নির্বাচন

বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০১৬ (১৮:৫৬)

জেলা পরিষদ নির্বাচন: শতকরা ৬৫ ভাগ বিজয় আ’লীগ প্রার্থীদের

জেলা পরিষদ নির্বাচন: শতকরা ৬৫ ভাগ বিজয় আ’লীগ প্রার্থীদের

দেশের প্রথম জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৮ জেলার ফলাফল বেসরকারিভাবে জানা গেছে— এরমধ্যে আওয়ামী লীগ শতকরা ৬৫ ভাগ বিজয় পেয়েছে। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের বিজয়ের হার শতকরা ৩৫।

স্থানীয় সরকারের এ নির্বাচন নির্দলীয় হলেও চেয়ারম্যান পদে বিএনপি ও জাতীয় পার্টি প্রার্থী না দেয়ায় আওয়ামী লীগ ও দলের বিদ্রোহী প্রার্থীরাই ছিলেন পরস্পরের প্রতিদ্বন্দ্বী।

বুধবার দেশের তিন পার্বত্য জেলা বাদে ৬১ জেলায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় জেলা পরিষদ নির্বাচন। এর মধ্যে দুটি জেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় সব পদের প্রার্থীরা জয়ী হওয়ায় ভোটগ্রহণ হয়নি। বাকি ৫৯টির মধ্যে ২১টিতে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। ফলে, বাকি ৩৮ জেলায় চেয়ারম্যান পদে ভোট হয়।

বেসরকারিভাবে ঘোষিত নির্বাচনী ফলাফলে, ৩৮টি জেলার ২৫টিতেই আওয়ামী লীগের প্রার্থী বিজয়ী হয়েছে। যা শতকরা ৬৫ ভাগ।

এদিকে, বাকি ১৩টি আসনে বিজয়ী হয়েছে স্বতন্ত্র প্রার্থীরা। এদের সবাই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন।

শতকরা হিসাবে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থীদের বিজয়ের হার ৩৫ সেই হিসেবে প্রায় এক তৃতীয়াংশ জায়গাতেই চেয়ারম্যান পদে পরাজিত হয়েছে আওয়ামী লীগ।

স্থানীয় সরকারের এ নির্বাচন নির্দলীয় হলেও চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে প্রার্থীদের মনোনয়ন ও সমর্থন দেয় আওয়ামী লীগ। অপরদিকে, চেয়ারম্যান পদে বিএনপি ও জাতীয় পার্টি কোন প্রার্থীই দেয়নি— তাই এ নির্বাচনে আওয়ামী লীগ ও দলের বিদ্রোহী প্রার্থীরাই একচেটিয়া প্রতিদ্বন্দ্বিতা করেন।

এদিকে, জেলা পরিষদের প্রশাসক হিসেবে নিয়োগ পাওয়া আওয়ামী লীগের জেলা পর্যায়ের নেতাদের মধ্যে ৮ জন নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হয়েছেন। তাদের মধ্যে ছয়জনই পরাজিত হয়েছেন দলের বিদ্রোহী প্রার্থীর কাছে। বিভিন্ন অনিয়মের সঙ্গে যুক্ত হওয়াতেই তারা পরাজিত হয়েছে বলে মনে করেন বিজয়ী হওয়া আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা।

এছাড়াও রয়েছে

নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণে গাজীপুরে মার্কিন প্রতিনিধি দল

গাজীপুর- খুলানা সিটি নির্বাচনে সেনা মোতায়েন হচ্ছে না: ইসি

গাজীপুরে কাউন্সিলর প্রার্থীর নির্বাচনী অফিসের সামনে ককটেল বিস্ফোরণ

খুলনায় আ’লীগ প্রার্থীর ৩১ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা

প্রতীক পেলেন গাজীপুর-খুলনা সিটির প্রার্থীরা

সিটি নির্বাচন: ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা

গাজীপুর সিটি নির্বাচন: বিএনপি প্রার্থীকে সমর্থন জামাতের

গাজীপুর সিটি নির্বাচনে আ’লীগ প্রার্থীকে জাপার সমর্থন

তারেক আপাতত বাংলাদেশি নয়: আইনমন্ত্রী

না ফেরার দেশে বিএনপি নেতা এম শামসুল ইসলাম

গাজীপুর- খুলানা সিটি নির্বাচনে সেনা মোতায়েন হচ্ছে না: ইসি

নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণে গাজীপুরে মার্কিন প্রতিনিধি দল