পরিবেশ

শনিবার, ১৩ জানুয়ারী, ২০১৮ (১৩:৫৩)

শীতে বিপর্যস্ত দেশের বিভিন্ন জেলা জনজীবন

শীতে বিপর্যস্ত দেশের বিভিন্ন জেলা জনজীবন

গত কয়েক দিনের কনকনে শীত আর হিমেল হওয়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে নওগা, দিনাজপুর, কুড়িগ্রাম ও নড়াইলসহ দেশের বিভিন্ন জেলায়। হত-দরিদ্র ও ছিন্নমূল মানুষের মধ্যে বাড়ছে শীত জনিত রোগের প্রকোপ। এদিকে, কুয়াশার কারণে ব্যহত হচ্ছে যানবাহনের স্বাভাবিক চলাচল।

গত ৫ ফেব্রুয়ারি থেকে সারাদেশের কোথাও মৃদু, মাঝারি, কোথাও আবার চলছে তীব্র শৈত্যপ্রবাহ। সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫০ বছরের রেকর্ড ছাড়িয়ে যায়। পঞ্চগড়ের তেতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস।

শনিবার সারাদেশের তাপমাত্রা বাড়লেও উত্তরাঞ্চলসহ বেশ কয়েকটি জায়গায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। এসব এলাকার তাপমাত্রা ৭ থেকে ৯ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে উঠানামা করছে। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো পঞ্চগড়ের তেতুলিয়ায় ৭ ডিগ্রী সেলসিয়াস।

আবহাওয়ার পুর্বাভাসে বলা হয়েছে টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, যশোর, কুষ্টিয়া, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, বরিশাল, সীতাকুন্ড ও রাঙ্গামাটি অঞ্চলসহ রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরণের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।

কনকনে ঠাণ্ডার সঙ্গে হিমশীতল বাতাস শীতের তীব্রতা আরো বাড়িয়ে দিয়েছে। দিনাজপুর, কুড়িগ্রাম, নওগাঁসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জায়গায় অনেকটা থমকে আছে জনজীবন। শীতে কাজ না থাকায় পরিবার পরিজন নিয়ে চরম কষ্টে দিন যাপন করছেন শ্রমজীবী মানুষ। খুব বেশি প্রয়োজন না হলে বাড়ির বাইরে বের হচ্ছে না মানুষ।

এদিকে, সরকারি বেসরকারি উদ্যোগে বিভিন্ন জায়গায় শীতবস্ত্র বিতরন অব্যাহত রয়েছে। নড়াইলে শীতবস্ত্র বিতরন করে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি। মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে দুই হাজার শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরন করেছে আলহাজ্ব তোফাজ্জল হোসেন মেমোরিয়াল ট্রাস্ট।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

সমুদ্র বন্দরে ৩ নম্বর সংকেত

বিলুপ্তপ্রায় ক্ষুদ্রাকৃতির ডলফিন রক্ষার্থে প্রচারণা

উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি

জলবায়ু পরিবর্তনে ঝুঁকিতে বাংলাদেশের ১৩ কোটি মানুষ

২৯ জুন থেকে সারাদেশে বৃষ্টিপাত বাড়ার সম্ভাবনা

সারাদেশে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

মৌমাছিরা কি অঙ্ক জানে!

সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্কতা

যেভাবে জানা যাবে এইচএসসির ফল

দেশে গণতন্ত্রের জন্য আ’লীগের আন্দোলন-সংগ্রামের ইতিহাস রয়েছে

শতভাগ পাস ৪০০ প্রতিষ্ঠানে, ফেল ৫৫টিতে

খালেদার সুচিকিৎসা-মুক্তির দাবিতে কাল বিক্ষোভ-সমাবেশ