নির্বাচন

রবিবার, ০২ ডিসেম্বর, ২০১৮ (১৮:৩৩)

মনোনয়নপত্র বাছাইয়ে খালেদাসহ যারা বাদ পড়লেন

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাই চলছে।

রাজধানী ছাড়াও জেলা ও উপজেলায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে চলছে মনোনয়ন যাচাই বাছাই। এরইমধ্যে বেশ কয়েকজন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। তাদের মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও রয়েছেন। এছাড়া বিএনপি প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, গোলাম মাওলা রনি, ঐক্যফ্রন্ট প্রার্থী কাদের সিদ্দিকীসহ বেশ কয়েকজনের প্রার্থিতা বাতিল করা হয়।

মনোনয়ন যাচাই-বাছাইয়ের শেষ দিন রোববার সকাল থেকে রাজধানীসহ দেশের সব জেলা ও উপজেলায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে চলে মনোনয়ন যাচাই-বাছাইয়ের কাজ।

এদিকে, রোববার সকালে ফেনী-১ আসনে দুর্নীতি মামলায় দণ্ড হওয়ায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয়। রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. ওয়াহিদ উজ জামান বলেন, দুটি মামলায় খালেদা জিয়ার সাজা হওয়ায় ফেনী ১ আসনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

তিনি জানান, দুই বছরের বেশি কারাদণ্ড আছে- পুলিশের পক্ষ থেকে এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে তার মনোনয়ন বাতিল করা হয়েছে। ফেনী-১ আসনে বিএনপির অন্য দুই প্রার্থী আবুল বসর, নূর আহম্মদ মজুমদারসহ আরো চারজনের মনোনয়ন বাতিল করা হয়।

বগুড়ায় খালেদা জিয়াসহ ২৫ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় বগুড়া- ৬ ও বগুড়া-৭ আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। বগুড়া-৭ আসনে বিএনপির সব প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ায় এ আসনে বিএনপির কোন প্রার্থী থাকলো না। আর শতকরা ১ ভাগ ভোটারের স্বাক্ষর না থাকায় বাতিল হয়েছে ফেসবুক সেলিব্রেটি আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলমের মনোনয়নপত্র।

গোপালগঞ্জের তিনটি আসনে আওয়ামী লীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৬ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। এসব আসনে বাতিল হয়েছে বিএনপির প্রার্থী এস এম জিলানীসহ ৩ জন প্রার্থীর মনোনয়ন।

নাটোরে বিএনপির সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপির সভাপতি রুহুল কুদ্দুস তালুকদার দুলুসহ ছয়জনের মনোনয়ন বাতিল করা হয়। জঙ্গিবাদ, নাশকতা ও ঋণ খেলাপি মামলায় সাজা হওয়ার কারণে রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়ন বাতিল হয়েছে।

হলফনামায় স্বাক্ষর না থাকায় পটুয়াখালী-৩ আসনে বিএনপির গোলাম মাওলা রনির মনোনয়ন বাতিল হয়েছে। একই আসনে ঋণখেলাপীর দায়ে বাতিল হয়েছে বিএনপির আরেক প্রার্থী মো. শাহজাহান খানের মনোনয়ন। এই আসনে বিএনপির একজনসহ বাকি পাঁচ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষিত হয়েছে।

নারায়ণগঞ্জে ৩টি আসনে- ৭ জন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। স্থগিত করা হয়েছে ৪ প্রার্থীর মনোনয়ন। নারায়ণগঞ্জ-২ আসনে ঋণ খেলাপীর অভিযোগে বিএনপির কেন্দ্রীয় কমিটিরসহ আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ ও উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মাহমুদুর রহমান সুমনের মনোনয়ন স্থগিত করা হয়েছে। নারায়ণগঞ্জ-৩ আসনে প্রয়োজনীয় তথ্য না দেওয়ায় আওয়ামী লীগের সাবেক সাংসদ আব্দুল্লাহ কায়সারের মনোনয়ন স্থগিত করা হয়।

কুমিল্লা ১, ২ ও ৩ আসনে বিএনপি প্রার্থী কে এম মজিবুল হকসহ ১৮ জনের মনোনয়ন বাতিল হয়েছে।

জামালপুর-১ আসনে বিএনপি প্রার্থীসহ জেলার চারটি আসনে ছয়জনের মনোনয়ন বাতিল হয়েছে। মনোনয়নপত্রে গড়মিল থাকায় মানিকগঞ্জে বাতিল হয়েছে চার বিএনপি প্রার্থীসহ মোট ৮ জনের মনোনয়ন।

খাগড়াছড়িতে আদালতের দণ্ডের কারণে বিএনপি প্রার্থী আব্দুল ওয়াদুদ ভুঁইয়া, আওয়ামী লীগের দুই বিদ্রোহী প্রার্থী এবং ভোটার তালিকায় অসংগতির কারণে ইউপিডিএফ সমর্থিত দুই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

কুড়িগ্রামের চারটি আসনে ১৯ জনের মনোনয়ন বাতিল হয়েছে। এরমধ্যে কুড়িগ্রাম ৪ আসনে হলফনামায় ভুলের কারণে আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মাদ জাকির হোসেন এবং এক শতাংশ ভোটারের স্বাক্ষরের ত্রুটির কারণে বাতিল হয়েছে স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকারের মনোনয়ন। কুড়িগ্রাম-৩ আসনে বিএনপির আব্দুল খালেকের মনোনয়নও বাতিল হয়ে গেছে।

পঞ্চগড়ের দুটি আসনে বিএনপির দুই প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। বৈধ ঘোষণা করা হয়েছে ১৫ জনের মনোনয়ন।

নড়াইলের দুটি আসনে বাতিল হয়েছে তিনজনের মনোনয়ন। আর ছয় জনের মনোনয়নপত্র স্থগিত করা হয়েছে।

ময়মনসিংহে ১১টি আসনে ১১৬ জন প্রার্থীর মাঝে ৩৫ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

নেত্রকোনার ৫টি আসনে ১২ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

গাইবান্ধায় ৫টি আসনে ৬৪ জনের প্রার্থীর মধ্যে মধ্যে ১৬ জনের মনোনয়ন বাতিল হয়েছে।

সিলেটের ৬টি আসনে মনোনয়ন যাচাই বাছাইয়ে ৭ স্বতন্ত্র প্রার্থীর সবাই বাদ পড়েছেন।

তফসিল অনুযায়ী, আগামী ৯ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময়। আর আগামী ৩০ ডিসেম্বর হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ ।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

২৪ ডিসেম্বর থেকে সেনাবাহিনী মোতায়েন: সিইসি

দুই ঘটনায় সিইসি বিব্রত

নির্বাচনে ভোটের উত্তাপ যেন উত্তপ্ত না হয়: সিইসি

নির্বাচনে সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান মিলারের

আতঙ্ক নয় আস্থার পরিবেশ চায় কমিশন: সিইসি

সারাদেশে প্রার্থীদের প্রতীক বরাদ্দের তালিকা

শেষ প্রতীক বরাদ্দ, প্রচারণায় যা করা যাবে না

প্রত্যাহার: জাতীয় ঐক্য দিল ২৬ প্রার্থী, আ’লীগ স্পষ্ট করেনি

সর্বশেষ খবর

প্রশাসনের গোপন বৈঠকের তথ্য দিলেন রিজভী

নৌকায় ভোট না দিলে দেশ আবারো অন্ধকারে নিমজ্জিত হবে

হেরে যাওয়ার আশঙ্কায় সন্ত্রাসের আশ্রয় নিচ্ছে বিএনপি: কাদের

২৪ ডিসেম্বর থেকে সেনাবাহিনী মোতায়েন: সিইসি