সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় জাতিসংঘ মহাসচিব প্রশংসা করেছেন, তিনি বাংলাদেশের পাশেই আছেন, রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগে ওআইসি’র প্রতি আহ্বান, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের প্রশংসা করেছে: নিউইয়র্কে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘে ৫ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর, দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা গ্রামে বাড়িঘরে এখনো আগুন জ্বলছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল Desh TV Logo রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও পুনর্বাসনে সেনাবাহিনী কাজ শুরু করেছে Desh TV Logo জঙ্গি অর্থায়নে জড়িত থাকার অভিযোগে রাজধানী থেকে ১১ জনকে গ্রেপ্তার করেছে র্যা ব Desh TV Logo নওগাঁয় বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মির সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে ৬ পাকিস্তানি নাগরিক নিহত, দাবি পাকিস্তান সেনাবাহিনীর Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা উনের বাকযুদ্ধকে কিন্ডাগার্টেনের শিশুদের ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী Desh TV Logo জার্মানিতে কাল জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ, জনমত জরিপে প্রতিদ্বন্দ্বী মার্টিন শুলজের চেয়ে এগিয়ে চ্যান্সেলর মেরকেল Desh TV Logo ইন্দোনেশিয়ার বালিতে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের আশঙ্কা, সর্বোচ্চ সতর্কতা জারি, ১০ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ; স্কোর: বাংলাদেশ-৩০৬/৭ ডি. ও ৬/০ (ইমরুল ৪*, লিটন ২*), দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ ৩১৩/৮ ডি. Desh TV Logo ই ডেন গার্ডেন্সে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়েছে ভারত Desh TV Logo ফুটবল: উলফসবুর্গের বিপক্ষে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে বায়ার্ন মিউনিখ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

তলিয়ে যাচ্ছে স্বপ্নের ফসল, হাওরজুড়ে কান্না

সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭ (১৫:২৮)
তলিয়ে-যাচ্ছে-স্বপ্নের-ফসল,-হাওরজুড়ে-কান্না

হাওর

এলাকার শত শত মানুষের দিনরাতের চেষ্টা ব্যর্থ করে দিয়ে ঢলের পানিতে তলিয়ে যাচ্ছে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার পাকনার হাওরের ২২ হাজার একরের বোরো ধান। সোমবার ভোরে হাওরের উড়ারকান্দি এলাকায় বাঁধটি ভেঙ্গে প্রবল বেগে পানি ঢুকতে শুরু করে। ২৩ দিন ধরে এটিকে রক্ষায় রাতদিন চেষ্টা করছিলেন এলাকার মানুষ। এটি ছিল টিকে থাকা সুনামগঞ্জের সর্বশেষ হাওর।

গতকাল রোববার একইভাবে বাধ ভেঙ্গে তলিয়ে যায় সুনামগঞ্জের শনির হাওরের ২০ হাজার একর জমির বোরো ধান। তলিয়ে গেছে কিশোরগঞ্জ উপজেলার ৫৭ হাজার একর জমির ফসলও।

শেষ হাওরটিও রক্ষা হলো না। প্রায় ২৩ দিন ধরে স্থানীয় কৃষক, এলাকাবাসি, জনপ্রতিনিধি ও প্রশাসনের চেষ্টায় বাঁধে কাজ করে ফসল টিকিয়ে রাখার চেষ্টা করছিলেন। কিন্তু সোমবার ভোররাতে সুনামগঞ্জের উড়ালকান্দি এলাকার বাঁধ ভেঙ্গে প্রবল বেগে জামালগঞ্জের পাকনার হাওরে পানি ঢুকে পড়ে।

জামালপুরের বিভিন্ন ইউনিয়নের ৬০ গ্রামের মানুষের জমির ফসল এই হাওরে। চোখের সামনে সোনার ধান তলিয়ে যেতে দেখে অসহায় হয়ে পড়েছেন তারা।

তাহিরপুরের শনির হাওর ও জামালগঞ্জ উপজেলার পাগনার হাওর এতদিন অক্ষতই ছিল। গত তিন সপ্তাহ ধরে হাওর পাড়ের শত শত মানুষ এই দুই হাওড়ের বাঁধ রক্ষায় দিনরাত কাজ করেছেন। কিন্তু শেষ রক্ষা হয়নি।

পাকনার হাওর তলিয়ে যাওয়ায় সুনামগঞ্জের সব হাওরই এখন পানির নিচে। হাওরের আর কোন জমিই অক্ষত থাকলো না।

এদিকে, আগাম বন্যায় কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রামে হাওরের ৫৭ হাজার ২৭ হেক্টর জমির ফসল সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এতে আটশ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসক।

জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, ক্ষতি কাটিয়ে ওঠতে মন্ত্রী পরিষদে ১৩ টি সুপারিশ করা হয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০