সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে ত্যাগের মনোভাব নিয়ে দলের নেতাকর্মীদের কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর Desh TV Logo দুর্নীতি দমনে শ্রেষ্ঠ উপায় হচ্ছে প্রযুক্তির সদ্ব্যবহার: অর্থমন্ত্রী; দুর্নীতি-অনিয়মের তথ্য সরাসরি জানাতে দুদকের হটলাইন ১০৬ Desh TV Logo মানব পাচার ও প্রতারণার অভিযোগে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৪ নাইজেরীয়সহ ৯ জন আটক Desh TV Logo আন্তর্জাতিক: লন্ডনে অ্যাসিড হামলার শিকার হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত দুই তরুণ Desh TV Logo মার্কিন সেনাবাহিনীতে ট্রান্সজেন্ডারদের আর প্রবেশের সুযোগ থাকছে না: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে আবারো শপথ নিলেন নিতীশ কুমার Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo গল টেস্ট: সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে নিজেদের ১ম ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট করছে ভারত Desh TV Logo ফুটবল: ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: বার্সেলোনা ১-০ ম্যানচেস্টার উইনাইটেড, ম্যানচেস্টার সিটি ৪-১ রিয়াল মাদ্রিদ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

মোঘল স্থাপত্য শৈলীর অন্যতম নিদর্শন মুন্সিগঞ্জে ইদ্রাকপুর দুর্গ

শনিবার, ০৯ এপ্রিল, ২০১৬ (১৪:০১)
মোঘল-স্থাপত্য-শৈলীর-অন্যতম-নিদর্শন-মুন্সিগঞ্জে-ইদ্রাকপুর-দুর্গ

ইদ্রাকপুর দুর্গ

মগ ও পর্তুগীজ জলদস্যুদের কবল থেকে নদী বেষ্টিত নগরীকে সুরক্ষিত রাখতে মোঘল আমলে ইছামতী নদীর তীরে মুন্সিগঞ্জে নির্মাণ করা হয়েছিল ইদ্রাকপুর দুর্গ। এখনও মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে মোঘল স্থাপত্য শৈলীর অন্যতম এ নিদর্শন। সম্প্রতি দুর্গের সংস্কার কাজ করে আঞ্চলিক সংস্কৃতি চর্চাকেন্দ্র ও জাদুঘর স্থাপনের উদ্যোগ নিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।

প্রাচীন ঢাকাকে জলদস্যুর কবল থেকে রক্ষার জন্য সুবেদার মীর জুমলা ১৬৬০ সালে মুন্সিগঞ্জে ইদ্রাকপুর দুর্গ নির্মাণ করেন। ইট দিয়ে নির্মিত চার কোণা দুর্গটি উত্তর-দক্ষিণে প্রসারিত। দুর্গের মূল স্থাপনাটি গোলাকার। দুর্গটির গায়ে কামান ও বন্দুকের গুলি চালানোর উপযোগী ফোকর রয়েছে। রয়েছে ভূগর্ভস্থ একটি কুঠুরি এবং সেখানে যাওয়ার সিঁড়ি।

জনশ্রুতি আছে, সিঁড়িটি ছিল একটি গোপন সুড়ুঙ্গপথের অংশ যা দিয়ে কোনো জরুরি পরিস্থিতিতে নিরাপদ আশ্রয়ে সরে যেতে পারতো দুর্গে অবস্থানকারীরা। আর কক্ষটি অস্ত্রশালা, যেখানে অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ মজুদ থাকতো।

মুন্সীগঞ্জের সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি অ্যাডভোকেট. শাহীন মোহাম্মদ আমানউল্লাহের মতে এ দুর্গকে ঘিরেই গড়ে ওঠে মুন্সিগঞ্জের সভ্যতা।

প্রথম ধাপে প্রাচীরের সংস্কার কাজ শেষ হয়েছে। জাদুঘর স্থাপনের কাজও শেষ পর্যায়ে। এছাড়া, দুর্গের ভেতরে আঞ্চলিক সংস্কৃতি চর্চাকেন্দ্র গড়ে তোলার সুপারিশ করা হয়েছে বলে জানান তিনি।

দুর্গ সংস্কারের পাশাপাশি এর ইতিহাস বিশ্বের কাছে তুলে ধরতে উদ্যোগ নিলে পর্যটকদের আগ্রহ বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১