সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে একাত্ম হয়ে জনসেবা ও কর্মপরিধি আরো বৃদ্ধি করতে পুলিশ বাহিনীর প্রতি আহবান প্রধানমন্ত্রীর; জঙ্গিবাদ-সন্ত্রাস ও বিএনপি-জামাতের সহিংসতা মোকাবেলা করে জনমনে আস্থা তৈরি করেছে পুলিশ Desh TV Logo রাজধানীর বায়তুল মোকাররমের সামনে অবস্থান নিয়ে হকার্সদের বিক্ষোভ, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে: হকার্স ইউনিয়নের সভাপতি Desh TV Logo মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের ফুলবাড়িয়ার সাংসদ অ্যাড. মুসলেহ উদ্দিনসহ ৫ জনের বিরুদ্ধে মামলা Desh TV Logo এমপি লিটন হত্যা মামলায় আটক মুকুল ও সাইফুল ৩ দিনের রিমান্ডে Desh TV Logo ১২ দফা দাবিতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা পণ্যপরিবহন ধর্মঘট চলছে Desh TV Logo সিলেটের কোম্পানীগঞ্জে পাথরকোয়ারিতে পাথর ধসে ২ শ্রমিকের মৃত্যু Desh TV Logo পিরোজপুরে স্কুলছাত্রী ধর্ষণ মামলায় দুই জনের যাবজ্জীবন Desh TV Logo আগরতালা মামলার সহ-অভিযুক্ত মাহফুজুল বারী সকালে মিরপুর জাতীয় হৃদরোগ ফাউন্ডেশনে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাষ্ট্রের জর্জিয়া ও মিসিসিপিতে প্রচ- ঝড়ে ১৮ জনের মৃত্যু Desh TV Logo খেলা: ক্রিকেট: ওয়ানডে, টি-টোয়েন্টির পর টেস্টেও হোয়াইটওয়াস বাংলাদেশ; ক্রাইস্টচার্চ টেস্টে বাংলাদেশকে ৯ উইকেটে হারিয়ে ২-০ তে সিরিজ জয় নিউজিল্যান্ডের; স্কোর: বাংলাদেশ ২৮৯ ও ১৭৩, নিউজিল্যান্ড ৩৫৪ ও ১১১/১ Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ: সাউদাম্পটন ৩-০ লেস্টার সিটি, আর্সেনাল ২-০ বার্ণলি, চেলসি ২-০ হাল সিটি Desh TV Logo লা লিগা: বার্সেলোনা ৪-০ এইবার, অ্যাটলেটিক বিলবাও ২-২ অ্যাটলেটিকো মাদ্রিদ, রিয়াল বেটিস ০-০ স্পোর্টিং গিজন Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সুপার মুনের দেখা মিলবে আজ!

সোমবার, ১৪ নভেম্বর, ২০১৬ (১৮:৩৬)
সুপার-মুনের-দেখা-মিলবে-আজ

‘সুপার মুন’

এ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ ‘সুপার মুন’ দেখতে পাওয়া যাবে আজ (সোমবার) রাতে। ‘সুপার মুন’ আদৌ কোনো নতুন বিষয় নয়— এর আগে এ বছরেই ৩ বার সুপার মুন দেখেত পাওয়া গিয়েছিল মার্চ, এপ্রিল, মে ও অক্টোবর মাসে।

তবে সেগুলির সঙ্গে ১৪ নভেম্বরের সুপার মুনের জুড়ি মেলা ভার কারণ এ চাঁদ হল শতাব্দীর সব থেকে বড় এবং উজ্জ্বলতম। এমনই ‘সুপার মুন’ শেষ দেখা গিয়েছিল ১৯৪৮ সালে।

১৯৪৮ সালের পর এত বড় আর উজ্জ্বল চাঁদ আর দেখা যায়নি আকাশে। পূর্ণিমার চাঁদ যতোটা বড় দেখায় তার চেয়েও ১৪% বেশি বড় দেখাবে এ সুপার মুন। এর উজ্জ্বলতা হবে সাধারণ পূর্ণিমার চাঁদের চেয়ে ৩০% বেশি।

তবে এ সুপার মুন আমেরিকাবাসীরা সবচেয়ে ভাল দেখতে পাবেন। কলকাতা থেকে এ ‘সুপার মুন’ দেখতে পাওয়া যাবে বিকেল ৪.৫৮ মিনিটে থেকে।

‘সুপার মুন’ কী?

নাসার ভাষায়, পৃথিবীকে ঘিরে চাঁদের যে কক্ষপথ রয়েছে তার আকৃতি ডিম্বাকার হওয়ার জন্য কক্ষপথে প্রদক্ষিণ করার সময় চাঁদ কখনও পৃথিবীর খুব কাছে চলে আসে আবার কখনও অনেক দূরে চলে যায়।

যখনই চাঁদ পৃথিবীর খুব কাছে চলে আসে তখন তা পৃথিবী থেকে খুব উজ্জ্বল দেখায়, তখনই তাকে বলে ‘সুপার মুন’।

আজকের পর এ অভূতপূর্ব সুপারমুন আবার দেখা যাবে ২০৩৪ সালের ২৫ নভেম্বর। তবে তখনও চাঁদ এ বারের মতো অতটা কাছে আসবে না পৃথিবীর।

নভেম্বরের এ পূর্ণিমাকে আমেরিকায় ‘বিভার মুন’ ও বলা হয় কারণ অনেক দিন আগে শীতে পশুর লোম দিয়ে গরম পোশাক বানানোর জন্য এ পূর্ণিমাতেই শিকারিরা ফাঁদ পাততেন পশু শিকারের জন্য।

প্রসঙ্গত, চলতি বছরের ২৪ ডিসেম্বর আরও একবার পৃথিবী ও চাঁদ বেশ কাছাকাছি আসবে অর্থাৎ আরো একবার দেখা মিলবে এ ‘সুপার মুন’।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১