নির্বাচন

বৃহস্পতিবার, ০৮ নভেম্বর, ২০১৮ (১২:৪২)

ইসির বৈঠক শেষ, তফসিল সন্ধ্যায়

তফসিল সন্ধ্যায়

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সভায় মনোনয়নপত্র জমা, যাচাই-বাছাই, প্রত্যাহারের দিনক্ষণসহ তফসিলের বিস্তারিত চূড়ান্ত করতে বৈঠকে করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার বেলা ১১টার কিছু পর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সভাপতিত্বে নিবাচন কমিশনের সভাকক্ষে এ বৈঠক শুরু হয়।

২০ ডিসেম্বরকে ভোটগ্রহণের দিন হিসেবে প্রাধান্য দিয়ে সিইসির নেতৃত্বে কমিশনসভায় মনোনয়নপত্র জমা, যাচাই-বাছাই, প্রত্যাহারের দিনক্ষণসহ তফসিলের বিস্তারিত চূড়ান্ত করা হবে। যদিও জানুয়ারিতে ভোট করার বিষয়েও একজন কমিশনারের দ্বিমত আসতে পারে বলে আভাস পাওয়া গেছে।

বৃহস্পতিবার তফসিল ঘোষণার পর আগামীকাল (শুক্রবার) থেকে সারাদেশে মনোনয়ন ফরম বিতরণ শুরু হবে। প্রথমবারের মতো অনলাইনে মনোনয়নপত্র দাখিলের সুযোগ রাখা হচ্ছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২-এ (আরপিও) ঋণখেলাপিসংক্রান্ত বিধিতে ত্রুটি রেখেই এ তফসিল ঘোষণা করা হচ্ছে।

আর ৩১ অক্টোবর থেকে নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। ২৮ জানুয়ারি পর্যন্ত বর্তমান সংসদের মেয়াদ রয়েছে। ওই সময়ের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।

এদিকে, বুধবার সকালে আগারগাঁও নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেন, একাদশ জাতীয় নির্বাচনের তফসিল আজ (বৃহস্পতিবার) ঘোষণা করা হবে।

সিইসি বলেন, এর আগেও সংসদ নির্বাচন নিয়ে ঐক্যফ্রন্ট ও যুক্তফ্রন্টের সঙ্গে বৈঠক করে ইসি। আমাদের সকল প্রস্তুতি রয়েছে।আশাকরি, কাল তফসিল ঘোষণা করা হবে।

এরপর নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সবাইকে উদ্দ্যেশ করে বলেন, এখানে জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ উপস্থিত আছেন। সুষ্ঠু নির্বাচনের জন্য আশাকরি একটি ফলপ্রসু আলোচনা হবে।

সংবিধান অনুযায়ী, ২৮ জানুয়ারির মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। নির্বাচন কমিশন ৮ নভেম্বর তফসিল দিয়ে ২০ ডিসেম্বরের দিকে ভোটগ্রহণের পরিকল্পনা নিয়েছে বলে জানা গেছে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

দায়িত্ব পালনে পর্যবেক্ষকদের সতর্ক থাকতে হবে: ইসি সচিব

সচিব- ডিএমপি কমিশনারের শাস্তি চেয়ে ইসিতে বিএনপির চিঠি

ইসিকে চিঠি দিলো বিএনপি

তারেকের সাক্ষাৎকার গ্রহণে আচরণবিধি লঙ্ঘন হচ্ছে না: ইসি সচিব

তারেকের বিষয়ে অভিযোগ আসলে ব্যবস্থা: কমিশনার রফিকুল

স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবে সেনা বাহিনী: কমিশনার মাহবুব

নির্বাচনী কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ উঠলে কঠোর ব্যবস্থা

গ্রহণযোগ্য নির্বাচন হবে, কোনো প্রশ্ন উঠবে না: কবিতা খানম

নয়াপল্টন সংঘর্ষ: হেলমেটধারীরা আটক-তোলা হবে আদালতে

আদালতে যাওয়ার কথা ভাবা হচ্ছে তারেকের বিষয়টি নিয়ে

সচিব- ডিএমপি কমিশনারের শাস্তি চেয়ে ইসিতে বিএনপির চিঠি

মনোনীত প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজের আহ্বান এরশাদের