বোরো ফসল নষ্টের পর রক্ষা হচ্ছে না মাছও

মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০১৭ (১৪:২৪)
বোরো-ফসল-নষ্টের-পর-রক্ষা-হচ্ছে-না-মাছও

অক্সিজেনের অভাবে মরেছে ছোট-বড় মাছ

একমাত্র বোরো ফসল নষ্টের পর এবার হাওরের মাছও রক্ষা হচ্ছে না— অক্সিজেনের অভাবে মরে যাচ্ছে নেত্রকোণার হাওরের ছোট-বড় মাছ। বিশেষজ্ঞ দল হাওর এলাকা পরিদর্শন করে জানিয়েছেন, যতোদিন পানিতে নষ্ট ধানের গোড়া থাকবে ততোদিন এর কোনো সমাধান নেই।

অসময়ের পানিতে নষ্ট হয়ে গেছে হাওরের একমাত্র বোরো ফসল। কৃষকের এ শোক কাটতে না কাটতেই মড়ার ওপর খাড়ার ঘাঁ হয়ে দাঁড়িয়েছে পানির দূষণ।

বোরো ফসলে পচন ধরে দূষিত হচ্ছে পানি। দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় মরে যাচ্ছে হাওরের টেংরা, পুটি, বোয়াল, ইলিশসহ ছোট-বড় দেশীয় প্রজাতির সব মাছ। রেহাই পাচ্ছে না কাকড়া ও শামুকও।

ধান উৎপাদনের পাশাপাশি মাছ আহরন করে জীবিকা নির্বাহ করেন নেত্রকোনার হাওর অঞ্চলের মানুষ। অসময়ের পানিতে দুটোই হারিয়ে এখন নিঃস্ব তারা।

এদিকে, সোমবার ময়মনসিংহ থেকে চার সদস্যের একটি বিশেষজ্ঞ দল হাওর এলাকা পরিদর্শন করেন। তারা জানান, দূষণে পানিতে অক্সিজেন স্বল্পতার কারণেই এ অবস্থার সৃষ্টি হয়েছে। জেলা মৎস্য কর্মকর্তাও জানালেন একই কথা।

পানিতে ধান গেছে, এখন মাছও রক্ষা না হওয়ায় সারা বছরের ভরণপোষন নিয়ে দুশ্চিন্তায় হাওরবাসী। তবে হাওরে কতো মাছ মারা গেছে সেব্যপারে কোনো পরিসংখ্যান মেলেনি।

এই ক্যাটাগরীর আরও খবর

বন্যপ্রানী চোরাচালানে বাংলাদেশকে ব্যবহার করা হচ্ছে

বঙ্গোপসাগরে লঘুচাপ নিম্নচাপে পরিণত, অগ্রসর হচ্ছে উত্তরে উপকূলে

জলবায়ু পরিবর্তন: ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় বাংলাদেশ সেই ষষ্ঠতেই

জলবায়ু চুক্তিতে যোগ দিচ্ছে সিরিয়া

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলাসহ গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত