সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: হবিগঞ্জে ৪ শিশু হত্যা মামলায় ৩ আসামির ফাঁসির আদেশ, ২ জনের ৭ বছরের কারাদ-, খালাস ৩ Desh TV Logo রাজধানীর বাড্ডা থানার আফতাবনগরে জেএমবির সরওয়ার-তামিম গ্রুপের ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo অটিজম নিয়ে কাজের স্বীকৃতিতে ‘চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’ পেলেন সায়মা ওয়াজেদ Desh TV Logo রাজধানীর মিরপুরে বেড়িবাঁধ এলাকায় ডিবি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ Desh TV Logo কুষ্টিয়া সদর ও ভেড়ামারায় কথিত বন্দুকযুদ্ধে সন্দেহভাজন ২ ডাকাত নিহত, অস্ত্র ও গুলি জব্দ Desh TV Logo গাইবান্ধার পলাশবাড়িতে আন্তঃজেলা গাড়ি ছিনতাইকারী চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo গাজীপুরের কাপাসিয়ায় একটি বাড়িতে ডাকাতি, নগদ অর্থ ও ১২ ভরি স্বর্ণ লুট Desh TV Logo আন্তর্জাতিক: মার্কিন প্রতিনিধি পরিষদ রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে ভোট দিয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo গলে ৩ ম্যাচ সিরিজের ১ম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে টস জিতে ব্যাট করছে ভারত Desh TV Logo ফুটবল: ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: টটেনহাম ২-৩ রোমা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

এই সেই রাজারবাগ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর

মঙ্গলবার, ০৯ ডিসেম্বর, ২০১৪ (১৩:৪৯)
এই-সেই-রাজারবাগ-পুলিশ-মুক্তিযুদ্ধ-জাদুঘর

পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ‘অপারেশন সার্চলাইট’ নামে পাকিস্তানী হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালীর ওপর যে বর্বর হত্যাযজ্ঞ চালিয়েছিল, সেই পৈশাচিকতার প্রথম টার্গেট ছিল রাজারবাগ পুলিশ লাইন। পাকিস্তানী সেনাবাহিনীর আকস্মিক আক্রমণ প্রতিরোধে তাৎক্ষনিকভাবে পুলিশ সদস্যরা প্রতিরোধ গড়ে তুললেও তা বেশিক্ষণ টেকেনি। গোলা-বারুদ ফুরিয়ে গেলে পুলিশ লাইন দখল করে নেয় হানাদার সেনারা। শহীদ হন ব্যারাকের কয়েকশ পুলিশ সদস্য।

পরে এখানেই স্থায়ী ক্যাম্প গড়ে তোলে পাকিস্তানিরা। পরবর্তী ৯ মাসে পুলিশ লাইন পরিণত হয় টর্চার সেল আর গণকবরে। শহীদদের স্মরণে এখানে নির্মাণ করা হয়েছে রাজারবাগ স্মৃতিসৌধ ও পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর।

রাতভর চলে লুট-পাট। আর আটকে পড়া পুলিশ সদস্যদের ওপর চলে নির্যাতন, হত্যাযজ্ঞ। পুড়িয়ে দেয়া হয় পুলিশের হেড কোয়ার্টার। এক রাতেই রাজারবাগ পরিণত হয় মৃত্যুপুরীতে।

২৬ মার্চ সকালে উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে রিপোর্ট করেন রাজারবাগে অভিযান চালানো পাকিস্তানি সেনারা। নির্দেশ অনুযায়ী ওইদিনই সকালে পুলিশ সদস্যদের লাশ ট্রাক ভরে বুড়িগঙ্গার তীরে নিয়ে ফেলে দেয়া হয় নদীতে।

মুক্তিযুদ্ধে রাজারবাগে শহীদ হওয়া পুলিশ সদস্যদের স্মরণে নির্মাণ করা হয় এই স্মৃতিসৌধ। ১১০০ শহীদ পুলিশ সদস্যের মধ্যে ৭শ ৫১ জনের নাম রয়েছে এ ফলকে।

২০১৩ সালে এরই পাশে প্রতিষ্ঠা করা হয় পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর। একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানী হানাদার বাহিনীর আক্রমনের খবর পেয়ে বাজানো পাগলা ঘণ্টা, যুদ্ধে ব্যবহৃত অস্ত্র, ডায়েরিসহ মুক্তিযুদ্ধে অংশ নেয়া পুলিশ সদস্যদের ব্যবহৃত অনেক জিনিস রয়েছে এখানে।

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১