সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: হাওরে হাহাকার, ফসল হারিয়ে সর্বস্বান্ত কৃষক, অনেক জায়গায় ত্রাণ না পৌঁছানোর অভিযোগ হাওরবাসীর; পরবর্তী ফসল না উঠা পর্যন্ত সহায়তা দেবে সরকার: ত্রাণমন্ত্রী Desh TV Logo রাজশাহী শহরে আইনশৃঙ্খলা বাহিনীর ‘ব্লক রেইড’ চলছে Desh TV Logo সিলেটের শাহী ঈদগাহ এলাকায় একটি স্কুলে বোমা সদৃশ বস্তুর সন্ধান, উদ্ধারে কাজ করছে র‌্যাব Desh TV Logo ভাস্কর্য ইস্যুতে সুপ্রিম কোর্ট যেন কলুষিত না হয়, ভাস্কর্য সরানোর সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি: আইনমন্ত্রী Desh TV Logo রাজধানীর পানি নিষ্কাশনে ব্যর্থ ওয়াসা: সাঈদ খোকন Desh TV Logo রাজ্যের স্বার্থ বিসর্জন দিয়ে তিস্তার পানি দেওয়া হবে না, আবারো বললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Desh TV Logo গাইবান্ধার গোবিন্দগঞ্জে গাড়ি ভাঙচুরের মামলায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের ২৫ নেতাকর্মীর ৫ বছর করে কারাদণ্ড Desh TV Logo বরগুনার বেতাগী উপজেলার বামনা খেয়াঘাটে র‌্যাবের অভিযানে অপহৃত এক শিশু উদ্ধার, ২ জন অপহরণকারী গ্রেপ্তার Desh TV Logo চট্টগ্রামের বাঁশখালীর ফাথরিয়া ইউনিয়নের একটি ভোট কেন্দ্রে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ৩ Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়াকে ঘিরে উত্তেজনার প্রেক্ষাপটে দক্ষিণ কোরিয়া পৌঁছেছে মার্কিন সাবমেরিন Desh TV Logo কেনিয়ায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২৪ Desh TV Logo ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন: দ্বিতীয় পর্বে পৌঁছানোর একদিন পরই উগ্র-ডানপন্থী পার্টি ‘এফএন’ প্রধানের পদ ছাড়ার ঘোষণা দিলেন মারি লো পেন Desh TV Logo খেলা: ক্রিকেট: চ্যাম্পিয়ন্স ট্রফি আমাদের জন্য কঠিন হবে, তবে মানসিক শক্তি আমাদের এগিয়ে রাখতে পারে, ত্রিদেশীয় সিরিজে ভালো করতে পারলে আত্মবিশ্বাস বাড়বে: মাশরাফি Desh TV Logo ম্যাচ ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ হলেন সাউথ আফ্রিকার সাবেক বোলার লনওয়াবো সোতসোবে Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ: চেলসি-সাউদাম্পটন (রাত পৌনে ১টা) Desh TV Logo স্প্যানিশ লা লিগা: অ্যাতলেটিকো মাদ্রিদ-ভিয়ারিয়াল (রাত দেড়টা) Desh TV Logo জার্মান কাপ (সেমিফাইনাল): মুনশেনগ্ল্যাডবাখ-ফ্রাঙ্কফুর্ট (রাত পৌনে ১টা) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বিশ্ব পর্যটন দিবস আজ

মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬ (১৪:০৩)
বিশ্ব-পর্যটন-দিবস-আজ

বিশ্ব পর্যটন দিবস

বিশ্ব পর্যটন দিবস আজ (মঙ্গলবার)— বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্যে দিয়ে পালন করা হচ্ছে দিনটিকে। এবারের দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘সকলের জন্য পর্যটন’। এ প্রতিপাদ্যকে যথার্থ করতে হলে দেশি-বিদেশি পর্যটকদের জন্য পর্যটন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে বলে অভিমত বিশিষ্টজনদের।

সবুজ পাহাড় আর সেই পাহাড়ের গুহা ও উঁচু থেকে নেমে আসা ঝর্ণার শীতল পানি। বনের নিবিড় ছায়া, রয়েল বেঙ্গল টাইগারের হুঙ্কার, চিত্রা হরিণের অবাধ বিচরণ কিংবা বিশ্বের বৃহত্তম সমুদ্র সৈকতের নীল জলরাশি। রয়েছে আদিবাসীদের বৈচিত্রময় জীবন-সংস্কৃতি। বিভিন্ন ধর্মের মিলনমেলার সঙ্গে ভিন্ন কৃষ্টি-কালচার, খাবারের ভিন্নতা, ভাতৃত্ববোধ, পারস্পরিক শ্রদ্ধার এক অপূর্ব মিশেল বাংলাদেশ।

বিশ্ব পর্যটন দিবসে বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনার রূপ তুলে ধরাই হবে অন্যতম উদ্দেশ্য বলে অভিমত বিশিষ্টজনদের। দিবসটি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তারা। সবার জন্য পর্যটনকে উন্মুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহবান জানান বক্তরা।

এ সময় পর্যটন শিল্পের বিকাশে সরকারের নেয়া পদক্ষেপের কথা তুলে ধরেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও আখতারুজ্জামান খান কবির।

এর আগে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি সরকারি-বেসরকারি সংগঠন র্যা লি বের করে।

এদিকে, সারাদেশের মতো নানা আয়োজনে খুলনায় উদযাপিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। তবে বিশ্বের ঐতিহ্য সুন্দরবনকে ঘিরে পর্যটন শিল্পের বিকাশের সম্ভাবনা থাকা সত্ত্বেও কোনো পর্যটন অফিস এখনও গড়ে ওঠেনি এ বিভাগীয় শহরে। তবে সুন্দরবনকে ঘিরে ব্যক্তি ও বন বিভাগের উদ্যোগে চলছে পর্যটন ব্যবসা আর এ ব্যবসার মাধ্যমে আসছে রাজস্ব।

বাংলাদেশের পাঁচ জেলার ৬ হাজার ১৭ বর্গকিলোমিটার এলাকা জুড়ে গড়ে উঠেছে প্রকৃতির অনন্য সৃষ্টি সুন্দরবন। সুন্দরীসহ ২৬২ প্রজাতির বৃক্ষের সমরোহে প্রাকৃতিকভাবে সৃষ্ট এ বন।

রয়েল বেঙ্গল টাইগারসহ ১৫০ প্রজাতির বন্যপ্রাণীর আবাসস্থল এ সুন্দরবন। বনে রয়েছে ৩৫৫ প্রজাতির পাখিও। বিশ্বের এই ঐতিহ্যকে কেন্দ্র করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেসরকারী উদ্যোগে গড়ে উঠেছে পর্যটন ব্যবসা।

অক্টোবর থেকে মার্চ পর্যন্ত নদী শান্ত থাকার সময়ে প্রকৃতিপ্রেমী পর্যটকরা এর সৌন্দর্য আর রহস্যের হাতছানিতে ছুটে আসেন এখানে।

তবে নানাবিধ সমস্যার কারণে পর্যটনের ব্যাপক সম্ভাবনা থাকার পরও এর প্রসার ঘটছে না বলেও জানান সুন্দরবন ট্যুর অপারেটর এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি কচি জমাদ্দার।

তবে এ সমস্যা সমাধানে চেষ্টা করছে বলে জানিয়ে খুলনা বন বিভাগ মো. সাঈদ আলী বলেন, সুন্দরবনের সুরক্ষা যেমন নিশ্চিত করতে হবে তেমনি বনকে ঘিরে পর্যটন শিল্পের ব্যাপক সম্ভাবনা কাজে লাগিয়ে এর প্রসারও ঘটাতে হবে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০