দুর্গের মূল স্থাপনাটি গোলাকার। দুর্গটির গায়ে কামান ও বন্দুকের গুলি চালানোর উপযোগী ফোকর রয়েছে। রয়েছে ভূগর্ভস্থ একটি কুঠুরি এবং সেখানে যাওয়ার সিঁড়ি।

জনশ্রুতি আছে, সিঁড়িটি ছিল একটি গোপন সুড়ুঙ্গপথের অংশ যা দিয়ে কোনো জরুরি পরিস্থিতিতে নিরাপদ আশ্রয়ে সরে যেতে পারতো দুর্গে অবস্থানকারীরা। আর কক্ষটি অস্ত্রশালা, যেখানে অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ মজুদ থাকতো।

মুন্সীগঞ্জের সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি অ্যাডভোকেট. শাহীন মোহাম্মদ আমানউল্লাহের মতে এ দুর্গকে ঘিরেই গড়ে ওঠে মুন্সিগঞ্জের সভ্যতা।

প্রথম ধাপে প্রাচীরের সংস্কার কাজ শেষ হয়েছে। জাদুঘর স্থাপনের কাজও শেষ পর্যায়ে। এছাড়া, দুর্গের ভেতরে আঞ্চলিক সংস্কৃতি চর্চাকেন্দ্র গড়ে তোলার সুপারিশ করা হয়েছে বলে জানান তিনি।

দুর্গ সংস্কারের পাশাপাশি এর ইতিহাস বিশ্বের কাছে তুলে ধরতে উদ্যোগ নিলে পর্যটকদের আগ্রহ বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০