সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: মিয়ানমারের সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিলেও তাদের শরণার্থী মর্যাদা বাংলাদেশ সরকার দেয়ার কথা চিন্তা করছে না: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল Desh TV Logo বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবে গণশুনানি চলছে Desh TV Logo রাজধানী থেকে ৭ ডাকাতকে গ্রেপ্তার করেছে পুলিশ Desh TV Logo বিসিবি’র এজিএমের বৈধতা নিয়ে রিটের শুনানি শেষ, আদেশ কাল; ক্রিকেটের ভাবমূর্তি জাতীয় স্বার্থ, খর্ব করা যাবে না: রিটের শুনানিতে হাইকোর্ট Desh TV Logo এইচআইভি ভাইরাসে আক্রান্ত আরো দুই রোহিঙ্গা নারী চট্টগ্রাম মেডিকেলে ভর্তি Desh TV Logo কিশোরগঞ্জে গৃহবধূর মৃতদেহ উদ্ধার, স্বামীসহ ৪ জন আটক Desh TV Logo আন্তর্জাতিক: জার্মানির সাধারণ নির্বাচনে চতুর্থবারের মতো জয় পেয়েছে অ্যাঙ্গেলা মেরকেলের দল Desh TV Logo ৭ উত্তর কোরিয়া, ভেনিজুয়েলা ও চাদের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন Desh TV Logo খেলা: ক্রিকেট: তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়ে ৫ ম্যাচের সিরিজ ৩-০ তে জিতে নিয়েছে ভারত, সেই সঙ্গে আইসিসি ওয়ানডে র্যা ঙ্কিংয়ের শীর্ষে উঠেছে ভারত Desh TV Logo ফুটবল: এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ Desh TV Logo সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপে আজ থিম্পুতে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বায়ু দূষণে দ্বিতীয় নগরী ঢাকা

শুক্রবার, ০৩ মার্চ, ২০১৭ (১৩:১৭)
বায়ু-দূষণে-দ্বিতীয়-নগরী-ঢাকা

বায়ু দূষণ

বায়ু দূষণে বিশ্বের দ্বিতীয় নগরী এখন রাজধানী ঢাকা— যুক্তরাষ্ট্রভিত্তিক দুটি সংস্থা হেলথ ইফেক্টস ইনস্টিটিউট এবং ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের গবেষণায় এ তথ্য উঠে এসেছে। ওই তালিকার শীর্ষে ভারতের রাজধানী দিল্লি আর তৃতীয় পাকিস্তানের করাচি। এমন তথ্যে উদ্বেগ জানিয়েছেন দেশের বিশিষ্টজনেরা।

বায়ুতে সাধারণত ৭৮.০৮% নাইট্রোজেন, ২০.৯৫% অক্সিজেন এবং খুব সামান্য মাত্রায় কার্বনডাই অক্সাইড, আর্গন, নিয়ন, জেনন, হিলিয়াম, ক্রিপটন এবং হাইড্রোজেন থাকে। এসব উপাদানের কোনটির মাত্রা কম-বেশি হলে সে বায়ু দূষিত হিসেবে চিহ্নিত হয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হেলথ্ ইফেক্টস্ ইনস্টিটিউট এবং ম্যাট্রিকস্ অ্যান্ড ইভাল্যুয়েশনের যৌথ গবেষণা বলছে, বায়ুতে যেসব ক্ষতিকর উপাদান আছে তার মধ্যে মানবদেহের জন্য সবচেয়ে মারাত্মক হচ্ছে পিএম ২.৫।

এতোদিন এ উপদান সবচেয়ে বেশি নির্গমন হতো চীনে তবে গত দুই বছরে চীনকে পেছনে ফেলে দূষণে ওই স্থানটি দখল করে নিয়েছে ভারত আর এর পরেই বাংলাদেশ।

অবকাঠামো উন্নয়ন, ইট ভাটা, শিল্প কল-কারখানার নির্গত ধোঁয়া, যানবাহনের ধোঁয়া মিলিয়ে ঢাকার বায়ু দূষণের কারণে বাংলাদেশে বছরে ১ লাখ ২২ হাজার মানুষ মারা যায় বলে ওই গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ডিএমসি স্কিন এন্ড ডার্মোটলোজির বিভাগীয় প্রধান ডা. রাশেদ আহমেদ বলেন, বিশেষ করে শুষ্ক মৌসুমে ধূলাজনিত কারণে লোকজন অসুস্থ হয় বেশি। বক্ষব্যাধির দিক থেকে সবচেয়ে ঝুঁকিতে শিশু ও বৃদ্ধরা।

গবেষণা প্রতিবেদনে উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশবিদরা, তাদের মতে প্রকল্প বাস্তবায়নে সরকারের প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতা, নিরাপত্তার অভাব বায়ু দূষণের কারণ।

এদিকে, বায়ূ দূষণ রোধে দুবেলা পানি ব্যবহার করার থাকলেও অনেক জায়গায়ই তা করা হচ্ছে না।

দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেল্লাল বলেন, শুষ্ক মৌসুমে ধুলার পরিমাণ একটু বেশি থাকে। এ দূষণ রোধে ব্যবস্থা নেয়া হচ্ছে তবে মানুষের সচেতনতাই প্রধান।

এ প্রেক্ষাপটে ইটভাটার আধুনিকায়ন, নির্মাণকাজে অধিকতর নিরাপত্তা এবং কলকারখানার বর্জ্য এবং ধোয়া নির্গমনে আরও কার্যকর ব্যবস্থা নেয়ার তাগিদ সবার।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০