শুক্রবার, ০৩ মার্চ, ২০১৭ (১৩:১৭)

বায়ু দূষণে দ্বিতীয় নগরী ঢাকা

বায়ু-দূষণে-দ্বিতীয়-নগরী-ঢাকা

বায়ু দূষণ

বায়ু দূষণে বিশ্বের দ্বিতীয় নগরী এখন রাজধানী ঢাকা— যুক্তরাষ্ট্রভিত্তিক দুটি সংস্থা হেলথ ইফেক্টস ইনস্টিটিউট এবং ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের গবেষণায় এ তথ্য উঠে এসেছে। ওই তালিকার শীর্ষে ভারতের রাজধানী দিল্লি আর তৃতীয় পাকিস্তানের করাচি। এমন তথ্যে উদ্বেগ জানিয়েছেন দেশের বিশিষ্টজনেরা।

বায়ুতে সাধারণত ৭৮.০৮% নাইট্রোজেন, ২০.৯৫% অক্সিজেন এবং খুব সামান্য মাত্রায় কার্বনডাই অক্সাইড, আর্গন, নিয়ন, জেনন, হিলিয়াম, ক্রিপটন এবং হাইড্রোজেন থাকে। এসব উপাদানের কোনটির মাত্রা কম-বেশি হলে সে বায়ু দূষিত হিসেবে চিহ্নিত হয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হেলথ্ ইফেক্টস্ ইনস্টিটিউট এবং ম্যাট্রিকস্ অ্যান্ড ইভাল্যুয়েশনের যৌথ গবেষণা বলছে, বায়ুতে যেসব ক্ষতিকর উপাদান আছে তার মধ্যে মানবদেহের জন্য সবচেয়ে মারাত্মক হচ্ছে পিএম ২.৫।

এতোদিন এ উপদান সবচেয়ে বেশি নির্গমন হতো চীনে তবে গত দুই বছরে চীনকে পেছনে ফেলে দূষণে ওই স্থানটি দখল করে নিয়েছে ভারত আর এর পরেই বাংলাদেশ।

অবকাঠামো উন্নয়ন, ইট ভাটা, শিল্প কল-কারখানার নির্গত ধোঁয়া, যানবাহনের ধোঁয়া মিলিয়ে ঢাকার বায়ু দূষণের কারণে বাংলাদেশে বছরে ১ লাখ ২২ হাজার মানুষ মারা যায় বলে ওই গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ডিএমসি স্কিন এন্ড ডার্মোটলোজির বিভাগীয় প্রধান ডা. রাশেদ আহমেদ বলেন, বিশেষ করে শুষ্ক মৌসুমে ধূলাজনিত কারণে লোকজন অসুস্থ হয় বেশি। বক্ষব্যাধির দিক থেকে সবচেয়ে ঝুঁকিতে শিশু ও বৃদ্ধরা।

গবেষণা প্রতিবেদনে উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশবিদরা, তাদের মতে প্রকল্প বাস্তবায়নে সরকারের প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতা, নিরাপত্তার অভাব বায়ু দূষণের কারণ।

এদিকে, বায়ূ দূষণ রোধে দুবেলা পানি ব্যবহার করার থাকলেও অনেক জায়গায়ই তা করা হচ্ছে না।

দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেল্লাল বলেন, শুষ্ক মৌসুমে ধুলার পরিমাণ একটু বেশি থাকে। এ দূষণ রোধে ব্যবস্থা নেয়া হচ্ছে তবে মানুষের সচেতনতাই প্রধান।

এ প্রেক্ষাপটে ইটভাটার আধুনিকায়ন, নির্মাণকাজে অধিকতর নিরাপত্তা এবং কলকারখানার বর্জ্য এবং ধোয়া নির্গমনে আরও কার্যকর ব্যবস্থা নেয়ার তাগিদ সবার।

এই ক্যাটাগরীর আরও খবর

এ পর্যন্ত আগুনে পুড়ে রংপুরে ২০ জনের মৃত্যু

কুড়িগ্রামসহ কয়েকটি জেলায় ভূমিকম্প অনুভূত

রংপুরে আগুন পোহাতে গিয়ে ৩ দিনে ৭ জনের মৃত্যু

জানুয়ারির পুরোটাই থাকবে শীত

আরও খবর

ব্যক্তিগত কারণে মৎস্য-প্রাণিসম্পদ খাতে প্রবৃদ্ধি ব্যাহত না হয়

সুবিধাবঞ্চিত শিশুদের সহায়তায় এগিয়ে আসার আহ্বান

যশোরে পৃথক ‘বন্দুকযুদ্ধে’ চার জন নিহত

সমাজ রক্ষায় সংস্কৃতি চর্চার বিকল্প নেই: নূর

সিরিয়ায় কুর্দি বাহিনীর ওপর সামরিক অভিযানে জন্য প্রস্তুতি তুরস্ক

ত্রিদেশীয় সিরিজের সূচি ঘোষণা করেছে শ্রীলঙ্কা

এবছর এক লাখ ২৭১৯৮ জন হজে যেতে পারবেন: ধর্মমন্ত্রী

নয়াদিল্লিতে একটি কারখানায় আগুন, নিহত ১৭

নিজস্ব আইনে পাবর্ত্যাঞ্চলের মানুষের ভূমির মালিকানা নিশ্চিত হবে

জামিনে মুক্ত আপনের মালিক