সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঈদের শুভেচ্ছা, রমজানে দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ঈদ, উচ্ছ্বাস-আনন্দ আর অনাবিল খুশির এক উৎসব Desh TV Logo দেশবাসীকে ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo শুভেচ্ছা জানিয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ডিভিএমের পক্ষে- বিপক্ষে সংশ্লিষ্টরা

শনিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৭ (১৫:২০)
ডিভিএমের-পক্ষে-বিপক্ষে-সংশ্লিষ্টরা

নির্বাচন কমিশন

আগামী জাতীয় নির্বাচনে ডিজিটাল ভোটিং মেশিনের (ডিভিএম) মাধ্যমে ভোটগ্রহণের পক্ষে মত দিয়েছেন প্রযুক্তিবিশেষজ্ঞ, নির্বাচন বিশ্লেষক, পর্যবেক্ষকসহ সংশ্লিষ্টরা। প্রযুক্তির মাধ্যমে ভোট হলে কারচুপির সুযোগ কম এবং বাঁচবে অর্থ ও সময় বলেও জানান তারা।

শুক্রবার দেশ টিভি দেয়া সাক্ষতকারে সংশ্লিষ্টরা এসব কথা বলেন।

কারচুপি এড়াতে প্রযুক্তির পাশাপাশি কাগজ ব্যবহারের ওপর জোর দিয়ে সংশ্লিষ্টরা আরো বলেন, এ বিষয়ে বিএনপিকে বিরোধিতা না করে সব কিছু যাচাই-বাছাই করা প্রয়োজন।

তবে এক্ষেত্রে ডিভিএম নয় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ওপর গুরুত্ব দিয়েছেন সাবেক নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়া হোসেন।

ডিভিএম নিয়ে বিএনপির বিরোধিতাকে অগ্রহণযোগ্য বলে মনে করছেন সাবেক এ নির্বাচন কমিশনার।

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যকে সামনে রেখে সতর্কতার সঙ্গে এ বিশাল কর্মযজ্ঞ শেষ করতে নির্বাচন কমিশনকে পরামর্শ দেন প্রযুক্তি বিশেষজ্ঞ অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

ভোটগ্রহণে প্রযুক্তির ব্যবহারের নানা ইতিবাচক দিক তুলে ধরে ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, বিতর্ক এড়াতে ভোটিং মেশিনের পাশাপাশি কাগজের ব্যবহারও থাকতে হবে। এ পদ্ধতিতে কারচুপির সুযোগও কম।

এদিকে, আগামী নির্বাচনে কাগজ ব্যবহারের পরিবর্তে ডিজিটাল ভোটিং মেশিনের (ডিভিএম) ব্যবহার করা হবে বলে সম্প্রতি জাতীয় সংসদে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর ঘোষণার পরপরই বিষয়টি নিয়ে চলছে আলোচনা -সমালোচনা। সংসদের বাইরে থাকা দল বিএনপি এ নিয়ে আপত্তি তুলে বলছে, এটা দুরভিসন্ধিমূলক।

এর আগে সদ্য বিদায়ী নির্বাচন কমিশন এ জন্য ডিজিটাল ভোটিং মেশিন (ডিভিএম) নিয়ে কাজ শুরু করেছিল।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০