আগামীতে ঢাকায় জলাবদ্ধতা ভয়াবহ হবে না, প্রতিশ্রুতি মন্ত্রী

শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭ (১৮:৩৮)
আগামীতে-ঢাকায়-জলাবদ্ধতা-ভয়াবহ-হবে-না,-প্রতিশ্রুতি-মন্ত্রী

ঢাকায় জলাবদ্ধতা

আগামী বছর থেকে ঢাকার জলাবদ্ধতা এবারের মত আর ভয়াবহ আকার ধারণ করবে না বলে যে প্রতিশ্রুতি দিচ্ছেন, ওয়াসাসহ সরকারের মন্ত্রী। তবে তা আদৌ সম্ভব নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা।

তাদের মতে, স্থায়ীভাবে জলাবদ্ধতা নিরসনের প্রাথমিক পর্যায়ের কাজ সম্পন্ন করতেই লেগে যেতে পারে দুই থেকে তিন বছর। রাজধানীর বেদখল খালগুলো উদ্ধার করা না গেলে জলজট সমস্যার স্থায়ী সমাধান কখনো সম্ভব নয় বলেও সংশয় রয়েছে তাদের।

একইসঙ্গে এ পরিস্থিতির দায় পরস্পরের ওপর না চাপিয়ে, সংশ্লিষ্ট সংস্থাগুলোকে যথাযথভাবে নিজ দায়িত্ব পালনের পরামর্শও তাদের।

টানা ভারী বর্ষণে গত বুধবার জলমগ্ন হয়ে পড়ে ঢাকার অধিকাংশ এলাকা। জলজট -যানজটে দুর্ভোগের একশেষ হয় নগরবাসীর। এ পরিস্থিতির পুরো দায়ভার ওয়াসার ওপর চাপান ঢাকা সিটির দুই মেয়র। এরপর জরুরী সংবাদ সম্মেলন করে এর পাল্টা জবাবও দেয় ওয়াসা।

নানা সমালোচনার মুখে, আগামী বছর থেকে রাজধানীতে আর এরকম ভয়াবহ জলাবদ্ধতা হবে না- এমন আশ্বাস দেন ওয়াসাসহ সরকারের এক প্রভাবশালী মন্ত্রী।

তবে এতো অল্প সময়ে রাজধানীকে জলাবদ্ধতামুক্ত করা আদৌ সম্ভব নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা বলছেন, এ সমস্যার স্থায়ী সমাধানের জন্য দরকার দীর্ঘমেয়াদী পরিকল্পনা।

ঢাকার জলাবদ্ধতা বহুদিনের সমস্যা- একথা উল্লেখ করে প্রভাবশালীরা কীভাবে নগরীর জলাধারসহ খালগুলো দখল করে আছে- সে প্রশ্নও তুলেন তারা।

জলাবদ্ধতার দায় একে অপরের ওপর না চাপিয়ে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে নিজ নিজ দায়িত্ব পালনের পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা।

সর্বোপরি ঢাকার জলাবদ্ধতায় জনদুর্ভোগ লাগবে সততার সঙ্গে কাজ করবেন সংশ্লিষ্টরা-এমন প্রত্যাশাও তাদের।

এই ক্যাটাগরীর আরও খবর

বন্যপ্রানী চোরাচালানে বাংলাদেশকে ব্যবহার করা হচ্ছে

বঙ্গোপসাগরে লঘুচাপ নিম্নচাপে পরিণত, অগ্রসর হচ্ছে উত্তরে উপকূলে

জলবায়ু পরিবর্তন: ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় বাংলাদেশ সেই ষষ্ঠতেই

জলবায়ু চুক্তিতে যোগ দিচ্ছে সিরিয়া

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলাসহ গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত