নির্বাচন

বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর, ২০১৮ (১৯:০২)
ইসিতে আপিল শুনানি

ইসিতে আপিল শুনানি: প্রার্থিতা ফিরে পেলেন রনি

গোলাম মাওলা রনি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পটুয়াখালী-৩ আসনে বিএনপি মনোনীত প্রার্থী গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার রাজধনীর আগারগাঁওয়ে ইসি এজলাস কক্ষে শুনানি শেষে আওয়ামী লীগের সাবেক এ আলোচিত সাংসদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

এ পর্যন্ত ২৪ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

তারা হলেন: চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের নবাব মো. শামছুল হুদার আপিল শুনানি দিয়ে শুরু হয়। পটুয়াখালী-৩ আসনে মো. গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

এর আগে বগুড়া-৭ আসনে বিএনপির প্রার্থী মিল্টন মোর্শেদের আপিল শুনানি শেষে তাকে প্রার্থিতা ফিরিয়ে দেয়া হয়। উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ না করার কারণ দেখিয়ে তার মনোনয়নপত্র বাতিল হয়েছিল।

প্রার্থিতা ফিরে পেয়েছেন ঢাকা-১ আসনের বিএনপির আরেক প্রার্থী খন্দকার আবু আশফাকও। তিনিও উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ না করায় মনোনয়নপত্র বাতিল করা হয়েছিল।

একইভাবে মনোনয়নপত্র বৈধ ঘোষিত হয়েছে জামালপুর-৪ আসনের বিএনপি প্রার্থী ফরিদুল কবীর তালুকদার শামীম এবং ঢাকা-২০ আসনের প্রার্থী তমিজ উদ্দিনেরও। তাদের ক্ষেত্রেও একই অপরাধ ছিল।

এর আগে গত রোববার মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে হলফনামায় স্বাক্ষর না থাকায় গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বাতিল ঘোষণা করে জেলা রিটার্নিং অফিসার। প্রার্থীতা ফিরে পেতে পরে তিনি ইসিতে আপিল করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে রনিসহ ৫৪৩ জন নির্বাচন কমিশনে (ইসি) আপিল করেছেন।

আজ- বৃহস্পতিবার সকাল থেকে আপিল শুনানি শুরু হয়।

এ আপিল আবেদন শুনানি ৬ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত চলবে।

উল্লেখ্য, গত ২৮ নভেরের মধ্যে ৩ হাজার ৬৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। বাছাইয়ে বাদ পড়েন ৭৮৬ জনের, বৈধ প্রার্থীর মনোনয়নপত্র রয়েছে ২ হাজার ২৭৯জনের।

মনোনয়নপত্র বাছাইকালে ২২৭৯জনের মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬ জনের অবৈধ বলে ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

তাদের মধ্যে বিএনপির ১৪১জনের, আওয়ামী লীগের ৩ জনের এবং জাতীয় পার্টির ৩৮জনের মনোনয়নপত্র রয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে ৩৮৪জনের।

৩৯টি দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে এবার ৩০০ সংসদীয় আসনে ৩০৬৫ জনের মনোনয়নপত্র জমা দেয়। এর মধ্যে দলীয় মনোনয়নপত্র জমা পড়ে মোট ২৫৬৭, আর স্বতন্ত্র ছিল ৪৯৮ জন।

আগামী শনিবার প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় আর বোরবার প্রতীক বরাদ্দ। তারপর থেকে প্রার্থী ও তার সমর্থকরা নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণা চালাতে পারবেন।

তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

নির্বাচনে ভোটের উত্তাপ যেন উত্তপ্ত না হয়: সিইসি

নির্বাচনে সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান মিলারের

আতঙ্ক নয় আস্থার পরিবেশ চায় কমিশন: সিইসি

সারাদেশে প্রার্থীদের প্রতীক বরাদ্দের তালিকা

শেষ প্রতীক বরাদ্দ, প্রচারণায় যা করা যাবে না

প্রত্যাহার: জাতীয় ঐক্য দিল ২৬ প্রার্থী, আ’লীগ স্পষ্ট করেনি

সারাদেশে ২৪ বিদ্রোহী প্রার্থীকে চিহ্নিত করেছে আ.লীগ

ইসিতে ৩য় দিনের আপিল শুনানি চলছে

সর্বশেষ খবর

নির্বাচনে সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান মিলারের

সিলেটে মাজার জিয়ারতের মধ্য দিয়ে ঐক্যফ্রন্ট-বিএনপি প্রচারণা শুরু

ভিকারুননিসায় প্রথম শ্রেণির ভর্তি কার্যক্রম স্থগিত

আমি নিরাপত্তায় ভুগছি: মির্জা আব্বাস