পরিবেশ

শনিবার, ০৯ ডিসেম্বর, ২০১৭ (১৩:৩৯)

নামানো হয়েছে ৩ নম্বর সতর্ক সংকেত

সতর্ক সংকেত

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে শনিবার ও রোববার ঢাকাসহ দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির আভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি গভীর নিন্মচাপে পরিণত হয়েছে। নিন্মচাপের কারণে শুক্রবার দিবাগত রাত থেকে রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে দেখা যায়।

আবহাওয়া অধিদপ্তরের সতর্কবাতায় বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

শনিবার চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৭৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র উপকূল থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, শনিবার বৃষ্টি হলে সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তাপমাত্রা কমে যাওয়ায় শীতের অনুভূতি গত এক সপ্তাহের তুলনায় বাড়তে পারে।

এদিকে, গতকাল রাজধানীর আকাশ সকাল থেকেই মেঘলা থাকলেও তাপমাত্রা খুব একটা কমেনি। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

চট্টগ্রামসহ সব সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সংকেত

‘তিতলি’ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত

ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে চট্টগ্রাম-কক্সবাজারে বৃষ্টি

ঘূর্ণিঝড় ‘তিতলি’ প্রবল হওয়ার আশঙ্কা কম, ১৯ জেলায় জারি

ঘূর্ণিঝড় ‘তিতলি’ শক্তি সঞ্চয় করছে, সব সমুদ্রবন্দরকে ৪ সংকেত

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, সমুদ্রবন্দরসমূহকে ১ নম্বর সর্তক সংকেত

জলবায়ু ঝুঁকিতে বাংলাদেশে প্রায় সাড়ে ১৩ কোটি মানুষ: বিশ্বব্যাংক

নদী দূষণ-দখলের সঙ্গে জড়িতদের বিশেষ ট্রাইব্যুনালে বিচারের দাবি

সর্বশেষ খবর

সরকারের নির্দেশেই ড. কামালের গাড়িতে হামলা: রিজভী

ড. কামাল হোসনের গাড়ি বহরে হামলা

ফ্রান্সে সন্দেহভাজন সন্ত্রাসীকে গুলি করে হত্যা

জামাত নিয়ে প্রশ্ন করায় চটে গেলেন ড. কামাল