সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: দুর্নীতি দমনে কঠোর অবস্থান নিতে জেলা প্রশাসকদের নির্দেশ প্রধানমন্ত্রীর; সরকারি সেবা গ্রহণে সাধারণ মানুষ যাতে হয়রানির শিকার না হয় সেদিকে খেয়াল রাখতে বললেন Desh TV Logo পাহাড় ধসে কক্সবাজারে ৪ জনের প্রাণহানি Desh TV Logo মওদুদ আমহদের বিরুদ্ধে জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জন ও তথ্য গোপনের মামলা চলবে, আবেদন খারিজ হাইকোর্টে Desh TV Logo আগামী নির্বাচন বানচাল করতে খালেদা জিয়া লন্ডনে বসে ষড়যন্ত্র শুরু করেছেন: মোহাম্মদ নাসিম Desh TV Logo ইয়াবাকে ‘ক’ শ্রেণীর মাদকদ্রব্যে অন্তর্ভুক্ত করে মৃত্যুদণ্ডের বিধান রেখে নতুন আইন হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo হবিগঞ্জে চাঞ্চল্যকর ৪ শিশু হত্যা মামলার রায় কাল Desh TV Logo আন্তর্জাতিক: ভারতের ১৪ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন রামনাথ কোবিন্দ; বললেন ভারতের সাফল্যের মূলমন্ত্র বৈচিত্রের মধ্যে ঐক্য Desh TV Logo জেরুজালেমে হারাম আল শরীফের প্রবেশ পথ থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে নিচ্ছে ইসরায়েল Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo বোর্ড দাবি না মানলে বাংলাদেশ সফরে আসবে না অজি ক্রিকেটাররা; খেলোয়াড়দের সংগঠনের প্রধান নির্বাহীর সঙ্গে বৈঠকের পর সিদ্ধান্ত Desh TV Logo ফুটবল: ইউরো নারী চ্যাম্পিয়নশিপ: নেদারল্যান্ডস ২-১ বেলজিয়াম ও নরওয়ে ০-১ ডেনমার্ক; ‘এ’ গ্রুপ থেকে শেষ আটে নেদারল্যান্ডস ও ডেনমার্ক Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বিশ্ব পর্যটন দিবস আজ

মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬ (১৪:০৩)
বিশ্ব-পর্যটন-দিবস-আজ

বিশ্ব পর্যটন দিবস

বিশ্ব পর্যটন দিবস আজ (মঙ্গলবার)— বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্যে দিয়ে পালন করা হচ্ছে দিনটিকে। এবারের দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘সকলের জন্য পর্যটন’। এ প্রতিপাদ্যকে যথার্থ করতে হলে দেশি-বিদেশি পর্যটকদের জন্য পর্যটন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে বলে অভিমত বিশিষ্টজনদের।

সবুজ পাহাড় আর সেই পাহাড়ের গুহা ও উঁচু থেকে নেমে আসা ঝর্ণার শীতল পানি। বনের নিবিড় ছায়া, রয়েল বেঙ্গল টাইগারের হুঙ্কার, চিত্রা হরিণের অবাধ বিচরণ কিংবা বিশ্বের বৃহত্তম সমুদ্র সৈকতের নীল জলরাশি। রয়েছে আদিবাসীদের বৈচিত্রময় জীবন-সংস্কৃতি। বিভিন্ন ধর্মের মিলনমেলার সঙ্গে ভিন্ন কৃষ্টি-কালচার, খাবারের ভিন্নতা, ভাতৃত্ববোধ, পারস্পরিক শ্রদ্ধার এক অপূর্ব মিশেল বাংলাদেশ।

বিশ্ব পর্যটন দিবসে বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনার রূপ তুলে ধরাই হবে অন্যতম উদ্দেশ্য বলে অভিমত বিশিষ্টজনদের। দিবসটি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তারা। সবার জন্য পর্যটনকে উন্মুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহবান জানান বক্তরা।

এ সময় পর্যটন শিল্পের বিকাশে সরকারের নেয়া পদক্ষেপের কথা তুলে ধরেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও আখতারুজ্জামান খান কবির।

এর আগে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি সরকারি-বেসরকারি সংগঠন র্যা লি বের করে।

এদিকে, সারাদেশের মতো নানা আয়োজনে খুলনায় উদযাপিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। তবে বিশ্বের ঐতিহ্য সুন্দরবনকে ঘিরে পর্যটন শিল্পের বিকাশের সম্ভাবনা থাকা সত্ত্বেও কোনো পর্যটন অফিস এখনও গড়ে ওঠেনি এ বিভাগীয় শহরে। তবে সুন্দরবনকে ঘিরে ব্যক্তি ও বন বিভাগের উদ্যোগে চলছে পর্যটন ব্যবসা আর এ ব্যবসার মাধ্যমে আসছে রাজস্ব।

বাংলাদেশের পাঁচ জেলার ৬ হাজার ১৭ বর্গকিলোমিটার এলাকা জুড়ে গড়ে উঠেছে প্রকৃতির অনন্য সৃষ্টি সুন্দরবন। সুন্দরীসহ ২৬২ প্রজাতির বৃক্ষের সমরোহে প্রাকৃতিকভাবে সৃষ্ট এ বন।

রয়েল বেঙ্গল টাইগারসহ ১৫০ প্রজাতির বন্যপ্রাণীর আবাসস্থল এ সুন্দরবন। বনে রয়েছে ৩৫৫ প্রজাতির পাখিও। বিশ্বের এই ঐতিহ্যকে কেন্দ্র করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেসরকারী উদ্যোগে গড়ে উঠেছে পর্যটন ব্যবসা।

অক্টোবর থেকে মার্চ পর্যন্ত নদী শান্ত থাকার সময়ে প্রকৃতিপ্রেমী পর্যটকরা এর সৌন্দর্য আর রহস্যের হাতছানিতে ছুটে আসেন এখানে।

তবে নানাবিধ সমস্যার কারণে পর্যটনের ব্যাপক সম্ভাবনা থাকার পরও এর প্রসার ঘটছে না বলেও জানান সুন্দরবন ট্যুর অপারেটর এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি কচি জমাদ্দার।

তবে এ সমস্যা সমাধানে চেষ্টা করছে বলে জানিয়ে খুলনা বন বিভাগ মো. সাঈদ আলী বলেন, সুন্দরবনের সুরক্ষা যেমন নিশ্চিত করতে হবে তেমনি বনকে ঘিরে পর্যটন শিল্পের ব্যাপক সম্ভাবনা কাজে লাগিয়ে এর প্রসারও ঘটাতে হবে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১