সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: হাওরে হাহাকার, ফসল হারিয়ে সর্বস্বান্ত কৃষক, অনেক জায়গায় ত্রাণ না পৌঁছানোর অভিযোগ হাওরবাসীর; পরবর্তী ফসল না উঠা পর্যন্ত সহায়তা দেবে সরকার: ত্রাণমন্ত্রী Desh TV Logo রাজশাহী শহরে আইনশৃঙ্খলা বাহিনীর ‘ব্লক রেইড’ চলছে Desh TV Logo সিলেটের শাহী ঈদগাহ এলাকায় একটি স্কুলে বোমা সদৃশ বস্তুর সন্ধান, উদ্ধারে কাজ করছে র‌্যাব Desh TV Logo ভাস্কর্য ইস্যুতে সুপ্রিম কোর্ট যেন কলুষিত না হয়, ভাস্কর্য সরানোর সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি: আইনমন্ত্রী Desh TV Logo রাজধানীর পানি নিষ্কাশনে ব্যর্থ ওয়াসা: সাঈদ খোকন Desh TV Logo রাজ্যের স্বার্থ বিসর্জন দিয়ে তিস্তার পানি দেওয়া হবে না, আবারো বললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Desh TV Logo গাইবান্ধার গোবিন্দগঞ্জে গাড়ি ভাঙচুরের মামলায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের ২৫ নেতাকর্মীর ৫ বছর করে কারাদণ্ড Desh TV Logo বরগুনার বেতাগী উপজেলার বামনা খেয়াঘাটে র‌্যাবের অভিযানে অপহৃত এক শিশু উদ্ধার, ২ জন অপহরণকারী গ্রেপ্তার Desh TV Logo চট্টগ্রামের বাঁশখালীর ফাথরিয়া ইউনিয়নের একটি ভোট কেন্দ্রে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ৩ Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়াকে ঘিরে উত্তেজনার প্রেক্ষাপটে দক্ষিণ কোরিয়া পৌঁছেছে মার্কিন সাবমেরিন Desh TV Logo কেনিয়ায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২৪ Desh TV Logo ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন: দ্বিতীয় পর্বে পৌঁছানোর একদিন পরই উগ্র-ডানপন্থী পার্টি ‘এফএন’ প্রধানের পদ ছাড়ার ঘোষণা দিলেন মারি লো পেন Desh TV Logo খেলা: ক্রিকেট: চ্যাম্পিয়ন্স ট্রফি আমাদের জন্য কঠিন হবে, তবে মানসিক শক্তি আমাদের এগিয়ে রাখতে পারে, ত্রিদেশীয় সিরিজে ভালো করতে পারলে আত্মবিশ্বাস বাড়বে: মাশরাফি Desh TV Logo ম্যাচ ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ হলেন সাউথ আফ্রিকার সাবেক বোলার লনওয়াবো সোতসোবে Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ: চেলসি-সাউদাম্পটন (রাত পৌনে ১টা) Desh TV Logo স্প্যানিশ লা লিগা: অ্যাতলেটিকো মাদ্রিদ-ভিয়ারিয়াল (রাত দেড়টা) Desh TV Logo জার্মান কাপ (সেমিফাইনাল): মুনশেনগ্ল্যাডবাখ-ফ্রাঙ্কফুর্ট (রাত পৌনে ১টা) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

এই সেই রাজারবাগ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর

মঙ্গলবার, ০৯ ডিসেম্বর, ২০১৪ (১৩:৪৯)
এই-সেই-রাজারবাগ-পুলিশ-মুক্তিযুদ্ধ-জাদুঘর

পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ‘অপারেশন সার্চলাইট’ নামে পাকিস্তানী হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালীর ওপর যে বর্বর হত্যাযজ্ঞ চালিয়েছিল, সেই পৈশাচিকতার প্রথম টার্গেট ছিল রাজারবাগ পুলিশ লাইন। পাকিস্তানী সেনাবাহিনীর আকস্মিক আক্রমণ প্রতিরোধে তাৎক্ষনিকভাবে পুলিশ সদস্যরা প্রতিরোধ গড়ে তুললেও তা বেশিক্ষণ টেকেনি। গোলা-বারুদ ফুরিয়ে গেলে পুলিশ লাইন দখল করে নেয় হানাদার সেনারা। শহীদ হন ব্যারাকের কয়েকশ পুলিশ সদস্য।

পরে এখানেই স্থায়ী ক্যাম্প গড়ে তোলে পাকিস্তানিরা। পরবর্তী ৯ মাসে পুলিশ লাইন পরিণত হয় টর্চার সেল আর গণকবরে। শহীদদের স্মরণে এখানে নির্মাণ করা হয়েছে রাজারবাগ স্মৃতিসৌধ ও পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর।

রাতভর চলে লুট-পাট। আর আটকে পড়া পুলিশ সদস্যদের ওপর চলে নির্যাতন, হত্যাযজ্ঞ। পুড়িয়ে দেয়া হয় পুলিশের হেড কোয়ার্টার। এক রাতেই রাজারবাগ পরিণত হয় মৃত্যুপুরীতে।

২৬ মার্চ সকালে উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে রিপোর্ট করেন রাজারবাগে অভিযান চালানো পাকিস্তানি সেনারা। নির্দেশ অনুযায়ী ওইদিনই সকালে পুলিশ সদস্যদের লাশ ট্রাক ভরে বুড়িগঙ্গার তীরে নিয়ে ফেলে দেয়া হয় নদীতে।

মুক্তিযুদ্ধে রাজারবাগে শহীদ হওয়া পুলিশ সদস্যদের স্মরণে নির্মাণ করা হয় এই স্মৃতিসৌধ। ১১০০ শহীদ পুলিশ সদস্যের মধ্যে ৭শ ৫১ জনের নাম রয়েছে এ ফলকে।

২০১৩ সালে এরই পাশে প্রতিষ্ঠা করা হয় পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর। একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানী হানাদার বাহিনীর আক্রমনের খবর পেয়ে বাজানো পাগলা ঘণ্টা, যুদ্ধে ব্যবহৃত অস্ত্র, ডায়েরিসহ মুক্তিযুদ্ধে অংশ নেয়া পুলিশ সদস্যদের ব্যবহৃত অনেক জিনিস রয়েছে এখানে।

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০