তলিয়ে যাচ্ছে স্বপ্নের ফসল, হাওরজুড়ে কান্না

সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭ (১৫:২৮)
তলিয়ে-যাচ্ছে-স্বপ্নের-ফসল,-হাওরজুড়ে-কান্না

হাওর

এলাকার শত শত মানুষের দিনরাতের চেষ্টা ব্যর্থ করে দিয়ে ঢলের পানিতে তলিয়ে যাচ্ছে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার পাকনার হাওরের ২২ হাজার একরের বোরো ধান। সোমবার ভোরে হাওরের উড়ারকান্দি এলাকায় বাঁধটি ভেঙ্গে প্রবল বেগে পানি ঢুকতে শুরু করে। ২৩ দিন ধরে এটিকে রক্ষায় রাতদিন চেষ্টা করছিলেন এলাকার মানুষ। এটি ছিল টিকে থাকা সুনামগঞ্জের সর্বশেষ হাওর।

গতকাল রোববার একইভাবে বাধ ভেঙ্গে তলিয়ে যায় সুনামগঞ্জের শনির হাওরের ২০ হাজার একর জমির বোরো ধান। তলিয়ে গেছে কিশোরগঞ্জ উপজেলার ৫৭ হাজার একর জমির ফসলও।

শেষ হাওরটিও রক্ষা হলো না। প্রায় ২৩ দিন ধরে স্থানীয় কৃষক, এলাকাবাসি, জনপ্রতিনিধি ও প্রশাসনের চেষ্টায় বাঁধে কাজ করে ফসল টিকিয়ে রাখার চেষ্টা করছিলেন। কিন্তু সোমবার ভোররাতে সুনামগঞ্জের উড়ালকান্দি এলাকার বাঁধ ভেঙ্গে প্রবল বেগে জামালগঞ্জের পাকনার হাওরে পানি ঢুকে পড়ে।

জামালপুরের বিভিন্ন ইউনিয়নের ৬০ গ্রামের মানুষের জমির ফসল এই হাওরে। চোখের সামনে সোনার ধান তলিয়ে যেতে দেখে অসহায় হয়ে পড়েছেন তারা।

তাহিরপুরের শনির হাওর ও জামালগঞ্জ উপজেলার পাগনার হাওর এতদিন অক্ষতই ছিল। গত তিন সপ্তাহ ধরে হাওর পাড়ের শত শত মানুষ এই দুই হাওড়ের বাঁধ রক্ষায় দিনরাত কাজ করেছেন। কিন্তু শেষ রক্ষা হয়নি।

পাকনার হাওর তলিয়ে যাওয়ায় সুনামগঞ্জের সব হাওরই এখন পানির নিচে। হাওরের আর কোন জমিই অক্ষত থাকলো না।

এদিকে, আগাম বন্যায় কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রামে হাওরের ৫৭ হাজার ২৭ হেক্টর জমির ফসল সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এতে আটশ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসক।

জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, ক্ষতি কাটিয়ে ওঠতে মন্ত্রী পরিষদে ১৩ টি সুপারিশ করা হয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

বন্যপ্রানী চোরাচালানে বাংলাদেশকে ব্যবহার করা হচ্ছে

বঙ্গোপসাগরে লঘুচাপ নিম্নচাপে পরিণত, অগ্রসর হচ্ছে উত্তরে উপকূলে

জলবায়ু পরিবর্তন: ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় বাংলাদেশ সেই ষষ্ঠতেই

জলবায়ু চুক্তিতে যোগ দিচ্ছে সিরিয়া

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলাসহ গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত