পরিবেশ

মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০১৮ (১২:৪৩)

জানুয়ারির পুরোটাই থাকবে শীত

জানুয়ারির পুরোটাই থাকবে তীব্র শীত

মাঘের শুরুতেই তীব্র শীত ও ঘন কুয়াশায় কাঁপছে দেশ— ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। শীতের কাঁপনি থেকে রেহাই পাচ্ছেন না রাজধানীবাসীও। ঢাকায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ, সঙ্গে রয়েছে কুয়াশা। চলতি জানুয়ারি জুড়েই সারা দেশে শীত থাকতে পারে।

রাজশাহী ও রংপুর বিভাগে শীতের প্রকোপ থাকবে বেশি— তবে রাজধানী ঢাকাসহ দেশের অন্য জায়গায় শীতের প্রকোপ কমবে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন, পুরো জানুয়ারি মাস জুড়েই চলবে শীতের এই প্রকোপ। এ মাসেই আবারও হানা দেবে আরও একটি শৈত্যপ্রবাহ। বর্তমানে রংপুর ও রাজশাহী বিভাগ ছাড়াও টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ায় শৈত্যপ্রবাহ চলছে। তবে আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, সামনের দিনগুলোতে কিছু এলাকা থেকে এ শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে।

রংপুর ও রাজশাহী বিভাগে শীতের প্রকোপ থাকবে। শৈত্যপ্রবাহ বাড়বে আবার কমবে- এভাবেই পুরো মাস যাবে। এ মাস শেষে অবস্থার উন্নতি হবে। গতকাল সোমবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

শীতের তীব্রতায় রাজধানীসহ সারাদেশের নিম্ন আয়ের মানুষের ভোগান্তি বেড়েছে। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে আগুন পোহাতে গিয়ে দগ্ধ হয়ে চিকিৎসাধীন আরও চারজন মারা গেছেন। এমন হাড় কাঁপানো শীতে সব থেকে বেশি ভোগান্তিতে পড়েছে সকালের শিফটের স্কুলের খুদে শিক্ষার্থীরা। রাজধানীতে অনেককেই দেখা যায় টুপি আর চাদরে মুড়ে হিমবাতাস মোকাবিলা করে ছুটছে স্কুলের পথে।

রাজশাহীতে তাপমাত্রা কিছুটা বাড়লেও এখনো তীব্র শীত অনুভূত হচ্ছে। ঘন কুয়াশায় ঢাকা পড়েছে চারদিক। দুর্ঘটনা এড়াতে হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। আর কুড়িগ্রামে গেল ৫ দিনের তুলনায় তাপমাত্রা কিছুটা বাড়লেও কমেনি শীতের তীব্রতা। এতে বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ।

এদিকে শরীয়তপুরে বেড়েছে ঠাণ্ডাজনিত রোগের প্রকোপ। ডায়রিয়া ও নিউমোনিয়াসহ নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন অনেকে। এদের মধ্যে শিশু রোগীর সংখ্যা বেশি। অতিরিক্ত রোগীর চাপে সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

আর ময়মনসিংহে তীব্র ঠাণ্ডায় ব্যাহত হচ্ছে জনজীবন। কনকনে হিমেল হাওয়া বাড়িয়ে দিয়েছে শীতের মাত্রা। খড়কুটো জ্বালিয়ে উত্তাপ নেয়ার চেষ্টা করছেন ছিন্নমূল মানুষ। রাস্তার পাশে বসেছে পিঠাপুলির দোকান।

এছাড়াও রয়েছে

সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে

বৈরী আবহাওয়ায় নৌযান চলাচল সাময়িক বন্ধ ঘোষণা

সারাদেশে ৭-৮ ঘণ্টা পর্যন্ত কালবৈশাখীর সতর্কবার্তা

আগামী ৭ দিন উত্তর পূর্বাঞ্চলে- বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে

বজ্রপাতে নয়টি জেলায় ১৯ জনের মৃত্যু

দূষিত বায়ু গ্রহণে মারা যান বছরে ৭০ লাখ মানুষ

বজ্রপাতসহ বৃষ্টি-শিলাবৃষ্টির প্রবণতা আরো পাঁচ দিন থাকতে পারে

দেশের উত্তরাঞ্চলে বন্যার আভাস

কাদেরের মন্তব্যে, একতরফা নির্বাচনের ইঙ্গিত: রিজভী

মিঠাপুকুরে নাইটকোচের সঙ্গে ট্রাকের সংঘর্ষ, নিহত ২ আহত ১০

মাদকের বিরুদ্ধে অভিযান চলবে: কামাল

আরো একটি রূপকথার বিয়ের সাক্ষী হলো বিশ্ববাসী