সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: তৈরি পোশাক শিল্পে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতে বর্তমান সরকার অঙ্গীকারাবদ্ধ, দাভোসে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশকে তুলে ধরতে সভা আয়োজনের আহ্বান Desh TV Logo বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ায় আপাতত জ্বালানি তেলের দাম কমছে না: বিদ্যুৎ প্রতিমন্ত্রী Desh TV Logo টাঙ্গাইল-৪ আসনের উপনির্বাচনে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে তার আপিলও খারিজ Desh TV Logo চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর দিয়ে ওমরার উদ্দেশে সৌদি আরব যাওয়ার পথে রোহিঙ্গা সন্দেহে ২২ জনকে আটক করেছে ইমিগ্রেশন পুলিশ Desh TV Logo আন্তর্জাতিক: নাইজেরিয়ায় একটি শরণার্থী শিবিরে ভুলবশত সেনাবাহিনীর বিমান হামলায় নিহত ৫২, আহত অনেকে Desh TV Logo ইইউ পার্লামেন্টের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ইতালীয় রাজনীতিক আন্তোনিও তাজানি Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মানহানির মামলা এক নারীর Desh TV Logo খেলা: ক্রিকেট: কক্সবাজারে সিরিজের চতুর্থ ওয়ানডেতে বাংলাদেশ নারী ক্রিকেট দলকে ২৫২ রানের টার্গেট দিয়েছে দক্ষিণ আফ্রিকা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

অভিবাসন নিরাপত্তার জন্য হুমকি নয়

সোমবার, ২৪ অক্টোবর, ২০১৬ (১৭:৫০)
অভিবাসন-নিরাপত্তার-জন্য-হুমকি-নয়

অভিবাসন

অভিবাসন নিরাপত্তার জন্য হুমকি নয় তবে অভিবাসন আর নিরাপত্তার মধ্যকার সম্পর্ককে অধিকাংশ ক্ষেত্রেই অতিরঞ্জিত করে দেখানো হয় বলে মনে করেন গ্রীসের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাসচিব দিমিত্রিওস পারাসকেভোপোলাস।

সোমবার দুপুরে রাজধানীতে বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিজ) আয়োজিত ‘অভিবাসন ও নিরাপত্তা’ সংক্রান্ত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

অভিবাসন সমস্যার সমাধান না হলে, ২০৩০ সালে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না বলেই মনে করেন আলোচকরা।

মাতৃভুমি ছেড়ে অন্য দেশের উদ্দেশ্যে যাত্রা— কেউ যায় উন্নত জীবনের খোঁজে, কেউ যায় বেঁচে থাকার তাগিদে। তবে বর্তমান বিশ্বে নিরাপত্তাহীনতা এবং সন্ত্রাসের জন্য অভিবাসীদেরকেই দায়ী করছে অনেক দেশ।

বিশ্লেষকদের মতে, এ অভিবাসনের সঙ্গে নিরাপত্তাহীনতার সম্পর্ক নেই বরং বেকারত্ব, ক্ষুধা এবং দারিদ্র্যের কারণেই, মানুষ অপরাধে লিপ্ত হয় আর তখনই তৈরি হয় নিরাপত্তা সংকট।

আলোচকরা মনে করেন, যখন কোনো দক্ষ মানুষ অভিবাসী হয়, তখন অভিবাসন গ্রহণকারী দেশ তাকে সাদরে গ্রহণ করে তবে অদক্ষদের বোঝা মনে করে।

আর তখনই চলে আসে নিরাপত্তার প্রশ্ন— যার কিছুটা ঠিক, কিছুটা অতিরঞ্জিত।

তারা বলেন, বতর্মানে অভিবাসন একটি বৈশ্বিক সমস্যা হয়ে দেখা দিয়েছে। জানান, অভিবাসীদের কর্মসংস্থান এবং বেঁচে থাকার অধিকার নিশ্চিত করা না গেলে, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অধরাই থেকে যাবে।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর
Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১