নির্বাচন

বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০১৬ (১৮:৫৬)

জেলা পরিষদ নির্বাচন: শতকরা ৬৫ ভাগ বিজয় আ’লীগ প্রার্থীদের

জেলা পরিষদ নির্বাচন: শতকরা ৬৫ ভাগ বিজয় আ’লীগ প্রার্থীদের

দেশের প্রথম জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৮ জেলার ফলাফল বেসরকারিভাবে জানা গেছে— এরমধ্যে আওয়ামী লীগ শতকরা ৬৫ ভাগ বিজয় পেয়েছে। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের বিজয়ের হার শতকরা ৩৫।

স্থানীয় সরকারের এ নির্বাচন নির্দলীয় হলেও চেয়ারম্যান পদে বিএনপি ও জাতীয় পার্টি প্রার্থী না দেয়ায় আওয়ামী লীগ ও দলের বিদ্রোহী প্রার্থীরাই ছিলেন পরস্পরের প্রতিদ্বন্দ্বী।

বুধবার দেশের তিন পার্বত্য জেলা বাদে ৬১ জেলায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় জেলা পরিষদ নির্বাচন। এর মধ্যে দুটি জেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় সব পদের প্রার্থীরা জয়ী হওয়ায় ভোটগ্রহণ হয়নি। বাকি ৫৯টির মধ্যে ২১টিতে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। ফলে, বাকি ৩৮ জেলায় চেয়ারম্যান পদে ভোট হয়।

বেসরকারিভাবে ঘোষিত নির্বাচনী ফলাফলে, ৩৮টি জেলার ২৫টিতেই আওয়ামী লীগের প্রার্থী বিজয়ী হয়েছে। যা শতকরা ৬৫ ভাগ।

এদিকে, বাকি ১৩টি আসনে বিজয়ী হয়েছে স্বতন্ত্র প্রার্থীরা। এদের সবাই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন।

শতকরা হিসাবে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থীদের বিজয়ের হার ৩৫ সেই হিসেবে প্রায় এক তৃতীয়াংশ জায়গাতেই চেয়ারম্যান পদে পরাজিত হয়েছে আওয়ামী লীগ।

স্থানীয় সরকারের এ নির্বাচন নির্দলীয় হলেও চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে প্রার্থীদের মনোনয়ন ও সমর্থন দেয় আওয়ামী লীগ। অপরদিকে, চেয়ারম্যান পদে বিএনপি ও জাতীয় পার্টি কোন প্রার্থীই দেয়নি— তাই এ নির্বাচনে আওয়ামী লীগ ও দলের বিদ্রোহী প্রার্থীরাই একচেটিয়া প্রতিদ্বন্দ্বিতা করেন।

এদিকে, জেলা পরিষদের প্রশাসক হিসেবে নিয়োগ পাওয়া আওয়ামী লীগের জেলা পর্যায়ের নেতাদের মধ্যে ৮ জন নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হয়েছেন। তাদের মধ্যে ছয়জনই পরাজিত হয়েছেন দলের বিদ্রোহী প্রার্থীর কাছে। বিভিন্ন অনিয়মের সঙ্গে যুক্ত হওয়াতেই তারা পরাজিত হয়েছে বলে মনে করেন বিজয়ী হওয়া আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

গাজীপুরে জমে উঠেছে নির্বাচনী প্রচারণা

গাজীপুর সিটিতে সুষ্ঠু ভোট না হলে কঠোর ব্যবস্থা: সিইসি

গাজীপুর সিটি নির্বাচনে প্রচার-প্রচারণা শুরু

রাজশাহী-সিলেট-বরিশালের নির্বাচনের তফসিল ঘোষণা

রাজশাহী-সিলেট-বরিশাল সিটি ভোটগ্রহণ ৩০ জুলাই

সিটি নির্বাচনে প্রচারণা চালাতে পারবেন সাংসদরা

বাজেটে করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখের প্রস্তাব

কেসিসিতে বাতিল হওয়া ৩টি ভোটকেন্দ্রের তদন্ত শুরু

উক্ত্যেতের প্রতিবাদ করায় রাজবাড়ীতে যুবক খুন

আবারো গাজীপুর পুলিশ সুপারের প্রত্যাহার চাইল বিএনপি

আর্থিক খাতের সংকট সমাধান মাত্র ২ মাসের ব্যাপার: পরিকল্পনা মন্ত্রী

সাম্পাওলি শুধুই কাগুজে বাঘ, একাদশ ঠিক করবে খেলোয়াড়রা