সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: তৈরি পোশাক শিল্পে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতে বর্তমান সরকার অঙ্গীকারাবদ্ধ, দাভোসে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশকে তুলে ধরতে সভা আয়োজনের আহ্বান Desh TV Logo বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ায় আপাতত জ্বালানি তেলের দাম কমছে না: বিদ্যুৎ প্রতিমন্ত্রী Desh TV Logo টাঙ্গাইল-৪ আসনের উপনির্বাচনে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে তার আপিলও খারিজ Desh TV Logo চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর দিয়ে ওমরার উদ্দেশে সৌদি আরব যাওয়ার পথে রোহিঙ্গা সন্দেহে ২২ জনকে আটক করেছে ইমিগ্রেশন পুলিশ Desh TV Logo আন্তর্জাতিক: নাইজেরিয়ায় একটি শরণার্থী শিবিরে ভুলবশত সেনাবাহিনীর বিমান হামলায় নিহত ৫২, আহত অনেকে Desh TV Logo ইইউ পার্লামেন্টের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ইতালীয় রাজনীতিক আন্তোনিও তাজানি Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মানহানির মামলা এক নারীর Desh TV Logo খেলা: ক্রিকেট: কক্সবাজারে সিরিজের চতুর্থ ওয়ানডেতে বাংলাদেশ নারী ক্রিকেট দলকে ২৫২ রানের টার্গেট দিয়েছে দক্ষিণ আফ্রিকা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

রাজনৈতিক সহিংসতার শিকার ৪১ শিশু

বৃহস্পতিবার, ০৩ এপ্রিল, ২০১৪ (১৮:৫১)
রাজনৈতিক-সহিংসতার-শিকার-৪১-শিশু

মানুষের জন্য ফাউন্ডেশন

রাজনৈতিক সহিংসতা, অপহরণ, পাচার, বাল্যবিবাহ, ধর্ষণ, নির্যাতন, হত্যা ও আত্মহত্যাসহ ২৩টি ক্যাটাগরিতে ২০১৩ সালে এক হাজার ৭০২ জন শিশুর মৃত্যু হয়েছে। দেশের শীর্ষ ৬টি সংবাদপত্রের প্রতিবেদন পর্যালোচনা করে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে মানুষের জন্য ফাউন্ডেশন। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ সব তথ্য তুলে ধরে সংগঠনটি।

আজকের শিশু আগামীর কর্ণধার, সেই শিশুর প্রতি নিযার্তন, যৌন হয়রানি, অপহরণ, পাচার, বাল্যবিবাহসহ নানা বৈষম্যের মাত্রা দিন দিনই বেড়ে চলেছে। এর মধ্যে ২০১৩ সালে সব চেয়ে বেশি বেড়েছে শিশু অপহরণের সংখ্যা। গত বছর নতুন করে যুক্ত হয়েছে রাজনৈতিক সহিংসতায় শিশুদের ব্যবহারের ঘটনা। মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সালে দুর্ঘটনাসহ বিভিন্ন কারণে এক হাজার ১০৪ জন শিশু নিহত হয়েছে। এর মধ্যে ৫০২ জন পানিতে ডুবে, ৪৮ জন বিদ্যুৎস্পৃস্ট হয়ে এবং রাজনৈতিক সহিংসতায় মারা গেছে ৪১ জন। সংবাদপত্রে নেতিবাচক ২৮৯৫ ও ইতিবাচক ১২৮৬টি প্রতিবেদন থেকে জানা গেছে।

গত বছর ২৬৭টি শিশু ধর্ষণের শিকার হয়েছে যার মধ্যে মারা গেছে ১২ জন, গুরুতর আহত ২৩৯ জন। ১৬৬ শিশু বিভিন্ন কারনে আত্মহত্যা এবং ২৬৪ শিশুকে শারীরিক নির্যাতন করা হয়েছে। অপহরণের ঘটনা ঘটেছে ৯০টি এর মধ্যে ২ জন শিশুকে পরে হত্যা করা হয়।

সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, আগামী ৩ বছরে ৪৫ হাজার শিশুকে ঝুঁকিপূর্ণ শ্রম থেকে বের করে নিয়ে আসার লক্ষ্য নিয়ে তারা কাজ করছেন। শিশুদের অবস্থার উন্নয়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে শিশু বিষয়ক অধিদপ্তর করার জন্যও সরকারের প্রতি আহ্বান জানান তারা।

আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১