সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তে ৬ মাসের স্থগিতাদেশ হাইকোর্টের Desh TV Logo গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বাম দলগুলোর ডাকে রাজধানীতে আধাবেলা হরতাল Desh TV Logo বিএনপি-জামাতের মদদে বাম মোর্চার হরতাল প্রত্যাখ্যান করেছে জনগণ: হাছান মাহমুদ Desh TV Logo জাপানি নাগরিক হোশি কোনিও হত্যা মামলায় ৫ জনের ফাঁসি, একজন খালাস Desh TV Logo পাওনা টাকা চাওয়াকে কেন্দ্র করে সাতক্ষীরার ঘোনায় মুক্তিযোদ্ধাকে পিটিয়ে হত্যা, আটক ৪ Desh TV Logo খাগড়াছড়ির আরামবাগে কলেজছাত্রীর মৃতদেহ উদ্ধার Desh TV Logo ময়মনসিংহ, সাতক্ষীরা ও নাটোরে সড়ক দুর্ঘটনায় ৪ জনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎভাই হত্যায় জড়িত সন্দেহভাজন চার উত্তর কোরীয়কে গুপ্তচর বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থাগুলো Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের বিপক্ষে টেস্টে শ্রীলঙ্কার নেতৃত্ব দেবেন রঙ্গনা হেরাথ Desh TV Logo ফুটবল: শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ: দ্বিতীয় সেমিফাইনাল: চট্টগ্রাম আবাহনী-পোচেন সিটিজেন (সন্ধ্যা সাড়ে ৬টা) Desh TV Logo ইংলিশ প্রিমিয়ার লিগ: লেস্টার সিটি ৩-১ লিভারপুল; ইতালিয়ান সিরি আ: ফিওরেন্তিনা ২-২ তুরিনো Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

রাজনৈতিক সহিংসতার শিকার ৪১ শিশু

বৃহস্পতিবার, ০৩ এপ্রিল, ২০১৪ (১৮:৫১)
রাজনৈতিক-সহিংসতার-শিকার-৪১-শিশু

মানুষের জন্য ফাউন্ডেশন

রাজনৈতিক সহিংসতা, অপহরণ, পাচার, বাল্যবিবাহ, ধর্ষণ, নির্যাতন, হত্যা ও আত্মহত্যাসহ ২৩টি ক্যাটাগরিতে ২০১৩ সালে এক হাজার ৭০২ জন শিশুর মৃত্যু হয়েছে। দেশের শীর্ষ ৬টি সংবাদপত্রের প্রতিবেদন পর্যালোচনা করে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে মানুষের জন্য ফাউন্ডেশন। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ সব তথ্য তুলে ধরে সংগঠনটি।

আজকের শিশু আগামীর কর্ণধার, সেই শিশুর প্রতি নিযার্তন, যৌন হয়রানি, অপহরণ, পাচার, বাল্যবিবাহসহ নানা বৈষম্যের মাত্রা দিন দিনই বেড়ে চলেছে। এর মধ্যে ২০১৩ সালে সব চেয়ে বেশি বেড়েছে শিশু অপহরণের সংখ্যা। গত বছর নতুন করে যুক্ত হয়েছে রাজনৈতিক সহিংসতায় শিশুদের ব্যবহারের ঘটনা। মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সালে দুর্ঘটনাসহ বিভিন্ন কারণে এক হাজার ১০৪ জন শিশু নিহত হয়েছে। এর মধ্যে ৫০২ জন পানিতে ডুবে, ৪৮ জন বিদ্যুৎস্পৃস্ট হয়ে এবং রাজনৈতিক সহিংসতায় মারা গেছে ৪১ জন। সংবাদপত্রে নেতিবাচক ২৮৯৫ ও ইতিবাচক ১২৮৬টি প্রতিবেদন থেকে জানা গেছে।

গত বছর ২৬৭টি শিশু ধর্ষণের শিকার হয়েছে যার মধ্যে মারা গেছে ১২ জন, গুরুতর আহত ২৩৯ জন। ১৬৬ শিশু বিভিন্ন কারনে আত্মহত্যা এবং ২৬৪ শিশুকে শারীরিক নির্যাতন করা হয়েছে। অপহরণের ঘটনা ঘটেছে ৯০টি এর মধ্যে ২ জন শিশুকে পরে হত্যা করা হয়।

সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, আগামী ৩ বছরে ৪৫ হাজার শিশুকে ঝুঁকিপূর্ণ শ্রম থেকে বের করে নিয়ে আসার লক্ষ্য নিয়ে তারা কাজ করছেন। শিশুদের অবস্থার উন্নয়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে শিশু বিষয়ক অধিদপ্তর করার জন্যও সরকারের প্রতি আহ্বান জানান তারা।

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮