পরিবেশ

সোমবার, ০৮ জানুয়ারী, ২০১৮ (১৫:২৫)

দেশজুড়ে তীব্র শৈত্যপ্রবাহ: তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ২.৬ ডিগ্রি সেলসিয়াস

নীলফামারীতে সর্বনিম্ন তাপমাত্রা ২.৯ ডিগ্রি সেলসিয়াস

তীব্র শৈত্যপ্রবাহে সোমবার গত ৫০ বছরের রেকর্ড ভেঙে দেশে সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। দেশের উত্তরের শেষ প্রান্ত পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

নীলফামারীতে সর্বনিম্ন তাপমাত্রা ২.৯ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে—জনজীবনে চরম দুর্ভোগে পোহাতে হচ্ছে। শিশু, বৃদ্ধ ও নিম্ন আয়ের মানুষেরা পড়েছেন বিপাকে।

বিশেষ কাজ ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছে না। আগুন জ্বালিয়ে তীব্র শীত নিবারর্ণের চেষ্টা করছেন অনেকে।

সৈয়দপুর ওদিনাজপুরে ৩ ডিগ্রি সেলসিয়াস চলছে –এদিকে রাজধানীতে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে চলেছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস— আরও দু-এক দিন এ শৈত্যপ্রবাহ থাকবে।

অধিদপ্তরের পরিচালক সামছুদ্দীন আহমেদ সাংবাদিকদের বলেন, সৈয়দপুর ও ডিমলায় সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে আরও দু-এক দিন এমন পরিস্থিতি থাকবে এরপর থেকে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা আছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে ২৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বিগত ১৯৬৮ সালে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এত দিন পর্যন্ত সেটাই ছিল দেশের সবচেয়ে কম তাপমাত্রার রেকর্ড।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দীন আহমেদ বলেন, সকাল ৬টার দিকে সৈয়দপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়, ভোরের পর আরেক দফা তাপমাত্রা কমে যায়। সকাল ৯টার দিকে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যা গত ৫০ বছরে এটা দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। এর আগে ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৩ সালের ১০ জানুয়ারি সৈয়দপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

সামছুদ্দীন আহমেদ জানান, সৈয়দপুরের পর ডিমলায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। ঢাকায় ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সারা দেশে আরও দু-এক দিন এমন পরিস্থিতি থাকবে। ১০ জানুয়ারির পর সারাদেশে তাপমাত্রা বাড়বে।

গতকাল রোববার দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এরপরে রাজশাহীতে, সেখানকার তাপমাত্রা ছিল ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে ২৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

সারাদেশে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

মৌমাছিরা কি অঙ্ক জানে!

সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্কতা

সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে

বৈরী আবহাওয়ায় নৌযান চলাচল সাময়িক বন্ধ ঘোষণা

সারাদেশে ৭-৮ ঘণ্টা পর্যন্ত কালবৈশাখীর সতর্কবার্তা

আগামী ৭ দিন উত্তর পূর্বাঞ্চলে- বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে

বজ্রপাতে নয়টি জেলায় ১৯ জনের মৃত্যু

গাজীপুর সিটি নির্বাচন: কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম

নাইজেরিয়ায় কৃষক-পশুপালকদের মধ্যে গোষ্ঠীগত সংঘর্ষে ৮৬ জন নিহত

সড়ক দুর্ঘটনা রোধে চালক-হেলপারের প্রশিক্ষণের নির্দেশ: প্রধানমন্ত্রী

দিল্লিতে এক মেজরের স্ত্রীকে গলাকেটে হত্যা