সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঘূর্ণিঝড় ‘মোরা’ কক্সবাজার-টেকনাফ উপকূল অতিক্রম করছে, দমকা হাওয়াসহ ঝড়বৃষ্টি হচ্ছে, বাতাসের গতিবেগ ১০০-১১০ কিলোমিটার; সেন্টমার্টিন, শাহপরী দ্বীপ ও টেকনাফে দুই শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত, উপড়ে পড়েছে গাছপালা ও বিদ্যুতের খুঁটি Desh TV Logo দুর্বল হতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘মোরা’, বৈরি আবহাওয়া আরো ১২ ঘণ্টা থাকবে: আবহাওয়া অফিস Desh TV Logo বিএনপির নেতিবাচক কর্মকা-ের বিরুদ্ধে প্রবাসীদের সোচ্চার হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর, ভিয়েনায় প্রবাসীদের দেওয়া সংবর্ধনায় যোগদান Desh TV Logo বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী আজ Desh TV Logo লেভেল প্লেয়িং ফিল্ড ছাড়া নির্বাচন কমিশনের দেওয়া রোডম্যাপ অর্থহীন: মির্জা ফখরুল Desh TV Logo আন্তর্জাতিক: ইরাকের বাগদাদে গাড়িবোমা বিস্ফোরণে ১৩ জন নিহত, আহত ২৪ Desh TV Logo রাশিয়ার রাজধানী মস্কোয় ঘূর্ণিঝড়ে ১১ জনের মৃত্যু Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ; একই সময়ে মুখোমুখি শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড Desh TV Logo ফুটবল: ২ বছরের জন্য আরনেস্টো ভালভারদেকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বার্সেলোনা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

হতাশায় দিন কাটাচ্ছেন হাওর পারের খামারিরা

শনিবার, ২২ এপ্রিল, ২০১৭ (১৪:২৭)
হতাশায়-দিন-কাটাচ্ছেন-হাওর-পারের-খামারিরা

হাঁস খামারি

বোরো চাষী ও মৎসজীবীদের পর হতাশায় দিন কাটাচ্ছেন হাওর পারের হাঁস খামারিরা। অ্যামোনিয়া গ্যাসে আক্রান্ত মরা মাছ খেয়ে এখন মারা যাচ্ছে হাঁস। বিষয়টি নিয়ে পরীক্ষ-নিরীক্ষা প্রয়োজন বলে জানিয়েছেন, স্থানীয় প্রাণী সম্পদ কর্মকর্তারা। এ ব্যাপারে হাঁসের খামারিদের সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়াও বৃষ্টি'র কারণে নেত্রকোণার কেন্দুয়া ও আটপাড়া উপজেলর আরো কিছু হাওর এলাকা নতুন করে প্লাবিত হয়েছে। এদিকে, সুনামগঞ্জের হাওর এলাকায় ধান পচে সৃষ্টি হওয়া অ্যামোনিয়া গ্যাসের বিষক্রিয়ায় ৫০ মেট্রিক টন মাছ মরে গেছে বলে জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগ।

মৌলভীবাজারের কুলাউড়া, জুরি ও বড়লেখা উপজেলার হাকালুকি হাওর পাড়ে অসংখ্য হাঁসের খামার রয়েছে। এসব খামারের উৎপাদিত ডিম স্থানীয় চাহিদা পুরন করে অন্যত্র সরবরাহ করা হতো।

পাহাড়ি ঢলে তলিয়ে থাকা আধা পাকা ও কাঁচা বোরো ধান পচে পানিতে অ্যামোনিয়া ও হাইড্রোজেন সালফাইড গ্যাস তৈরি হয়। এতে হাওর জুড়ে মাছ মরতে শুরু করে। পানিতে ভাসতে থাকা মরা এই মাছ খেয়ে এখন হাকালুকি হাওরে মারা যাচ্ছে হাঁস।

পানিতে নষ্ঠ হয়েছে বছরের একমাত্র ফসল বোরো ধান।মড়কের কারণে মাছ শিকারের সুযোগ নেই। এখন মারা যাচ্ছে হাঁস। ডিম বিক্রি করে দুটো টাকা আয়ের শেষ সুযোগও নষ্ঠ হচ্ছে। নি:সহ খামারিরা এনজিও থেকে তোলা ঋণ কিভাবে শোধ করবেন এ নিয়ে দিশেহারা।

ধান ও ঘাস পচে পানিতে বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে মারা যাওয়া পচা মাছ ও পোকা খেয়ে হাঁস মারা যাচ্ছে বলে জানিয়েছেন মৌলভীবাজার কুলাউড়া উপজেলার প্রাণী সম্পদ সার্জন ডা. সাইফুদ্দিন আহমদ।

এছাড়া পানি বাহিত রোগেও হাস মারা যাচ্ছে। হাঁসের মড়ক ঠেকাতে খামারিদের সতর্ক থাকতে বলেন তিনি।

আর বৃষ্টির কারণে নেত্রকোণার কেন্দুয়া ও আটপাড়া উপজেলর আরো কিছু হাওর এলাকা নতুন করে প্লাবিত হয়েছে।

এদিকে, সুনামগঞ্জের হাওর এলাকায় অন্তত ৫০ মেট্রিক টন মাছ মরে গেছে বলে জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগ।

প্রাণী সম্পদ বিভাগের বিশেষজ্ঞরা বলছেন ধানগাছ পঁচে অ্যামোনিয়া গ্যাস তৈরি হয়েছে। সেই সঙ্গে পানিতে কমে গেছে অক্সিজেন। এতে হাওরের মাছ মারা যাচ্ছে। টানা বৃষ্টি হলে এ সমস্যা কেটে যাবে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১