সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠক; সহায়ক সরকারের অধীনে নির্বাচন কি না তা সরকারের সিদ্ধান্ত, বড় কোনো রাজনৈতিক দল নির্বাচনে না এলে মধ্যস্থতা করবে না কমিশন: সিইসি Desh TV Logo বিচার বিভাগের বিপক্ষে প্রকাশ্যে অবস্থান নিয়েছে সরকার: মির্জা ফখরুল Desh TV Logo সারাদেশে সিরিজ বোমা হামলার একযুগ আজ Desh TV Logo বরেণ্য কবি শামসুর রাহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আজ Desh TV Logo লালমনিরহাটের আদিতমারীতে পানিতে ডুবে মাদ্রাসা ছাত্রের মৃত্যু Desh TV Logo কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় একজন নিহত, আহত এক Desh TV Logo আন্তর্জাতিক: ভেনিজুয়েলার দক্ষিণাঞ্চলে একটি কারাগারে নিরাপত্তারক্ষীদের সঙ্গে বন্দিদের গোলাগুলিতে নিহত ৩৭ Desh TV Logo কাতারের হজ যাত্রীদের জন্য সালওয়া সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত সৌদি আরবের Desh TV Logo ভারতের বন্যা পরিস্থিতির আরো অবনতি, এ পর্যন্ত ১৪৩ জনের মৃত্যু, পানিবন্দি ১ কোটি ১০ লাখ মানুষ Desh TV Logo খেলা: ক্রিকেট: নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলি স্টেডিয়াম ঘুরে দেখেছেন অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের দুই সদস্যের নিরাপত্তা দল, দুপুরে সাভার যাওয়ার কথা রয়েছে Desh TV Logo ফুটবল: বার্সেলোনাকে ২-০ গোলে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতলো রিয়াল মাদ্রিদ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সুন্দরবনে আশঙ্কাজনক হারে কমেছে বাঘের সংখ্যা

সুন্দরবনে আশঙ্কাজনক হারে কমেছে বাঘের সংখ্যা
শনিবার, ২৯ জুলাই, ২০১৭ (১৪:৫২)
সুন্দরবনে-আশঙ্কাজনক-হারে-কমেছে-বাঘের-সংখ্যা

সুন্দরবনে আশঙ্কাজনক হারে কমেছে বাঘের সংখ্যা

আজ-শনিবার আন্তর্জাতিক বাঘ দিবস। বিগত কয়েক দশকে সুন্দরবনে আশঙ্কাজনক হারে কমেছে বাঘের সংখ্যা।

এ জন্য জলবায়ু পরিবর্তন ও শিকারীদের দৌরাত্বকে বিবেচনায় নিয়ে পরিকল্পনাও গ্রহণ করছে বন বিভাগ। কিন্তু সুন্দরবন নির্ভর মানুষ ও বনের পাশে অবস্থিত গ্রামবাসীর ওপর বাঘের আক্রমণ ও প্রতি আক্রমণেও মারা গেছে অনেক বাঘ। একেও বাঘ সংরক্ষণে বড় অন্তরায় হিসেবে বিবেচনা করছেন বিশেষজ্ঞরা।

এক সময় পৃথিবীতে বাঘের প্রজাতি ছিল ৯টি। আর এখন বিশ্বের মহাবিপন্ন প্রাণী হিসেবে টিকে আছে বাঘের ৫টি প্রজাতি। যার মধ্যে রয়েল বেঙ্গল টাইগারের বসবাস রয়েছে বাংলাদেশসহ মাত্র ১৩টি দেশে। বাংলাদেশ ও ভারতের উপকূলীয় এলাকার ম্যানগ্রোভ বনাঞ্চল- সুন্দরবন রয়েল বেঙ্গল টাইগারের অন্যতম গুরুত্বপূর্ণ আবাসস্থল।

বনবিভাগের পরিসংখ্যান বলছে, গত ১৬ বছরে বনের অভ্যন্তরে শিকারী ও সুন্দরবনের পাশের লোকালয়ে গ্রামবাসীর হাতে হত্যার শিকার হয়েছে অন্তত ৪৭টি বাঘ। অন্যদিকে কেবল মাত্র সুন্দরবনের পশ্চিম বন বিভাগেই ২০০১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত বাঘের আক্রমণে জীবন দিয়েছেন সুন্দরবনের ওপর নির্ভরশীল ২০৭ জন মানুষ। আর এ সময়ে আহত হয়েছেন কমপক্ষে ৪৩ জন। তাই বাঘের প্রতি সুন্দরবন নির্ভর মানুষের ভালোবাসার চেয়ে আক্রশটাই বেশি।

সুন্দরবন একাডেমির প্রধান নির্বাহী অধ্যাপক আনোয়ারুল কাদুর বলেন, বাসস্থলে নানাবিধ সংকট ও সহজে শিকার যোগ্য খাদ্যের সন্ধানে লোকালয়ে বাঘের আনাগোনা ও মানুষের ওপর আক্রমণ বেড়েছে।

অন্যদিকে জলবায়ুপরিবর্তনসহ নানাবিধ ঝুকিতে রয়েছে সুন্দরবনের বাঘ। ঝুকি নিরসনে গবেষণা চলছে। গবেষণা শেষ হলে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হবে জানান খুলনার বিভাগীয় বন্য প্রাণী কর্মকর্তা মো. মদিনুল আহসান।

কিন্তু বাঘ রক্ষার সব পরিকল্পনাতেই স্থানীয় জনগণের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই বননির্ভর মানুষ ও বাঘের মধ্যে মনস্তাত্বিক দ্বন্দ্ব দূর করতে বনজীবী ও বন সংলগ্ন লোকালয়ের নিরাপত্তা বাড়াতে কাজ শুরু করেছে বন বিভাগ জানান বনসংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান