সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্রের যে খবর বিদেশি সংবাদ মাধ্যমে এসেছে তা ভিত্তিহীন: প্রধানমন্ত্রীর কার্যালয় Desh TV Logo প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্রের যে খবর বিদেশি সংবাদ মাধ্যমে এসেছে এ খবরের সত্যতা পাওয়া যায়নি: আমু Desh TV Logo মিয়ানারকে অবশ্যই রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধ করতে হবে ও তাদের নিজ দেশে ফিরিয়ে নিতে হবে: জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ গ্রান্ডি Desh TV Logo রাজধানীর বাড্ডায় একটি বাড়িতে আগুন লেগে একজনের মৃত্যু, দগ্ধ ২ Desh TV Logo বিসিবির বার্ষিক প্রতিবেদন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছে সাবেক পরিচালক মোবাশ্বের হোসেন Desh TV Logo ৭ রাজবাড়িতে পুলিশের বিশেষ অভিযানে আটক ৩০ Desh TV Logo নড়াইলের বড়াইগ্রামে পুকুরে ডুবে শিশুর মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে আন্তর্জাতিক আকাশসীমায় মার্কিন বোমারু বিমানের শক্তি প্রদর্শন Desh TV Logo যুক্তরাজ্যের পূর্ব লন্ডনে একটি শপিং মলে দুর্বৃত্তদের ছোড়া ‘অ্যাসিড হামলায়’ আহত ৬ Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের একমাত্র প্রস্তুতি ম্যাচ ড্র, দ্বিতীয় ইনিংসে ইমরুল-সাব্বিরের হাফ সেঞ্চুরি, ৯ উইকেটে ২৩৫ রানে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস ঘোষণা Desh TV Logo ইন্দোরের হল্কার স্টেডিয়ামে তৃতীয় ওয়ানডেতে ভারতের বিপক্ষে টস জিতে ব্যাট করছে অস্ট্রেলিয়া Desh TV Logo ফুটবল: এএফসি বাছাইপর্বে রাত পৌনে ১১টায় কাতারের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ Desh TV Logo লা লিগা: রিয়াল মাদ্রিদ ২-১ আলাভেস, বার্সেলোনা ৩-০ জিরোনা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

তলিয়ে যাচ্ছে স্বপ্নের ফসল, হাওরজুড়ে কান্না

সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭ (১৫:২৮)
তলিয়ে-যাচ্ছে-স্বপ্নের-ফসল,-হাওরজুড়ে-কান্না

হাওর

এলাকার শত শত মানুষের দিনরাতের চেষ্টা ব্যর্থ করে দিয়ে ঢলের পানিতে তলিয়ে যাচ্ছে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার পাকনার হাওরের ২২ হাজার একরের বোরো ধান। সোমবার ভোরে হাওরের উড়ারকান্দি এলাকায় বাঁধটি ভেঙ্গে প্রবল বেগে পানি ঢুকতে শুরু করে। ২৩ দিন ধরে এটিকে রক্ষায় রাতদিন চেষ্টা করছিলেন এলাকার মানুষ। এটি ছিল টিকে থাকা সুনামগঞ্জের সর্বশেষ হাওর।

গতকাল রোববার একইভাবে বাধ ভেঙ্গে তলিয়ে যায় সুনামগঞ্জের শনির হাওরের ২০ হাজার একর জমির বোরো ধান। তলিয়ে গেছে কিশোরগঞ্জ উপজেলার ৫৭ হাজার একর জমির ফসলও।

শেষ হাওরটিও রক্ষা হলো না। প্রায় ২৩ দিন ধরে স্থানীয় কৃষক, এলাকাবাসি, জনপ্রতিনিধি ও প্রশাসনের চেষ্টায় বাঁধে কাজ করে ফসল টিকিয়ে রাখার চেষ্টা করছিলেন। কিন্তু সোমবার ভোররাতে সুনামগঞ্জের উড়ালকান্দি এলাকার বাঁধ ভেঙ্গে প্রবল বেগে জামালগঞ্জের পাকনার হাওরে পানি ঢুকে পড়ে।

জামালপুরের বিভিন্ন ইউনিয়নের ৬০ গ্রামের মানুষের জমির ফসল এই হাওরে। চোখের সামনে সোনার ধান তলিয়ে যেতে দেখে অসহায় হয়ে পড়েছেন তারা।

তাহিরপুরের শনির হাওর ও জামালগঞ্জ উপজেলার পাগনার হাওর এতদিন অক্ষতই ছিল। গত তিন সপ্তাহ ধরে হাওর পাড়ের শত শত মানুষ এই দুই হাওড়ের বাঁধ রক্ষায় দিনরাত কাজ করেছেন। কিন্তু শেষ রক্ষা হয়নি।

পাকনার হাওর তলিয়ে যাওয়ায় সুনামগঞ্জের সব হাওরই এখন পানির নিচে। হাওরের আর কোন জমিই অক্ষত থাকলো না।

এদিকে, আগাম বন্যায় কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রামে হাওরের ৫৭ হাজার ২৭ হেক্টর জমির ফসল সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এতে আটশ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসক।

জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, ক্ষতি কাটিয়ে ওঠতে মন্ত্রী পরিষদে ১৩ টি সুপারিশ করা হয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০