সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঈদের শুভেচ্ছা, রমজানে দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ঈদ, উচ্ছ্বাস-আনন্দ আর অনাবিল খুশির এক উৎসব Desh TV Logo দেশবাসীকে ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo শুভেচ্ছা জানিয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বোরো ফসল নষ্টের পর রক্ষা হচ্ছে না মাছও

মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০১৭ (১৪:২৪)
বোরো-ফসল-নষ্টের-পর-রক্ষা-হচ্ছে-না-মাছও

অক্সিজেনের অভাবে মরেছে ছোট-বড় মাছ

একমাত্র বোরো ফসল নষ্টের পর এবার হাওরের মাছও রক্ষা হচ্ছে না— অক্সিজেনের অভাবে মরে যাচ্ছে নেত্রকোণার হাওরের ছোট-বড় মাছ। বিশেষজ্ঞ দল হাওর এলাকা পরিদর্শন করে জানিয়েছেন, যতোদিন পানিতে নষ্ট ধানের গোড়া থাকবে ততোদিন এর কোনো সমাধান নেই।

অসময়ের পানিতে নষ্ট হয়ে গেছে হাওরের একমাত্র বোরো ফসল। কৃষকের এ শোক কাটতে না কাটতেই মড়ার ওপর খাড়ার ঘাঁ হয়ে দাঁড়িয়েছে পানির দূষণ।

বোরো ফসলে পচন ধরে দূষিত হচ্ছে পানি। দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় মরে যাচ্ছে হাওরের টেংরা, পুটি, বোয়াল, ইলিশসহ ছোট-বড় দেশীয় প্রজাতির সব মাছ। রেহাই পাচ্ছে না কাকড়া ও শামুকও।

ধান উৎপাদনের পাশাপাশি মাছ আহরন করে জীবিকা নির্বাহ করেন নেত্রকোনার হাওর অঞ্চলের মানুষ। অসময়ের পানিতে দুটোই হারিয়ে এখন নিঃস্ব তারা।

এদিকে, সোমবার ময়মনসিংহ থেকে চার সদস্যের একটি বিশেষজ্ঞ দল হাওর এলাকা পরিদর্শন করেন। তারা জানান, দূষণে পানিতে অক্সিজেন স্বল্পতার কারণেই এ অবস্থার সৃষ্টি হয়েছে। জেলা মৎস্য কর্মকর্তাও জানালেন একই কথা।

পানিতে ধান গেছে, এখন মাছও রক্ষা না হওয়ায় সারা বছরের ভরণপোষন নিয়ে দুশ্চিন্তায় হাওরবাসী। তবে হাওরে কতো মাছ মারা গেছে সেব্যপারে কোনো পরিসংখ্যান মেলেনি।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০