সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তে ৬ মাসের স্থগিতাদেশ হাইকোর্টের Desh TV Logo গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বাম দলগুলোর ডাকে রাজধানীতে আধাবেলা হরতাল Desh TV Logo বিএনপি-জামাতের মদদে বাম মোর্চার হরতাল প্রত্যাখ্যান করেছে জনগণ: হাছান মাহমুদ Desh TV Logo জাপানি নাগরিক হোশি কোনিও হত্যা মামলায় ৫ জনের ফাঁসি, একজন খালাস Desh TV Logo পাওনা টাকা চাওয়াকে কেন্দ্র করে সাতক্ষীরার ঘোনায় মুক্তিযোদ্ধাকে পিটিয়ে হত্যা, আটক ৪ Desh TV Logo খাগড়াছড়ির আরামবাগে কলেজছাত্রীর মৃতদেহ উদ্ধার Desh TV Logo ময়মনসিংহ, সাতক্ষীরা ও নাটোরে সড়ক দুর্ঘটনায় ৪ জনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎভাই হত্যায় জড়িত সন্দেহভাজন চার উত্তর কোরীয়কে গুপ্তচর বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থাগুলো Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের বিপক্ষে টেস্টে শ্রীলঙ্কার নেতৃত্ব দেবেন রঙ্গনা হেরাথ Desh TV Logo ফুটবল: শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ: দ্বিতীয় সেমিফাইনাল: চট্টগ্রাম আবাহনী-পোচেন সিটিজেন (সন্ধ্যা সাড়ে ৬টা) Desh TV Logo ইংলিশ প্রিমিয়ার লিগ: লেস্টার সিটি ৩-১ লিভারপুল; ইতালিয়ান সিরি আ: ফিওরেন্তিনা ২-২ তুরিনো Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

এই সেই রাজারবাগ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর

মঙ্গলবার, ০৯ ডিসেম্বর, ২০১৪ (১৩:৪৯)
এই-সেই-রাজারবাগ-পুলিশ-মুক্তিযুদ্ধ-জাদুঘর

পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ‘অপারেশন সার্চলাইট’ নামে পাকিস্তানী হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালীর ওপর যে বর্বর হত্যাযজ্ঞ চালিয়েছিল, সেই পৈশাচিকতার প্রথম টার্গেট ছিল রাজারবাগ পুলিশ লাইন। পাকিস্তানী সেনাবাহিনীর আকস্মিক আক্রমণ প্রতিরোধে তাৎক্ষনিকভাবে পুলিশ সদস্যরা প্রতিরোধ গড়ে তুললেও তা বেশিক্ষণ টেকেনি। গোলা-বারুদ ফুরিয়ে গেলে পুলিশ লাইন দখল করে নেয় হানাদার সেনারা। শহীদ হন ব্যারাকের কয়েকশ পুলিশ সদস্য।

পরে এখানেই স্থায়ী ক্যাম্প গড়ে তোলে পাকিস্তানিরা। পরবর্তী ৯ মাসে পুলিশ লাইন পরিণত হয় টর্চার সেল আর গণকবরে। শহীদদের স্মরণে এখানে নির্মাণ করা হয়েছে রাজারবাগ স্মৃতিসৌধ ও পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর।

রাতভর চলে লুট-পাট। আর আটকে পড়া পুলিশ সদস্যদের ওপর চলে নির্যাতন, হত্যাযজ্ঞ। পুড়িয়ে দেয়া হয় পুলিশের হেড কোয়ার্টার। এক রাতেই রাজারবাগ পরিণত হয় মৃত্যুপুরীতে।

২৬ মার্চ সকালে উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে রিপোর্ট করেন রাজারবাগে অভিযান চালানো পাকিস্তানি সেনারা। নির্দেশ অনুযায়ী ওইদিনই সকালে পুলিশ সদস্যদের লাশ ট্রাক ভরে বুড়িগঙ্গার তীরে নিয়ে ফেলে দেয়া হয় নদীতে।

মুক্তিযুদ্ধে রাজারবাগে শহীদ হওয়া পুলিশ সদস্যদের স্মরণে নির্মাণ করা হয় এই স্মৃতিসৌধ। ১১০০ শহীদ পুলিশ সদস্যের মধ্যে ৭শ ৫১ জনের নাম রয়েছে এ ফলকে।

২০১৩ সালে এরই পাশে প্রতিষ্ঠা করা হয় পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর। একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানী হানাদার বাহিনীর আক্রমনের খবর পেয়ে বাজানো পাগলা ঘণ্টা, যুদ্ধে ব্যবহৃত অস্ত্র, ডায়েরিসহ মুক্তিযুদ্ধে অংশ নেয়া পুলিশ সদস্যদের ব্যবহৃত অনেক জিনিস রয়েছে এখানে।

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮