পরিবেশ

ksrm

শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮ (১৮:৫৬)

রাজধানীসহ উত্তরের বিভিন্ন জেলায় ঝড়-শিলা বৃষ্টি

ঝড়-শিলা বৃষ্টি

রাজধানীসহ উত্তরের বিভিন্ন জেলায় শুক্রবার কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টি হয়েছে। ঝড় ও শিলাবৃষ্টিতে বেশ কয়েকজন হতাহত হয়েছেন। এতে ফসলেও ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। কালবৈশাখী ঝড়ের প্রভাবে বিমান চলাচল বিঘ্নিত হয়েছে।

বিকাল ৪টার পর থেকেই রাজধানীর আকাশে আধার ঘনিয়ে আসে। ৫ টার পরপরই শুরু হয় কালবৈশাখী ঝড়। সেইসঙ্গে মুষল ধারে বৃষ্টি। রাজধানীর বাইরে সারাদেশে বিভিন্ন জায়গায় কাল বৈশাখী ঝড়-বৃষ্টি হয়েছে। শিলাবৃষ্টিও হয়েছে কোথাও কোথাও।

শিলাবৃষ্টিতে নীলফামারীর ডোমার ও ডিমলা উপজেলার কয়েকটি এলাকার ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এলাকাবাসী জানিয়েছে সকাল সাড়ে ১০টার দিকে ডোমার উপজেলার জোড়াবাড়ি, গোমনাতি, বামুনিয়া ও ডিমলা উপজেলার খালিশাচাপানী ও নাউতারা ইউনিয়নের কয়েকটি এলাকায় ব্যাপক শিলাবৃষ্টি হয়। ১০ মিনিটের এ শিলাবৃষ্টিতে এসব এলাকার মাঠে থাকা মরিচ, তামাক ও ভূট্টা ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে।

লালমনিরহাটের কালীগঞ্জ ও হাতীবান্ধা উপজেলায় শিলা বৃষ্টি হয়েছে। সদর, আদিতমারী ও পাটগ্রাম উপজেলায় হালকা শিলাবৃষ্টিসহ ভারি বৃষ্টি হয়েছে। ঝরে আহত হয়েছেন অন্তত ৪ জন। শিলা বৃষ্টিতে সবজি ক্ষেতসহ বিভিন্ন ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

ঠাকুরগাঁওয়ে প্রবল শিলাবৃষ্টিতে পাকা গম ও আমের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ে কাঁচাঘর বাড়িসহ বিভিন্ন স্থাপনা ক্ষতিগ্রস্ত হওয়ার খবরও পাওয়া গেছে। সকালে কুড়িগ্রামে শিলা বৃষ্টি হয়েছে। এতে আম, ভূট্টা ও লিচুর ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন চাষীরা।

পঞ্চগড়ে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে সদর উপজেলায়। এ উপজেলার হাড়িভাসা, হাফিজাবাদ ও কামাত কাজলদিঘী ইউনিয়নের বিস্তীর্ণ এলাকার হাইব্রিড ও তারমুজের ব্যপক ক্ষতি হয়েছে।

এদিকে, ঝড়ের কারণে শিমুলিয়া ও কাঁঠালবাড়ি ঘাটে নৌচলাচল বন্ধ রয়েছে। নৌবন্দরগুলোকেও ২ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়াও বিঘ্নিত হয়েছে বিমান চলাচল। বিমান বন্দর সূত্রে জানাগেছে, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিকেল ৪টা থেকে ৩ ঘন্টার জন্য সর্তকর্তা জারি করে বিমানবন্দরের আবহাওয়া অফিস। এতে আন্তর্জাতিক সব ফ্লাইট ওঠানামা বন্ধ রাখা হয়। এছাড়া দেশের অন্যান্য বিমানবন্দর থেকেও ঢাকাগামী ফ্লাইটগুলো বন্ধ রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ অবস্থা আরো দুয়েকদিন থাকতে পারে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

চট্টগ্রামসহ সব সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সংকেত

‘তিতলি’ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত

ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে চট্টগ্রাম-কক্সবাজারে বৃষ্টি

ঘূর্ণিঝড় ‘তিতলি’ প্রবল হওয়ার আশঙ্কা কম, ১৯ জেলায় জারি

ঘূর্ণিঝড় ‘তিতলি’ শক্তি সঞ্চয় করছে, সব সমুদ্রবন্দরকে ৪ সংকেত

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, সমুদ্রবন্দরসমূহকে ১ নম্বর সর্তক সংকেত

জলবায়ু ঝুঁকিতে বাংলাদেশে প্রায় সাড়ে ১৩ কোটি মানুষ: বিশ্বব্যাংক

নদী দূষণ-দখলের সঙ্গে জড়িতদের বিশেষ ট্রাইব্যুনালে বিচারের দাবি

ইরানে সামরিক কুচকাওয়াজে হামলার মূলহোতাকে হত্যার দাবি

খাশোগিকে হত্যায় নেয়া হয় সাত মিনিট

জোট থেকে কেউ বেরিয়ে গেলে প্রভাব পড়বে না: রিজভী

শেখ হাসিনার কারণেই দেশ বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে: নূর