পরিবেশ

ksrm

মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮ (১৬:০৮)

ফুলে ফুলে ঢেকে গেছে চেরি ফুলের দেশ জাপান

ফুলে ফুলে ঢেকে গেছে চেরি ফুলের দেশ জাপান

চেরি ফুলের দেশ জাপান—তাই ফুলে ফুলে ঢেকে গেছে দেশটি।

চেরি ফুলে ঢাকা অপরূপ এক রাজ্য—মার্চের মাঝামাঝি থেকে এপ্রিল জুড়ে জাপানের সর্বত্র শুধু বিচিত্র চেরির সমাহার। এ দু’মাসে অন্য হাজারো ফুল ফুটলেও চেরি ফুল পুরো জাপানটাকে ঢেকে ফেলে। চলতি সপ্তাহে আনুষ্ঠানিকভাবে শুরু হলো জাপানের সবচেয়ে জনপ্রিয় চেরি ফুল উৎসব।

আর এ উৎসব থাকবে এপ্রিল পর্যন্ত। সবসময়ই উৎসবের প্রথমদিকে টোকিও ও এর আশপাশের এলাকায় একসঙ্গে এ ফুল ফোটে। এবারও টোকিওতে সবার আগে ফুটতে শুরু করেছে ঐতিহ্যবাহী চেরি। জাপানের আবহাওয়া সংস্থা চেরি ফুলের মৌসুম শুরুর ঘোষণা করেছে, ফলে নগরবাসী চেরি গাছ ও ফুল সংক্রান্ত আইটেমগুলো নিয়ে মাতোয়ারা হয়ে উঠতে পারবেন।

ডালে ডালে চেরি ফুলের সমাহার জাপানেচেরি ফুল ঘিরে জাপানিদের ‘হানামি’ উৎসব দেখার জন্য প্রতি বছর মার্চ-এপ্রিল মাসে লাখো পর্যটক ভিড় জমান জাপানে। এবারও পর্যটক আসা শুরু হয়েছে। জাপানিরাও এ ফুল ঘিরে উৎসবের নানান প্রস্তুতি নিয়েছে। অনেক জায়গায় উৎসব শুরু হয়েছে। তবে চলতি সপ্তাহে টোকিও সিটির প্রায় সর্বত্রই চেরি ফুল ফুটবে।

বিভিন্ন পার্ক ও বিনোদন কেন্দ্রগুলোতে ফুল ফোটার সঙ্গে সঙ্গে এ উৎসব দেখা যাবে। ইতোমধ্যে টোকিও সিটির বিভিন্ন স্থানে এ উৎসব শুরু হয়েছে। টোকিও'র পার্ক, মাঠ, স্কুল, সড়কসহ সর্বত্র গোলাপি ও সাদা রঙে ছেয়ে থাকবে দু'সপ্তাহ। জাপানের আবহাওয়া সংস্থা বলেছে, এ বছর প্রথম চেরি ফুল গড় সময়ের ৯ দিন আগেই ফুটতে শুরু করেছে।

ডালে ডালে চেরি ফুলের সমাহার জাপানেচেরি নিয়ে সারা বিশ্বেই চলে ব্যাপক উন্মাদনা। জাপানের জাতীয় ফুল বলে তারা এক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে। প্রায় দেড় হাজার বছর ধরে জাপানিরা এই ফুল নিয়ে উৎসব পালন করে আসছে, যাকে ‘হানামি’ উৎসব বলা হয়। হানামি জাপানি শব্দ, এর অর্থ ফুল দেখা বা ফুলের সৌন্দর্য উপভোগ করা। অনিন্দ্য সুন্দর এ ফুলের সৌন্দর্য উপভোগ করতে জাপানিরা এ উৎসবের আয়োজন করে। উৎসব পরিণত হয় মিলনমেলায়।

জাপানিজরা চেরিকে বলে সাকুরা। গুচ্ছবদ্ধ ফুলগুলো প্রধানত গোলাপি, সাদা ও লাল রঙের হয়। পাপড়ি ও ফুলের গড়ন বিচিত্র। এমন কোনো অঞ্চল

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

চট্টগ্রামসহ সব সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সংকেত

‘তিতলি’ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত

ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে চট্টগ্রাম-কক্সবাজারে বৃষ্টি

ঘূর্ণিঝড় ‘তিতলি’ প্রবল হওয়ার আশঙ্কা কম, ১৯ জেলায় জারি

ঘূর্ণিঝড় ‘তিতলি’ শক্তি সঞ্চয় করছে, সব সমুদ্রবন্দরকে ৪ সংকেত

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, সমুদ্রবন্দরসমূহকে ১ নম্বর সর্তক সংকেত

জলবায়ু ঝুঁকিতে বাংলাদেশে প্রায় সাড়ে ১৩ কোটি মানুষ: বিশ্বব্যাংক

নদী দূষণ-দখলের সঙ্গে জড়িতদের বিশেষ ট্রাইব্যুনালে বিচারের দাবি

ইরানে সামরিক কুচকাওয়াজে হামলার মূলহোতাকে হত্যার দাবি

খাশোগিকে হত্যায় নেয়া হয় সাত মিনিট

জোট থেকে কেউ বেরিয়ে গেলে প্রভাব পড়বে না: রিজভী

শেখ হাসিনার কারণেই দেশ বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে: নূর